kalerkantho


দূত হয়ে বার্সেলোনায় রোনালদিনহো

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দূত হয়ে বার্সেলোনায় রোনালদিনহো

২০০৩ সালে, ক্লাবের ট্রান্সফার ফির রেকর্ড গড়েই ন্যু ক্যাম্পে রোনালদিনহোকে এনেছিল বার্সেলোনা। কাতালান ক্লাবটির সে সময়কার প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা সমর্থকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন ডেভিড বেকহামকে নিয়ে আসার, কিন্তু টাকার খেলায় পারেননি রিয়াল মাদ্রিদের সঙ্গে।

পরবর্তী পছন্দ হিসেবে প্যারিস সেন্ত জার্মেই থেকে ৩০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি দিয়ে ব্রাজিলিয়ান এই প্লেমেকারকে দলে আনে বার্সেলোনা। মনে রাখতে হবে, ১৪ বছর আগের দলবদলের বাজারে কিন্তু খোলামকুচির মতো পেট্রোডলার উড়ত না! বেকহামকে না পেলেও যাকে পেয়েছিলেন লাপোর্তা, তাতে যে বাণিজ্যতে লাভের মুখই দেখেছিলেন এই নিয়ে কোনো সন্দেহই নেই!

বার্সেলোনায় ৫ মৌসুম, ২০৭টি ম্যাচ আর ৯৪টি গোল। এতে আসলে কিছুই বোঝানো যাবে না নীল-মেরুনে রোনালদিনহোর অবদান। ক্রুইফের ড্রিম টিমের পর রোনালদিনহোর নৈপুণ্যেই ১৪ বছর পর চ্যাম্পিয়নস লিগ জিতেছিল বার্সেলোনা। রিয়ালের মাঠে রিয়ালকে হারানোর পর সান্তিয়াগো বার্নাব্যুতে ‘স্ট্যান্ডিং ওভেশন’ পাওয়া, বার্সেলোনায় থাকতেই পর পর দুই বছর ফিফা বর্ষসেরা ফুটবলার এবং ওয়ার্ল্ড সকার ম্যাগাজিনের বর্ষসেরা হওয়া, ২০০৫ সালে ব্যালন ডি’অর এবং ওজঁ ডি’অর পাওয়া—সব মিলিয়ে রোনালদিনহো বার্সেলোনাকে নিয়ে গিয়েছিলেন নতুন উচ্চতায়। রোনালদিনহোর ছায়াতলেই উত্থান লিওনেল মেসির। যদিও ফুর্তিবাজ জীবনের ফাঁদে বার্সেলোনায় শেষটা সুখের হয়নি এই ফুটবল কিংবদন্তির। ২২ মিলিয়ন ইউরোর কিছু বেশি দামে তিন বছরের জন্য তাঁকে এসি মিলানে বিক্রি করে দেয় বার্সেলোনা। ইতালি থেকে ব্রাজিলেই ফিরে যান রোনালদিনহো, বার্সা ছাড়ার পর ক্যারিয়ারগ্রাফটাও হয় নিম্নমুখী।

এভাবেই ক্রমে দূরত্ব বাড়ে বার্সেলোনার সঙ্গে। তবে সেটাই ঘোচাতে আগ্রহী ক্লাব কর্তৃপক্ষ। রোনালদিনহোকে ক্লাবের দূত নিযুক্ত করতে যাচ্ছে বার্সেলোনা, এই নিয়ে দুই পক্ষই একমত হয়েছে। সামনের বছরগুলোতে রোনালদিনহো বিভিন্ন অনুষ্ঠানে ক্লাবের প্রতিনিধিত্ব করবেন, বিভিন্ন কোচিং ক্লিনিক, ট্রেনিং সেশনে শেখাবেন এবং বার্সেলোনা ক্লাবের ব্র্যান্ডভ্যালুকে আরো বাড়াবেন। বার্সেলোনা ফাউন্ডেশন ও ইউনিসেফের বিভিন্ন প্রকল্পেও সাহায্যের হাত বাড়াবেন রোনালদিনহো। প্রদর্শনী ম্যাচ খেলবেন বার্সেলোনা লেজেন্ডস দলের হয়েও।

আবারও প্রিয় দলে ফেরার সুযোগে আনন্দিত রোনালদিনহো টুইট করেছেন ‘আমি আসছি’ লিখে। গতকাল নতুন ভূমিকা নিয়ে চুক্তি সই করেছেন রোনালদিনহো ও ক্লাব প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তেমিউ। এফসিবি


মন্তব্য