kalerkantho

রবিবার । ১৯ ফেব্রুয়ারি ২০১৭ । ৭ ফাল্গুন ১৪২৩। ২১ জমাদিউল আউয়াল ১৪৩৮।


জিতেছে জার্মানি, ইংল্যান্ডের ড্র

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



জিতেছে জার্মানি, ইংল্যান্ডের ড্র

২০০৯ সালে প্রথমবার দেখা হওয়ার পর থেকেই ফুটবল মাঠে ইংরেজদের বেশ ঝামেলায় ফেলে আসছে স্লোভেনিয়ানরা। বিশ্বকাপ কিংবা ইউরোর বাছাই পর্ব, ঘুরে-ফিরে স্লোভেনিয়ার সঙ্গে দেখা হয়েই যায় ইংল্যান্ডের। জয়ের জন্য এত দিন বেশ সংগ্রাম করতে হলেও ১১ অক্টোবরের আগ পর্যন্ত খেলা চারটি ম্যাচেই জয়ী দলের নাম ইংল্যান্ড। এবার কেউ জিতল না, গোলরক্ষক জো হার্টের দারুণ নৈপুণ্যই এ যাত্রা বাঁচিয়ে দিয়েছেন গ্যারেথ সাউথগেটের শিষ্যদের। লিউবজানায় ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য সমতায়। নর্দার্ন আয়ারল্যান্ড ইউরোতেও গ্রুপ পর্বে ছিল জার্মানির প্রতিপক্ষ, পার্ক দ্য প্রিন্সেসে আক্রমণের পসরা সাজিয়েও সে ম্যাচে ১ গোলের বেশি পায়নি ‘ডাই ম্যানশ্যাফট’রা। তবে মঙ্গলবার রাতে ১৭ মিনিটেই তারা আদায় করে নেয় ২ গোল, কোচ হিসেবে ইওয়াখিম ল্যোভের ৯৪তম ম্যাচে জিতেও যায় ২-০ গোলে।

ইউরো ও বিশ্বকাপের বাছাই পর্ব মিলিয়ে ইংল্যান্ডের টানা ১৪ ম্যাচ জয়ের রথের চাকা বসে গেল স্লোভেনিয়ার বিপক্ষে। গোলশূন্য ড্রতে নিজেকে ভাগ্যবানই মনে করতে পারেন সাউথগেট, কারণ দ্বিতীয়ার্ধে ইলিসিচ দুইবার গোলের খুব কাছ থেকে মিস না করলে ড্রটা হারেও বদলে যেতে পারত। প্রথমার্ধে বেজিয়াকের শট আটকেছেন হার্ট, কার্টিচের শট লেগেছে পোস্টে।

ইউরোয় ৭১ শতাংশ বলের দখল রেখে, অন টার্গেট ৯টি শট নিয়ে মাত্র ১টি গোলই নর্দার্ন আয়ারল্যান্ডের জালে দিতে পেরেছিল জার্মানি। মঙ্গলবার রাতে অবশ্য ব্যবধান কিছুটা ঘুচেছে, এবার জার্মানির পায়ে ৬৮ শতাংশ বলের দখল আর অন টার্গেট শটও ৪টি। তাতে কি, এর মধ্যেই তো দুটি গোল আদায় করে নিয়েছে জার্মানি! ম্যাচের ১৩ মিনিটে গোল করেন ইউলিয়ান ড্রাক্সলার, মিনিট চারেক পর গোল করেন স্যামি খেদিরা।

ইউরোপজুড়ে মঙ্গলবার রাতে হয়ে যাওয়া বাছাই পর্বের ম্যাচগুলোতে পোল্যান্ড ২-১ গোলে আর্মেনিয়াকে হারিয়েছে, ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে জয়সূচক গোল করেন রবার্ট লেভানদোস্কি। স্লোভাকিয়া ৩-০ গোলে হারিয়েছে স্কটল্যান্ডকে আর চেক প্রজাতন্ত্র গোলশূন্য ড্র করেছে আজারবাইজানের সঙ্গে। উয়েফা


মন্তব্য