kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


মেসি-রোনালদোর ‘ফেরার’ দিন

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



মেসি-রোনালদোর ‘ফেরার’ দিন

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো—দুজনেরই আজ ফেরার ম্যাচ। আর্জেন্টাইন তারকা তিন সপ্তাহের ইনজুরি কাটিয়ে ফিরছেন, রোনালদো ফিরছেন অফ ফর্ম পেছনে ফেলে।

বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচে তাঁর ৫ গোল। রিয়াল মাদ্রিদের হয়ে সর্বশেষ চার ম্যাচে কিনা তাঁর গোল মাত্র একটি। আজ রিয়াল বেতিসের মাঠে লস ব্লাংকোসদের টানা চার ড্রয়ের ধাক্কা কাটিয়ে উঠতে তো এই ফর্মে ফেরা রোনালদোকেই প্রয়োজন।

বার্সার ম্যাচ নিজেদের মাঠে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে। মেসির ফেরার ম্যাচ হলেও আন্তর্জাতিক বিরতি থেকে ফিরে বার্সার হোঁচট খাওয়া যেন নিয়মে পরিণত হয়েছে। এর আগে আলাভেসের বিপক্ষে আন্তর্জাতিক বিরতি থেকে ফেরা মেসি ছিলেন বেঞ্চে, সেই ম্যাচ ২-১ এ হেরে যায় বার্সা। আর্জেন্টাইন তারকা বদলি নেমেও দলকে জেতাতে পারেননি। ইনজুরির পর আজ প্রথম ম্যাচেও তাঁর শুরুতে বেঞ্চে থাকার সম্ভাবনাই বেশি, পাকো আলকাসারকে জায়গা করে দিতে পারেন লুই সুয়ারেসও। লাতিন বাছাইয়ে তিনি দুই ম্যাচই খেলেছেন। ম্যানচেস্টার সিটির বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে আগে এই ম্যাচে এমনিতেও একাদশে অদল বদল আনতে হতো লুই এনরিকেকে। মেসির ফেরার ম্যাচ হলেও বার্সার চ্যালেঞ্জটা তাই কমছে না। পয়েন্টে রিয়াল এই মুহূর্তে অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে শীর্ষে থাকলেও মাঠের ফর্ম তাদের ঠিক সেরা দলের কাতারে ফেলছে না। চার ম্যাচে পয়েন্ট হারানোর ক্ষতের সঙ্গে যোগ হয়েছে ইনজুরির ধাক্কা। ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসিমিরো আগেই ছিটকে গিয়েছিলেন, আন্তর্জাতিক বিরতিতে তাঁর সঙ্গে যোগ হয়েছেন সের্হিয়ো রামোস। লুকা মডরিচও হাঁটুর অপারেশনের কারণে এক মাস মাঠের বাইরে। জিনেদিন জিদানের দলের জন্য বেতিসের ম্যাচটিও তাই সহজ নয়। জার্মান মিডফিল্ডার টোনি ক্রোসও মনে করিয়ে দিয়েছেন চ্যালেঞ্জটা, ‘এই ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। টানা চার ম্যাচ ড্র- এর মধ্যে থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। ’ নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদ আজ আতিথ্য দেবে গ্রানাদাকে। সর্বশেষ সাত ম্যাচের ছয়টিতেই তারা জিতেছে। সেই ছন্দটা ধরে রেখে শীর্ষস্থানটাও (গোল ব্যবধানে রিয়ালের চেয়ে এগিয়ে) ধরে রাখতে চাইবে তারা আজ।

ইংল্যান্ডে চ্যাম্পিয়ন লিস্টার সিটি আজ যাচ্ছে চেলসির মাঠে। গত মাসেই লিগ কাপে ৪-২ গোলে হেরেছে তারা ব্লুদের কাছে। তবে আন্তোনিও কোন্তের দল লিগে এখনো পর্যন্ত ধারাবাহিক নয়। টানা তিন জয়ে মৌসুম শুরু করলেও লিভারপুল ও আর্সেনালের কাছে হার চেলসির এবারের সম্ভাবনা নিয়ে আবার প্রশ্ন তুলে দিয়েছে। ক্লাওদিয়ো রানিয়েরির লিস্টারেও গত মৌসুমের ছিটেফোঁটাও আর পাওয়া যাচ্ছে না। সাত ম্যাচের মাত্র দুটিতে তারা জিতেছে, জয় পায়নি অ্যাওয়ে ম্যাচের একটিতেও। স্ট্যামফোর্ড ব্রিজে দুই দলই আজ মুখিয়ে থাকবে নিজেদের সেরায় ফিরতে। শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি আজ মুখোমুখি হচ্ছে এভারটনের। তাতে সাবেক বার্সেলোনা সতীর্থ রোনাল্ড কোম্যানের সঙ্গেও মুখোমুখি দেখা হয়ে যাচ্ছে পেপ গার্দিওলার। আর্সেনাল আজ নিজের মাঠে খেলবে সোয়ানসি সিটির বিপক্ষে, গত লিগে ঘরের মাঠেই তাদের কাছে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে গিয়েছিল গানাররা। এদিন সিরি ‘এ’তে উদিনেসের বিপক্ষে খেলবে চ্যাম্পিয়ন জুভেন্টাস। দ্বিতীয় ও তৃতীয় স্থানে নাপোলি ও রোমা মুখোমুখি হচ্ছে নেপলসে। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের ম্যাচ ফ্রাংকফুর্টে। চ্যাম্পিয়নস লিগে অ্যাতলেতিকোর কাছে হারের পর হোঁচট খেয়েছে তারা লিগেও, সেখান থেকে ঘুরে দাঁড়ানোর ম্যাচ তাদেরও। এএফপি

 


মন্তব্য