kalerkantho


ফ্রি-কিকের রেকর্ডও মেসির

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফ্রি-কিকের রেকর্ডও মেসির

চোখের দেখায় অনেক সময়ই আড়ালে থেকে যায় পরিসংখ্যান। কখনো স্মৃতি জাগায় মায়াবী বিভ্রম। ক্রিস্তিয়ানো রোনালদোর একটা খ্যাতি তৈরি হয়েছে ফ্রি-কিক স্পেশালিস্ট হিসেবে, যদিও পরিসংখ্যান বলছে সাফল্যের চেয়ে এ ক্ষেত্রে ব্যর্থতাই বেশি। রিয়াল মাদ্রিদের গোলরক্ষক কেইলর নাভাস পর্যন্ত বলেছেন, দলেই রোনালদোর চেয়ে ভালো ফ্রি-কিক নিতে পারেন এমন ফুটবলারের সংখ্যা ৫! ডেভিড বেকহাম ফ্রি-কিকের দক্ষতায় পেয়েছেন কিংবদন্তিতুল্য খ্যাতি, ক্যারিয়ারে করা ১১৪ গোলে ভেতর ৬৫ গোলই এই ইংরেজ করেছিলেন ফ্রি-কিক থেকে। লিওনেল মেসির বিশেষণ হিসেবে কখনো ‘ফ্রি-কিক স্পেশালিস্ট’ শব্দটা প্রতিষ্ঠিত হয়নি। বরং দুর্দান্ত ড্রিবলিং এবং চলতি বলের নিয়ন্ত্রণের সঙ্গে প্রতিপক্ষের রক্ষণের খুঁত বের করার চোখটাই মেসিকে অন্যদের চেয়ে করেছে আলাদা, এমনটাই তো বলেন ফুটবল বিশ্লেষকরা। অথচ পরিসংখ্যান বলছে, বার্সেলোনার ফ্রি-কিকে সেরা গোলদাতাও মেসি! শনিবার অ্যাথলেতিক বিলবাওয়ের সঙ্গে ম্যাচে ফ্রি-কিক থেকে গোল করেছেন মেসি। তাতেই রোনাল্ড কোম্যানের ফ্রি-কিকে ২৬ গোলের রেকর্ডটা ভেঙে ২৭ গোলে সেটা নিজের করে নিয়েছেন এই আর্জেন্টাইন।

বার্সেলোনার রেকর্ড বইয়ের বেশির ভাগ পাতাতেই শুরুর নামটা মেসির। সর্বোচ্চ গোলদাতা, সবচেয়ে বেশি শিরোপা জেতা, সবচেয়ে বেশিবার স্প্যানিশ লিগ জেতাসহ এক মৌসুমে ছয়টি আলাদা প্রতিযোগিতায় গোল করা ও অ্যাসিস্টের বিরল রেকর্ডেও নাম আছে খুদে জাদুকরের। খেলতে খেলতে অনেকটা অগোচরেই কোম্যানের রেকর্ডেরও দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন মেসি, ম্যাচে দলের দ্বিতীয় গোলটা করার মাধ্যমে ভেঙেছেন সেই রেকর্ড।

বিলবাও গোলরক্ষক গোরকা ইরাইজোজের অন্যমনস্কতার সুযোগে বক্সের বাইরে থেকে স্পটকিকে গোল করেন মেসি। এই নিয়ে ফ্রি-কিকে মেসি করেছেন ২৭ গোল। এই বছর সেটপিস থেকে চারটি গোল হয়ে গেছে মেসির। ক্রিকেট পরিসংখ্যানের হদিশ রাখা ‘অপ্টা’ জানাচ্ছে, ‘এই বছর সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ফ্রি-কিকে চার গোল মেসির। এর আগে ২০১২ সালেই সবচেয়ে বেশি পাঁচ গোল ফ্রি-কিকে করেছিলেন তিনি। ’ রেকর্ড ভাঙার পর মেসিকে টুইটারে অভিনন্দন জানিয়েছেন বর্তমানে এভারটনের কোচের দায়িত্বে থাকা কোম্যান। এফসিবি


মন্তব্য