kalerkantho


পগবা জাদুর রাতে রোনালদোদের গোল উৎসব

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



পগবা জাদুর রাতে রোনালদোদের গোল উৎসব

ত্রিস্তিয়ানো রোনালদো ফিরেছেন রাজার মতোই। তাঁর ৪ গোলে আগের ম্যাচে অ্যান্ডোরাকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল পর্তুগাল।

গত পরশু বিশ্বকাপ বাছাই পর্বের আরেক ম্যাচে সেই ৬-০ গোলেই ফ্যারো আইল্যান্ডকে হারিয়েছে ইউরো চ্যাম্পিয়নরা। রোনালদো অবশ্য লক্ষ্যভেদ করেছিলেন একবারই। একই ব্যবধানে জিব্রাল্টারকে গুঁড়িয়ে দিয়েছে বেলজিয়াম। এই ম্যাচে হ্যাটট্রিক করা ক্রিস্তিয়ান বেনতেকে লক্ষ্যভেদ করেছেলেন ৮.১ সেকেন্ডে! আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে সবচেয়ে দ্রুততম গোল এটা। পরশু রাতে সবার নজর ছিল অবশ্য নেদারল্যান্ডস, ফ্রান্স ম্যাচটির ওপর। পল পগবার অসাধারণ এক গোলে সেই মহারণে ১-০ গোলে জয়ী ফ্রান্স। এ ছাড়া সুইজারল্যান্ড ২-১ গোলে অ্যান্ডোরাকে, গ্রিস ২-০ গোলে এস্তোনিয়াকে আর সুইডেন ৩-০ গোলে হারিয়েছে বুলগেরিয়াকে।

আমস্টারডামে ৩০ মিনিটে দিমিত্রি পায়েতের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়েছিলেন পল পগবা। আচমকা ৩০ গজ দূর থেকে নেওয়া ম্যানইউয়ের এ তারকার শট ঝাঁপিয়েও আটকাতে পারেননি ডাচ গোলরক্ষক।

৬৬ মিনিটে আরো একটা সুযোগ পেয়েছিলেন পগবা। তাঁর হেড অল্পের জন্য বাইরে দিয়ে না গেলে ২-০ ব্যবধানে জিততে পারত ফ্রান্স। নেদারল্যান্ডস ৪২তম মিনিটে জোরালো আবেদন জানিয়েছিল পেনাল্টির। দিমিত্রি পায়েতের ব্যাকপাস লঁরা কোসিয়েনলির হাতে লাগলেও পেনাল্টির দাবিতে সাড়া দেননি রেফারি। ৬১ মিনিটে নেদারল্যান্ডসের রিক কার্সদ্রপের শট যায় পোস্টের ওপর দিয়ে। ম্যাচ শেষে পগবাকে প্রশংসায় ভাসান ফরাসি কোচ দিদিয়ের দেশম, ‘সব সময় আমার আস্থা ছিল পগবার ওপর। নেদারল্যান্ডসের ম্যাচে বুঝিয়েছে কি করতে পারে ও। ’ এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। সমান ৭ পয়েন্ট থাকলেও গোল গড়ে দুইয়ে সুইডেন। আর এবারের ইউরো খেলতে না পারা নেদারল্যান্ডস ৪ পয়েন্ট নিয়ে তিনে। বিশ্বকাপ খেলতে হলে তাদের থাকতেই হবে সেরা দুইয়ে।

ফ্যারো আইল্যান্ডের বিপক্ষে আন্দ্রে সিলভার হ্যাটট্রিকে গোল উৎসবই করেছে পর্তুগাল। ১২, ২২ ও ৩৭ মিনিটে ৩ গোল করেন পোর্তোর এ ফরোয়ার্ড। ৬৫ মিনিটে চতুর্থ গোলটি ক্রিস্তিয়ানো রোনালদোর। জোয়াও মারিওর সঙ্গে একবার বল দেওয়া-নেওয়া করে ডি বক্সের বাইরে থেকে কোনাকুনি জোরালো শটে লক্ষ্যভেদ করেন আগের ম্যাচে ৪ গোল করা রোনালদো। এরপর ইনজুরি টাইমে ২ গোল করেন জোয়াও মৌতিনিয়ো ও জোয়াও কানসেলো। গ্রুপ ‘বি’তে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে সুইজারল্যান্ড। ৬ পয়েন্ট পাওয়া পর্তুগিজরা আছে দুইয়ে।

ক্রিস্তিয়ান বেনতেকের ইতিহাস গড়া গোলে ৮.১ সেকেন্ডে জিব্রাল্টারের বিপক্ষে এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। ৪৩ ও ৫৫ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূরণ করেন তিনি। বেলজিয়ামের অন্য ৩টি গোল অ্যাক্সেল উইটজেল (১৯), দ্রিস মের্টেনস (৫১) ও এডেন হ্যাজার্ডের (৭৯)। গ্রুপ ‘এইচ’-এর অন্য ম্যাচে গ্রিস ২-০ গোলে এস্তোনিয়াকে আর বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা ২-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে। তিন ম্যাচ শেষে বেলজিয়াম ও গ্রিসের পয়েন্ট সমান ৯। বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার পয়েন্ট ৬, এস্তোনিয়ার ৩, সাইপ্রাস ও জিব্রাল্টারের ০। এএফপি


মন্তব্য