kalerkantho


চাহালের ঘূর্ণিতে সিরিজ ভারতের

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চাহালের ঘূর্ণিতে সিরিজ ভারতের

২৫ বলে ৬ উইকেট

বেঙ্গালুরুতে হারলেই টি-টোয়েন্টি সিরিজের ট্রফিও তুলে দিতে হতো ইংলিশদের হাতে। কঠিন ওই সমীকরণে খেলতে নেমে সফরকারীদের রীতিমতো রান বন্যায় ভাসাল বিরাট কোহলির দল। প্রথমে ব্যাট করে ২০২ রানের পাহাড় গড়ে ভারত। কঠিন লক্ষ্যের পিছু ছুটতে নেমে যুজবেন্দ্র চাহালের মারাত্মক বোলিংয়ে ১২৭ রানে গুটিয়ে গেছে সফরকারীরা। সুবাদে ৭৫ রানের বিশাল জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের আনন্দে ভাসছে স্বাগতিকরা। ঘূর্ণি জাদুতে ২৫ রানে ৬ উইকেট নিয়ে ইংলিশ ব্যাটিং লাইন একা গুঁড়িয়ে দেন চাহাল। দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে ৬ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন এই লেগ স্পিনার। শ্রীলঙ্কার অজন্থা মেন্ডিস অমন কৃতিত্ব দেখিয়েছেন দুইবার, ৬/৮ ও ৬/১৬।

আগের দুই ম্যাচের চিত্রনাট্য মেনে বেঙ্গালুরুর সিরিজ নির্ধারণী মঞ্চেও টস হেরে ব্যাটিংয়ে আমন্ত্রণ পায় ভারত। শুরুটা একদম ভালো হয়নি স্বাগতিকদের। লোকেশ রাহুলের সঙ্গে ভুল-বোঝাবুঝিতে ২ রান করে রান আউট অধিনায়ক বিরাট কোহলি। সুরেশ রায়নার সঙ্গে ৬১ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামলে ভারতকে ভালো একটা ভিত এনে দেন সেই রাহুলই (২২)। এরপর রায়না ৪৫ বলে ৬৩ আর ধোনির ৩৬ বলে ৫৬ রানের ঝড়ে ২০০ ছাড়িয়ে যায় স্বাগতিকদের স্কোর।

জবাবে দ্বিতীয় ওভারে স্যাম বিলিংস ফিরে এলেও একপর্যায়ে ১৩ ওভারে ২ উইকেটে ১১৯ রান তুলে ফেলে ইংলিশরা। কিন্তু ১২ বলের এক ভয়ংকর স্পেলে টপাটপ পাঁচ উইকেট নিলে পুরোপুরি ম্যাচ বদলে দেন বিলিংসকে আউট করা চাহাল। চাহালের ঘূর্ণিতে খেই হারিয়ে মাত্র ৮ রানে শেষ ৮ উইকেট হারিয়েছে ইংল্যান্ড। ছয় ব্যাটসম্যানই পারেননি কোনো রান করতে।   দ্বিতীয়বার আক্রমণে এসে পরপর দুই বলে ইংল্যান্ডের দুই টপ স্কোরার মরগান ও জো রুটকে ফিরিয়ে দারুণভাবে ম্যাচে ফেরান ভারতকে। আর নিজের পরের ওভারে মঈন আলী, স্টোকস ও ক্রিস জর্ডানকেও আউট করে ইংল্যান্ডের ম্যাচে ফেরার ন্যূনতম সম্ভাবনাও একেবারে বিলীন করে দেন এই লেগ স্পিনার। মাঝে জোশ বাটলারকে ফেরানো জসপ্রিত বুমরাহ এক বলের ব্যবধানে আরো দুই উইকেট নিয়ে সারেন ভারতের জয়ের আনুষ্ঠানিকতা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ২০ ওভারে ২০২/৬ (রায়না ৬৩, ধোনি ৫৬; প্লাংকেট ১/২২)।

ইংল্যান্ড : ১৬.৩ ওভারে ১২৭ (রুট ৪২, মরগান ৪০, রয় ৩২; চাহাল ৬/২৫, বুমরাহ ৩/১৪)।

ফল : ভারত ৭৫ রানে জয়ী।

সিরিজ : ভারত ২-১ ব্যবধানে জয়ী।

ম্যাচ ও সিরিজসেরা : যুজবেন্দ্র চাহাল।


মন্তব্য