kalerkantho


নিরাপত্তা ইস্যুতে হকিতে আসছে না কানাডা

২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নিরাপত্তা ইস্যুতে হকিতে আসছে না কানাডা

ক্রীড়া প্রতিবেদক : নিরাপত্তা ইস্যুতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর বাতিল করেছে। অস্ট্রেলিয়া ফুটবল দল বিশ্বকাপ বাছাই খেলতে আসতে আপত্তি জানিয়েছিল। শেষ পর্যন্ত তারা খেলেও গেছে। আর অস্ট্রেলিয়া না এলেও ইংল্যান্ড ক্রিকেট দল নির্বিঘ্নে বাংলাদেশ সফর করেছে। এখন অস্ট্রেলিয়াও আবার আসতে আগ্রহী। এমন সময়ই কিনা সেই একই নিরাপত্তার অজুহাত দেখিয়ে হকির আন্তর্জাতিক আসর খেলতে আসছে না কানাডা!

আগামী ৪ মার্চ থেকে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুরু আট দেশের ওয়ার্ল্ড লিগ রাউন্ড টু। বাংলাদেশ, শ্রীলঙ্কা, চীন, মিসর, ওমান, ঘানা, ফিজি ও কানাডাকে নিয়ে হওয়ার কথা এই আসর। বাংলাদেশের গ্রুপেই ওমান ও ফিজির সঙ্গে খেলার কথা কানাডার। ঢাকায় ওয়ার্ল্ড হকি লিগ রাউন্ড টু-ই শুধু নয়, বিভিন্ন মহাদেশের দল নিয়ে আন্তর্জাতিক আসর এই প্রথম। যে কারণে টুর্নামেন্টটি নিয়ে খেলোয়াড়দের মধ্যে যেমন উত্তেজনা, তেমনি আগ্রহ তৈরি হয়েছে হকিপ্রেমীদের মধ্যেও। কানাডার না আসার খবর তাতে বড় ধাক্কা তো অবশ্যই, ক্রীড়াঙ্গনে বিদেশি দলগুলোকে নিয়ে আবার নতুন করে নিরাপত্তা ইস্যু সামনে চলে এলো। অথচ কয়েক দিন আগেই ১৫টি দেশের আন্তর্জাতিক আর্চারি চ্যাম্পিয়নশিপ হয়ে গেছে। কানাডার নাম প্রত্যাহার প্রসঙ্গে হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক কাল জানিয়েছেন, ‘ওরা নিরাপত্তার কারণে আসতে চাইছে না বলে আমাদের মেইল দিয়ে জানিয়েছে। কানাডাকে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন না হওয়ার কথা জানিয়ে আমরাও মেইল করেছি এবং তাদের আসার অনুরোধ করেছি। ’ কিন্তু তাদের সিদ্ধান্ত বদলানোর সম্ভাবনা কমই। যে কারণে আন্তর্জাতিক হকি ফেডারেশনকে বিকল্প একটি দল এই আসরে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধও জানিয়ে রেখেছে তারা।

৪ থেকে ১২ মার্চ পর্যন্ত ঢাকায় হবে এই আসর। সিঙ্গাপুরে ওয়ার্ল্ড লিগে রাউন্ড ওয়ানে চ্যাম্পিয়ন হয়ে এই আসরে খেলছে বাংলাদেশ। ২০১২ সাল থেকে হচ্ছে এই ওয়ার্ল্ড লিগ। প্রথম আসরেও রাউন্ড ওয়ান চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশ রাউন্ড টু খেলেছিল ভারতে। যেখানে চীন, ওমানকে পেছনে ফেলে তৃতীয় হয়েছিলেন রাসেল মাহমুদরা। দ্বিতীয় আসরটি হয় সিঙ্গাপুরে, সেখানে কোয়ার্টার ফাইনালে হেরেছিল ওমানের কাছে। এবারের আসরে বাংলাদেশের সেমিফাইনালে খেলার লক্ষ্য। কানাডা না খেলায় সেই লক্ষ্যে হেরফের না হলেও বিশ্ব র‌্যাংকিংয়ের ১১ নম্বর দলটির না আসায় টুর্নামেন্টের জৌলুস হারাবে কিছুটা হলেও।


মন্তব্য