kalerkantho


জেসুসের জোড়া গোল

দুই ম্যানচেস্টারের জয়

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দুই ম্যানচেস্টারের জয়

লুই সুয়ারেস একাদশে নেই। লিওনেল মেসি ছিলেন, তবে ম্যাচের ৬৪তম মিনিটে তুলে নেওয়া হয় তাঁকেও। বার্সেলোনার ম্যাচে খুব পরিচিত দৃশ্য নয় এগুলো। বিশেষত প্রতিপক্ষে যখন আথলেতিক বিলবাওয়ের মতো শক্তিশালী দল। তবু পরশুর এই ম্যাচে জিততে এতটুকুন সমস্যা হয়নি লুইস এনরিকের দলের। ৩-০ ব্যবধানের জয়ে লা লিগার টেবিলে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের এক পয়েন্টের মধ্যে চলে এল বার্সা।

এদিকে তুমুল ঝড়ে সেল্তা ভিগোর বালাইদস স্টেডিয়াম ক্ষতিগ্রস্থ হওয়ায় তাদের বিপক্ষে রিয়াল মাদ্রিদের কালকের ম্যাচটি বাতিল হয়েছে। ফলে ১৯ ম্যাচে ৪৬ পয়েন্টেই থাকল জিনেদিন জিদানের দল। তবে বার্সেলোনার চেয়ে দুটি ম্যাচ কম খেলেছে বলে লা লিগার শিরোপা-রেসে এগিয়েই রইল রিয়াল মাদ্রিদ। ২১ ম্যাচে ৪৫ পয়েন্ট বার্সার।

বিশ্রামে থাকা সুয়ারেসের বদলে পরশু একাদশে সুযোগ পান পাকো আলকাসের।

এ মৌসুমেই বার্সায় নাম লেখানো স্ট্রাইকার অবশেষে নিজের প্রথম লিগ গোলটি পান। ১৮তম মিনিটের সেই গোলে এগিয়ে যায় কাতালানরা। ৪০ মিনিটে ফ্রি-কিক থেকে করা মেসির গোলে ব্যবধান হয় দ্বিগুণ। গোলটি তাত্পর্যপূর্ণ, কারণ বার্সার জার্সিতে ফ্রি-কিকে সর্বোচ্চ গোলের রেকর্ডটি হলো এই আর্জেন্টাইনের। সাবেক ডাচ তারকা রোনাল্ড ক্যুমেনের ২৬ গোল ছাড়িয়ে গেলেন মেসি। এরপর ৬৪তম মিনিটে মাঠ থেকে তুলে বিশ্রাম দেওয়া হয় তাকে। আঁঁধার মুখ করে মাঠ থেকে বেরোনা বটে, তবে পরে বেঞ্চে সুয়ারেসের সঙ্গে খুনসুটি করতে দেখা গেছে মেসিকে। দলের জয় নিশ্চিত ততক্ষণে। ৬৭তম মিনিটে আলেক্স ভিদালের গোলে ৩-০ ব্যবধানে জেতে বার্সা।

লা লিগায় বার্সেলোনার সঙ্গে সমান পয়েন্টে থাকা সেভিয়া এদিন হোঁচট খেয়েছে। ভিয়ারিয়ারের সঙ্গে গোলশূণ্য ড্র করায় তাদের পয়েন্ট ২১ ম্যাচে ৪৩। আর লেগানসেকে ২-০ গোলে হারানো আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ২১ ম্যাচে ৩৯।

ইংলিশ প্রিমিয়ার লিগে কাল সোয়ানসি সিটির বিপক্ষে রুদ্ধশ্বাস জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। ১১তম মিনিটে গ্যাব্রিয়েল জেসুসের গোলে যায় এগিয়ে। তবে ৮১তম মিনিটে সোয়ানসি সেই গোল ফিরিয়ে দেওয়ার পর ইনজুরি সময়ে সেই জেসুসের আরেক গোলে জেতে পেপ গার্দিওলার দল। বর্তমান চ্যাম্পিয়ন লিস্টার সিটিকে তাদের মাঠেই ৩-০ গোলে হারিয়েছে রেড ডেভিলরা। প্রথমার্ধের শেষ দিকে দুই মিনিটের ব্যবধানে গোল করেন হেনরিক মিখিতারিয়ান ও জ্লাতান ইব্রাহিমোভিচ। বিরতির পর খেলা শুরু হলে হোসে মরিনহোর দলের হয়ে শেষ গোলটি করেছেন হুয়ান মাতা। ২৪ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে ছয় নম্বরেই থাকল ম্যানইউ, সমান খেলায় ৪৯ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে ম্যানসিটি। চেলসির ১০ পয়েন্ট পেছনে তারা। ৫০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে টটেনহাম হটস্পার। পরশু হ্যারি কেনের পেনাল্টিতে মিডলসব্রোকে ১-০ ব্যবধানে হারায় তারা। ইংলিশ লিগের আকে ম্যাচে হাল সিটির কাছে ০-২ গোলে হেরে শিরোপা লড়াই থেকে আরো পিছিয়ে পড়ল লিভারপুল। গোলবন্যার আরেক ম্যাচে রোমেলু লুকাকুর চার গোলে এভারটন ৬-৩ ব্যবধানে হারায় বোর্নমাউথকে। জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেডও।

সিরি ‘এ’-তে নাপোলি-বোলোনিয়া ম্যাচে অমন ৯ গোল হয়নি। তবে আট গোলের ম্যাচে নাপোলিই করে সাতটি। বোলোনিয়াকে ৭-১ ব্যবধানে হারায় তারা। দ্রিস মের্তেনস ও মারেক হামসিক দুজনই করেন হ্যাটট্রিক। বিস্ফোরক এই জয়ে ২৩ খেলায় ৪৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে নাপোলি। শীর্ষে থাকা জুভেন্টাস তিন পয়েন্ট এগিয়ে, তারা ম্যাচও খেলেছে দুটি কম। ইতালিয়ান লিগের আরেক ম্যাচে এসি শিরানকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে সাম্পদোরিয়া।

এদিকে জার্মান বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ ১-১ গোলে শালকের সঙ্গে ড্র করে হারিয়েছে দুই পয়েন্ট। তবু সপ্তাহান্তটিকে বাভারিয়ানরা খুব খারাপ বলতে পারবে না। দ্বিতীয়তে থাকা আরবি লিপজিগ যে ০-১ গোলে হেরেই গেছে বরুশিয়া ডর্টমুন্ডের কাছে! তাতে জার্মান লিগে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রইল বায়ার্নই। লিপজিগের পয়েন্ট ৪২, ডর্টমুন্ডের ৩৪।

ফ্রেঞ্চ লিগে মোনাকো ৩-০ গোলে নিসকে হারিয়েছে। আর দিওনের বিপক্ষে পিএসজির জয় ৩-১ ব্যবধানে। এএফপি


মন্তব্য