kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


আর্জেন্টিনা ম্যাচের ভাবনায় নির্ঘুম তিতে!

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



আর্জেন্টিনা ম্যাচের ভাবনায় নির্ঘুম তিতে!

ব্রাজিলের কোচের দায়িত্ব নেওয়া মানে কাঁটার সিংহাসনে বসা। আর সামনে যখন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ, তখন তো উত্কণ্ঠা আরো বেশি! ১০ নভেম্বর নিজেদের মাঠে আর্জেন্টিনাকে পাচ্ছে সেলেসাওরা, বিশ্বকাপ বাছাই পর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলে শীর্ষে থাকা ব্রাজিলও যে এই ম্যাচকে ঘিরে বেশ উদ্বিগ্ন, সেটা কোচ লিওনার্দো বাচ্চি ওরফে তিতের কথাতেই স্পষ্ট।

আসছে মাসে বিশ্বকাপ বাছাই পর্বে দুটি ম্যাচ খেলবে ব্রাজিল। বেলে হরিজোন্তের মিনেইরাও স্টেডিয়ামে ১০ নভেম্বর আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার পর ১৫ নভেম্বর লিমার এস্তাদিও ন্যাসিওনালে নেইমাররা খেলবেন পেরুর বিপক্ষে। নিজেদের মাঠে বিশ্বকাপে সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হারের দুঃস্বপ্ন মাখা সেই স্টেডিয়ামেই মেসিদের সামনে নামতে হবে বলেই কি নির্ঘুম রাত কাটছে তিতের? নইলে কেনই বা বলেন, ‘আর্জেন্টিনার ম্যাচকে সামনে রেখে ঘুমাতে পারছি না। তাদের বিপক্ষে ম্যাচটি আসলে কোনো আসরের ফাইনালের মতো। অন্য যেকোনো খেলার চেয়ে এই ম্যাচের গুরুত্ব বেশি, এটা তো ক্লাসিকো। ’

সেই ক্লাসিকো আর পেরুর বিপক্ষে গুরুত্বপূর্ণ দুই ম্যাচের দল গতকাল ঘোষণা করেছেন তিতে। বলিভিয়া আর ভেনিজুয়েলার বিপক্ষে খেলা সর্বশেষ দুই ম্যাচের দলই রেখেছেন একপ্রকার। বাদ পড়েছেন শুধু চেলসির অস্কার। আর ফিরেছেন রিয়াল মাদ্রিদের রক্ষণাত্মক মিডফিল্ডার কাসেমিরো ও ডিফেন্ডার মার্সেলো। গত মাসে বাঁ-পায়ের হাড় ভেঙে গিয়েছিল কাসেমিরোর। সুস্থ হয়ে এখন তিনি রিয়ালের অনুশীলনে ফেরার অপেক্ষায়। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগে পুরো ফিট না হলে তাঁর জায়গায় বিকল্প হিসেবে রাখা হয়েছে সাও পাওলোর রদ্রিগো কাইয়োকে। যথারীতি মধ্যমণি হয়ে আছেন নিষেধাজ্ঞার কারণে আগের ম্যাচ না খেলা নেইমার। গতকাল বার্সেলোনার সঙ্গে ২০২১ সাল পর্যন্ত নতুন চুক্তি করেছেন ব্রাজিলের এই প্রাণভোমরা।

১০ ম্যাচে ৬ জয় আর ৩ ড্র থেকে পাওয়া ২১ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ বাছাই পর্বে এখন পর্যন্ত শীর্ষে ব্রাজিল। অর্থাৎ সরাসরি বিশ্বকাপে খেলার জায়গাতেই আছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। অন্যদিকে আর্জেন্টিনা ১০ ম্যাচে সমান চার জয় ও ড্র থেকে ১৬ পয়েন্ট নিয়ে আছে পাঁচে। ব্রাজিলের বিপক্ষে হারলে সরাসরি বিশ্বকাপে খেলার জায়গা নিয়ে তৈরি হতে পারে গণ্ডগোল, শেষ পর্যন্ত খেলতে হতে পারে প্লে-অফ ম্যাচেও। আর্জেন্টিনার মাঠে খেলে আসা ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। সেসময় ব্রাজিলের কোচ ছিলেন দুঙ্গা আর আর্জেন্টিনার জেরার্দো মার্তিনো। দুজনের কেউই এখন দায়িত্বে নেই।

বিশ্বকাপ বাছাই পর্বের সবশেষ দুটি ম্যাচেই জিতেছে ব্রাজিল, বলিভিয়াকে ৫-০ গোলে হারানোর পর ভেনিজুয়েলাকে হারিয়েছে ২-০ গোলে। অন্যদিকে বিশ্বকাপ বাছাইতে টানা তিন ম্যাচে জয়হীন আর্জেন্টিনা, ভেনিজুয়েলা ও পেরুর সঙ্গে ড্রয়ের পর সবশেষ ম্যাচে তারা হেরেছে প্যারাগুয়ের কাছে। যদিও এই তিন ম্যাচেই খেলেননি দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসি। গোল ডটকম


মন্তব্য