kalerkantho


ভারতের চার স্পিনার বাংলাদেশের বিপক্ষে

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভারতের চার স্পিনার বাংলাদেশের বিপক্ষে

সফরকারী দলগুলোর জন্য স্পিন ফাঁদই তৈরি করে ভারত। বাংলাদেশের জন্যও হায়দরাবাদ টেস্টে তা-ই হতে যাচ্ছে।

৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া ঐতিহাসিক সেই টেস্টের দলে চার স্পিনার রেখেছে ভারত। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদবের সঙ্গে গতকাল ঘোষিত ১৬ সদস্যের দলে রাখা হয়েছে লেগস্পিনার অমিত মিশ্রকেও। টেস্ট মর্যাদা পাওয়ার পর প্রথমবার ভারতের মাটিতে টেস্ট খেলতে যাওয়া বাংলাদেশের চ্যালেঞ্জই হতে যাচ্ছে তাই স্পিন সামলানো।

ইংল্যান্ডের বিপক্ষে খেলা শক্তিশালী দলটা অপরিবর্তিত আছে একপ্রকার। তবে বাদ পড়েছেন পার্থিব প্যাটেল। ইংল্যান্ডের বিপক্ষে দুটি হাফসেঞ্চুরি আর রঞ্জি ট্রফিতে দুর্দান্ত খেললেও উইকেটরক্ষক হিসেবে ফেরানো হয়েছে ঋদ্ধিমান শাহকে। মহেন্দ্র সিং ধোনির টেস্ট ছাড়ার পর গ্লাভস হাতে উইকেটের পেছনে তাঁর ওপরই আস্থা রেখেছেন ভারতীয় নির্বাচকরা। বিরাট কোহলির নেতৃত্বে যথারীতি রয়েছেন চেতশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, মুরালি বিজয়, লোকেশ রাহুল আর চেন্নাই টেস্টের ট্রিপল সেঞ্চুরিয়ান করুণ নায়ার। চমক বলতে ২০১১ সালের পর ওপেনার অভিনব মুকুন্দর ফেরা। ৫ টেস্টে একটি হাফসেঞ্চুরিসহ তাঁর রান ২১১। দলে ফিরলেও একাদশে থাকার সম্ভাবনা তাঁর খুবই কম। কেবল বিজয় বা রাহুলের কেউ চোটে পড়লে খেলানো হবে অভিনবকে।

দল নির্বাচনী সভা ঘিরে অবশ্য নাটক হয়েছে বেশ। বিসিসিআইয়ের যুগ্ম সম্পাদক অমিতাভ চৌধুরীর থাকার কথা ছিল নির্বাচনী সভায়। কিন্তু তাঁকে হঠাৎ জানানো হয় যে এই সভায় থাকার যোগ্যতা নেই! তাই ১২.৩০ মিনিটে হতে যাওয়া দল নির্বাচনী সভা অনুষ্ঠিত হয় চার ঘণ্টা পর।

এদিকে বোর্ড পরিচালনায় গত পরশু চার প্রশাসক নিয়োগ দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। এর প্রধান ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারতের প্রধান হিসাব নিরীক্ষকের দায়িত্বে থাকা বিনোদ রাই। কংগ্রেস সরকারের সময় কয়লাখনি বরাদ্দ ও মোবাইল টুজি তরঙ্গসংক্রান্ত দুর্নীতি উন্মোচিত হয়েছিল তাঁর নেতৃত্বে। এবার দুর্নীতিবাজ কর্তাদের সরিয়ে ভারতীয় বোর্ডের দায়িত্ব নিয়ে জানালেন, ‘আমার ভূমিকা অনেকটা নাইটওয়াচম্যানের। তবে ভারতের ক্রিকেটপাগল মানুষের চমৎকার একটা ক্রিকেট প্রশাসন প্রাপ্য। যারা মসৃণভাবে কাজটা করতে পারবে—এমন একটা প্রশাসন উপহার দেওয়াই কাজ আমাদের। ’ রাই সেটা পারবেন বলে বিশ্বাস সাবেক ভারতীয় ক্রিকেটার বিষেণ সিং বেদীর, ‘আমি নিশ্চিত চার প্রশাসক বোর্ড পরিচালনায় সফল হবেন। চারজনেরই ব্যক্তিগত সততা প্রশ্নাতীত। ’ পিটিআই

ভারতীয় টেস্ট দল : বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, করুণ নায়ার, ঋদ্ধিমান শাহ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, উমেশ যাদব, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার, অমিত মিশ্র, হার্দিক পাণ্ডে ও অভিনব মুকুন্দ।


মন্তব্য