kalerkantho


জ্বলে উঠতে চোয়ালবদ্ধ নায়ার

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জ্বলে উঠতে চোয়ালবদ্ধ নায়ার

সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তি পাননি ট্রিপলের স্বাদ। অথচ ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই ট্রিপল সেঞ্চুরি করেছেন করুণ নায়ার।

সাফল্যের রঙিন জগতে থাকা ২৫ বছর বয়সী এই তরুণের পৃথিবীটা হঠাৎ সাদাকালো। এতটাই যে বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদ টেস্টের একাদশে জায়গা নিশ্চিত নয়! যদি তা-ই হয় তাহলে ট্রিপল করার পরের টেস্টে বাদ পড়া প্রথম ক্রিকেটার হবেন করুণ নায়ার।

বাদ পড়ার কিনারায় যাওয়ার কারণ সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের চোট কাটিয়ে ফেরা। তাঁর বদলে মুম্বাই আর চেন্নাই টেস্ট খেলেছিলেন নায়ার। মুম্বাইয়ে ব্যর্থ হলেও চেন্নাইয়ে খেলেছিলেন অপরাজিত ৩০৩ রানের আলো ঝলমলে ইনিংস। তার পরও জায়গা পাননি ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের একাদশে। কারণ ঘরোয়া ক্রিকেটে ছন্দহীনতা। সেই ট্রিপলের পর রঞ্জির কোয়ার্টার ফাইনালে ১৪ ও ১২ রানের ইনিংস। এরপর ইরানি ট্রফিতে ২৮ ও ৭।

ব্যর্থ আন্তরাজ্য টি-টোয়েন্টি টুর্নামেন্টেও। কর্ণাটকের হয়ে তিনটি ইনিংস ৪, ১২ ও ১৪ রানের। তাই বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদ টেস্টের একাদশে থাকবেন কি না নিশ্চিত নন নায়ার। তবে সুযোগ পেলে জ্বলে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি, ‘এসব নিয়ে ভাবছি না (বাদ পড়া না পড়া)। যেকোনো কিছু ঘটতে পারে। যখনই সুযোগ পাব, আমাকে প্রস্তুত থাকতে হবে। ’

ট্রিপল সেঞ্চুরির পর বেশি মাতামাতিতে কি মনোযোগটা সরে গিয়েছিল নায়ারের? নাহলে ঘরোয়া ক্রিকেটে হঠাৎ বিবর্ণ হয়ে পড়লেন কিভাবে? কয়েকটি ম্যাচে রান না পাওয়াটা অবশ্য বড় করে দেখছেন না এই তরুণ, ‘এটা শেষ পর্যন্ত একটা খেলা, যা আমি উপভোগ করি। আপনি সব সময় বড় রানের ইনিংস খেলতে পারবেন না। প্রতিটি ম্যাচ থেকে শিখতে চাই আর চেষ্টা করি পরের ম্যাচে নিজের সেরাটা দেওয়ার। ’ ইংল্যান্ডের বিপক্ষে ট্রিপলের পর করুণ নায়ারের ওপর প্রত্যাশা বেড়েছে অনেক। তবে সেই চাপে চিড়েচ্যাপ্টা হতে চান না কখনো, ‘বাড়তি চাপ কোনোভাবে ভোগাচ্ছে না আমাকে। সব খেলোয়াড়ের নিজস্ব কিছু প্রত্যাশা থাকে। চায় সব ম্যাচেই ভালো খেলতে। এই চাওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমিও নিজের প্রত্যাশার একটা মানদণ্ড দাঁড় করিয়েছি। সেখানে পৌঁছতে কঠোর পরিশ্রম করছি। ’ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে আর টি-টোয়েন্টির পর আবারও টেস্টের পরীক্ষা ভারতের। মনোযোগটা তাই লাল বলের ওপর ফেরানোর তাগিদ এই তরুণের, ‘আমরা টেস্টের এক নম্বর দল। লাল বলে ভালো করতে প্রতিশ্রুতিবদ্ধ অনেকে। এ জন্য দলকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে মনোযোগ ফেরাতে হবে। আমার সৌভাগ্য যে ভারতীয় দলে যখন সুযোগ পেলাম তখন আমরা র‌্যাকিংয়ের শীর্ষ দল। একইভাবে রঞ্জি ট্রফির শিরোপাও জিতেছি টানা দুই বছর। ’ ভাগ্যটা সমর্থন করলে ট্রিপলের পর বাংলাদেশের বিপক্ষেও জ্বলে উঠতে চোয়ালবদ্ধ নায়ার। ইন্ডিয়া টুডে


মন্তব্য