kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


৮ সেকেন্ডেই গোল!

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



৮ সেকেন্ডেই গোল!

বেলজিয়ামের ক্রিস্তিয়ান বেনতেকে জিব্রাল্টারের জালে বল জড়িয়েছিলেন ৮.১ সেকেন্ডে! শুধু বিশ্বকাপ বাছাই পর্ব নয়, প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক যেকোনো ম্যাচের দ্রুততম গোল এটা।

অনেক দর্শক তখন সিট খুঁজছে। যারা বসে ছিল তাদেরও সবাই কি দেখেছিল গোলটা? বেলজিয়ামের ক্রিস্তিয়ান বেনতেকে যে জিব্রাল্টারের জালে বল জড়িয়েছিলেন ৮.১ সেকেন্ডে! নিজেদের মাঠ ফিফার মানের না হওয়ায় জিব্রাল্টার খেলছিল পর্তুগালের ফারোতে।

কিক অফের পর জেমি বসিও ব্যাকপাস করেন এক সতীর্থকে। কিন্তু সেই খেলোয়াড়টির আগেই বলের দখল নেন বেনতেকে। এরপর বক্সে ঢুকে বাঁ পায়ের শটে বোকা বানান গোলরক্ষক দারেন ইব্রাহিমকে। এই গোলে নতুন ইতিহাসও গড়েছেন ক্রিস্টাল প্যালেসের ফরোয়ার্ড বেনতেকে। শুধু বিশ্বকাপ বাছাই পর্ব নয়, প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক যেকোনো ম্যাচের দ্রুততম গোল এটা। এর আগের দ্রুততম গোলের কীর্তি স্যান মেরিনোর দাভিদ গুয়ালতিয়েরির। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি বল জালে জাড়িয়েছিলেন ৮.৩ সেকেন্ডে। সেটাও বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে।

৮ সেকেন্ডে গোলের পরও অবশ্য উচ্ছ্বাসে ভাসেননি বেনতেকে। বরং তাঁর চোখে-মুখে বিস্ময়, ‘খুব দ্রুত হয়ে গেছে গোলটা। আমাদের লক্ষ্য ছিল ২০ মিনিটে প্রথম গোল করা। সেখানে হয়ে গেছে ৮ সেকেন্ডে। ’ ২৫ বছর বয়সী এ ফরোয়ার্ড দ্রুততম গোলের রেকর্ডটা স্মরণীয় করেছেন দুর্দান্ত হ্যাটট্রিকে। ৪৩ ও ৫৫ মিনিটে জিব্রাল্টারের জালে বল জড়ান আরো দুইবার। জাতীয় দলের জার্সিতে ২৮ ম্যাচে ৯ গোল করা বেনতেকে ধরে রাখতে চান ছন্দটা, ‘এ ম্যাচে হ্যাটট্রিক করে নায়ক হয়ে যাইনি। তবে মজা করেছি বেশ। গত কয়েকটা সপ্তাহ খুব ভালো খেলেছি। জাতীয় দলেও করলাম হ্যাটট্রিক। ধারাবাহিকতাটা ধরে রাখা চ্যালেঞ্জ এখন। ’

এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনদের মতো তারকা থাকতে বেলজিয়ামের মতো দলে পুরো আলোটা নিজের ওপর আনা কৃতিত্বের। বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজের পুরো আস্থা আছে তরুণ এই ফরায়ার্ডের ওপর। বেনতেকের হ্যাটট্রিকে উচ্ছ্বসিত তিনিও, ‘আমাদের দলের ভারসাম্য অসাধারণ। কারো ওপর নির্ভর করে খেলি না। বেনতেকে আরো একবার দেখাল সেটা। ’ চোটের জন্য গত বিশ্বকাপ খেলা হয়নি বেনতেকের। ইউরোতে অবশ্য ছিলেন সোনালি প্রজন্মের অন্যতম ভরসা হয়ে। তেমনি ভরসা হয়ে উঠেছেন লিভারপুল থেকে এ বছর ২৭ মিলিয়ন পাউন্ডে আসা ক্রিস্টাল প্যালেসেরও। সান্ডারল্যান্ডের বিপক্ষে গত ২৫ সেপ্টেম্বর ৯৪তম মিনিটে গোল করে ৩-২ ব্যবধানে জিতিয়েছিলেন দলকে। অথচ একসময় অ্যাস্টন ভিলা পিছিয়ে পড়েছিল ০-২ ব্যবধানে। সেবার শেষ মিনিট আর জাতীয় দলের হয়ে প্রথম মিনিটে গোল করে এই তরুণ বোঝালেন, ঘড়ির কাঁটা যেখানেই থাক গোল করাটাই তাঁর নেশা। এএফপি


মন্তব্য