kalerkantho


আজ প্রস্তুতি ম্যাচ শুরু

লক্ষ্যে অবিচল তাসকিন

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



লক্ষ্যে অবিচল তাসকিন

ক্রীড়া প্রতিবেদক : সতীর্থ পেসার কামরুল ইসলাম দেশে থাকতেই জানিয়ে গেছেন যে ভারত সফরে বিরাট কোহলির উইকেট নেওয়াটা তাঁর স্বপ্ন। তবে তাসকিন আহমেদের স্বপ্নের পরিধি আরো বিস্তৃত। শুধু কোহলির উইকেটই যথেষ্ট নয় তাঁর, উইকেট চাই ভারতীয় টপ অর্ডার ব্যাটসম্যানদের প্রায় সবারই। হায়দরাবাদে গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি তরুণ এ ফাস্ট বোলার তো বলেছেন সে কথাই, ‘কোহলির মতো বিশ্বমানের ব্যাটসম্যানের উইকেট পাওয়া দারুণ অনুভূতিই দেবে না শুধু, অনেক দিন রোমন্থন করার মতো স্মৃতিও হয়ে থাকবে। তবে আমার লক্ষ্য আসলে ভারতের প্রত্যেক টপ অর্ডার ব্যাটসম্যানের উইকেট। কারণ তাঁরা প্রত্যেকেই বিশ্বমানের। ’

 

যদিও সেই লক্ষ্য পূরণে চ্যালেঞ্জও কম নয় তাসকিনের। ভারতীয় উপমহাদেশের উইকেটে যে তাঁর মতো ফাস্ট বোলারদের কিছু করার থাকে সামান্যই। মাত্রই নিউজিল্যান্ডের কন্ডিশনে নিজের অভিষেক টেস্ট খেলে আসা তাসকিন মনে করিয়ে দিলেন সেটিও, ‘এখানকার কন্ডিশন নিউজিল্যান্ডের তুলনায় একদম আলাদা। আসলে উপমহাদেশের উইকেট ফ্ল্যাটই হয়, ব্যাটিংয়ের জন্য যা দারুণ সহায়কও। সেই সঙ্গে এসব উইকেট থেকে স্পিনাররা টার্নও পেয়ে থাকে।

এ ধরনের উইকেটে সফল হতে গেলে আমার মতো পেসারদের লাইন-লেন্থ ঠিক হওয়াটা জরুরি। ’

অবশ্য পেসারদের অনুপযোগী উইকেট হবে ধরে নিয়ে যে তাসকিন খুব ভাবিত, তাও নয়। বরং উইকেট যেমনই হোক, পরিকল্পনা অনুযায়ী নিজেদের মেলে ধরার প্রতিজ্ঞা এই তরুণের কথায়, ‘আসলে উইকেট স্লো হবে নাকি বাউন্সি, এসব নিয়ে আমরা ভাবছিই না। আমরা অনুশীলনে মনোযোগ দিচ্ছি এবং ম্যাচে নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের আশায় আছি। ’ ৯ ফেব্রুয়ারি থেকে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে শুরু হতে যাওয়া সফরের একমাত্র টেস্টের আগে নিজেদের প্রস্তুতি ঝালাই করে নিতে আজ থেকে মাঠেও নেমে পড়ছে বাংলাদেশ।

সেকুন্দারাবাদের জিমখানা মাঠে ভারত ‘এ’ দলের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি কাজে লাগাতে মুখিয়ে আছে বাংলাদেশ দলও। দলের প্রতিনিধি তাসকিনই জানিয়ে গেলেন তা, ‘কালকের ম্যাচটি ভীষণ গুরুত্বপূর্ণ। আমরা মাত্রই নিউজিল্যান্ড থেকে ফিরলাম এবং সেখানকার তুলনায় এখানে কন্ডিশনও একেবারেই আলাদা। নিউজিল্যান্ডের উইকেটে (পেসারদের) বল খুব ভালোভাবেই উইকেটরক্ষকের কাছে যায়। আর এখানে উইকেট কিছুটা ধীরগতির। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে তাই এই ম্যাচটি খুবই কাজে দেবে আমাদের। সুযোগটি যথাসম্ভব কাজে লাগাতে চাই আমরা। ’

সুযোগ কাজে লাগাতে মরিয়া হয়ে থাকবেন হার্দিক পান্ডিয়া, জয়ন্ত যাদব ও অভিনব মুকুন্দও। বাংলাদেশের বিপক্ষে ভারতের টেস্ট দলে থাকা এই তিন ক্রিকেটারও আজ মাঠে নামছেন ‘এ’ দলের হয়ে। যদিও ছয় বছর পর টেস্ট দলে জায়গা পাওয়া মুকুন্দের প্রথম একাদশে জায়গা করে নেওয়ার সুযোগ সামান্যই। লোকেশ রাহুল ও মুরালি বিজয়ের একজন ইনজুরিতে পড়লেই কেবল সুযোগ পেতে পারেন তিনি।


মন্তব্য