kalerkantho


আবারও বদলাচ্ছে ক্রিকেট সূচি

৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আবারও বদলাচ্ছে ক্রিকেট সূচি

নিত্য পরিবর্তনশীল ক্রিকেটে পরিবর্তন আসছে আবার। এবার অবশ্য নিয়ম-কানুনে না, ক্রিকেট-সূচীতে।

দুবাইতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের দুই দিনব্যপী যে সভার শেষ হল কাল, সেখানে সূচী আমূল বদলে ফেলার সুপারিশ করা হয়েছে বলে খবর। এপ্রিলের আইসিসি সভায় সুপারিশগুলো গৃহীত হওয়ার অপেক্ষা কেবল।

কাল শেষ হওয়া সভায় সুপারিশ করা হয়েছে দুই বছরব্যাপী টেস্ট লিগের। ওখানেও দ্বিস্তর কাঠামো থাকবে বলে ধারণা করা হচ্ছে। যেখানে প্রথম স্তরে খেলবে ৯টি দেশ, পরের স্তরে তিনটি। সম্ভাবনা বেশি জিম্বাবুয়ের সঙ্গে নতুন দুটি টেস্ট দলের সেখানে থাকার। সে দুটি দল হতে পারে আয়ারল্যান্ড ও আফগানিস্তান। এর বাইরে ১৩টি দল নিয়ে তিন বছরব্যাপী ওয়ানডে লিগের সুপারিশও নাকি করা হয়েছে দুবাইয়ের সভায়। ৫০ ওভার ক্রিকেটের বিশ্বকাপের দলগুলো এর মাধ্যমে নির্ধারিত হওয়ার কথা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য থাকবে বাছাইপর্ব। আঞ্চলিক সেই বাছাইপর্ব পেরিয়ে দলগুলোকে খেলতে হবে কুড়ি-বিশ ফরম্যাটের এই ক্রিকেটে।

তবে এ সবই রয়েছে এখন সুপারিশের পর্যায়ে। এপ্রিলে আইসিসি সভায় তা চূড়ান্ত অনুমোদন পেলেই তা বাস্তবায়িত হবে। তবে সেটি এ বছর থেকে নয়। ২০১৯ সাল থেকে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির এই নতুন সূচী চালু হবে ক্রিকেট বিশ্বজুড়ে। আইসিসি বোর্ড আজই অবশ্য বসছে সভায়। তবে এখানে ক্রিকেটসূচী নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা কম। বরং ক্রিকেটের নতুন অর্থনৈতিক কাঠামো নিয়েই সেখানে বেশি আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বক্রিকেটের তিন ফরম্যাটের সূচী পাল্টে গেলে বদলে যাবে গোটা ক্রিকেট। এর ফলে ‘তিন মোড়ল’-এর যে ক্রিকেটতত্ত্ব নিয়ে চর্চা হয়েছে, তা শেষ হয়ে যাচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট শাহরিয়ার খান তো এর বিপক্ষে নিজের অবস্থানের কথা জানিয়েছেন আগেই। সেই পুরনো কথাটি কাল দুবাইতে নতুন করে বলেছেন তিনি, ‘বিগ থ্রির যে পদ্ধতি এবং অর্থ বিতরণ ফর্মুলা বাতিল দেখতে চাই আমরা। তা করার ব্যাপারে আইসিসির গঠনতন্ত্রে কোনো সমস্যা আমি দেখছি না। ’ বিতর্কিত ওই ‘বিগ থ্রি’-র দিন তাহলে ফুরলো বলে! ক্রিকইনফো


মন্তব্য