kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


আমি থাকলেও তাই করতাম

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



আমি থাকলেও তাই করতাম

জস বাটলারের আউটকে ঘিরে তৈরি হওয়া ঘটনাপ্রবাহে দুই পক্ষেই হয়েছে কথার লড়াই। কোথাও শান্তির সাদা পতাকা তো কথায় যুদ্ধের উসকানি।

বোঝাই যাচ্ছে, সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে কিছু ব্যক্তিগত হিসাবও মেলানোর চেষ্টা করা হবে! এমন পরিস্থিতিতে, টেলিগ্রাফে প্রকাশিত নিজের কলামে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন কলম ধরেছেন বাটলারের পক্ষে। লিখেছেন ‘আমি হলেও তাই করতাম’।

নিজের কলামে ভন লিখেছেন, ‘বাটলার চাইছিল ব্যাট হাতে দেশকে জেতাতে। অধিনায়ক না হয়ে যদি সাধারণ একজন খেলোয়াড় হতো, তাহলেও সে ওভাবেই প্রতিক্রিয়া দেখাত। কেউ যদি দৌড়ে আমার মুখের ওপর চলে আসত, তাহলে আমিও বোধ হয় তা-ই করতাম। আউট হওয়ার পর মেজাজ এমনিতেই খারাপ থাকে, তাই এমন সময়ে মেজাজ খারাপ হবেই। জানি না কতজন এমন পরিস্থিতিতে মাথা নিচু করে হেঁটে মাঠ ছাড়তে পারবেন। ’

রিভিউয়ের ফল আসার সময়টাই আসলে ‘বিপজ্জনক’, লিখেছেন ভন, ‘আগে কোনো ব্যাটসম্যান হয় আউট নয়তো নট আউট থাকত। রিভিউ পদ্ধতি আসার পর যেটা হলো, ব্যাটসম্যানকে দাঁড়িয়ে থাকতে হয় আর এ সময় ফিল্ডারদের সঙ্গে দূরত্বও থাকে কম। এমন সময়ে কিছু বাক্যবিনিময় হতেই পারে। ’ ভন বলছেন, চাপের মুখেই উত্তাপ বেড়েছে মাঠে, ‘মনে রাখতে হবে, বাংলাদেশও চাপে ছিল। প্রথম ম্যাচে জয়টা তাদের হাত ফসকে বেরিয়ে গেছে। দ্বিতীয়টাও যখন সেদিকে যাচ্ছিল, তখন তারা ইংল্যান্ডের এমন একজন ক্রিকেটারের উইকেট পায়, যার পক্ষে ম্যাচটা জিতিয়ে দেওয়া সম্ভব ছিল। তাই উত্তেজনাটা আন্দাজ করা যায়। ’ বাংলাদেশ এবং সামনের ভারত সফরে এমন অনেক পরিস্থিতির সামনেই ইংরেজদের পড়তে হবে বলে সতর্ক করেছেন ভন। তাই পরামর্শ দিয়েছেন খেলায় আগ্রাসী মনোভাব ধরে রেখে মাঠে সংযত হওয়ার।

ওয়ানডের পালা শেষ হয়ে যাচ্ছে আজই, চলে এসেছেন ইংল্যান্ডের টেস্ট দলের খেলোয়াড়রাও। এই সফরেই প্রথম জাতীয় দলে ডাক পেয়েছেন ১৯ বছর বয়সী হাসিব হামিদ। ইংল্যান্ড থেকে উড়ে আসার জেটল্যাগ কাটেনি চট করে, সকালে ৯টায় অনুশীলনে বের হতে প্রথম দিনেই ১০ মিনিট দেরি করেছেন ল্যাংকাশায়ারের এ তরুণ। হোটেল থেকে ইংল্যান্ড দলের ঢোকা বা বের হওয়াটা বেশ একটা আয়োজনের ব্যাপার, সকালে তাঁর জন্য মিনিট দশেক দেরি সবাইকে দাঁড় করিয়ে রাখলেও কোনো জরিমানা করা হয়নি হামিদকে। বাসে ওঠার আগে সহকারী কোচ পল ফারব্রেস ও পরে নেটে ট্রেভর বেলিস মৃদু শাসন করলেও তরুণ এ ক্রিকেটারের জাতীয় দলে প্রথম অনুশীলনের দিনটাকে মনে রাখার মতো করতেই বোধ হয় কোনো জরিমানা করা হয়নি অ্যালিস্টার কুকের সম্ভাব্য ওপেনিং পার্টনারকে। টেলিগ্রাফ


মন্তব্য