kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কাবাডিতে ভারতের মুখোমুখি বাংলাদেশ

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ কাবাডিতে স্বাগতিক ও ফেভারিট ভারতের মুখোমুখি আজ বাংলাদেশ। যাদের বিপক্ষে কখনোই জয় পাওয়া হয়নি সেই ভারতকে আজও হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী নন আরদুজ্জামানরা।

তবে তাঁরা লড়াই করতে চান শেষ পর্যন্ত। কাল আহমেদাবাদ থেকে বাংলাদেশ অধিনায়ক যেমন বলছিলেন, ‘আমরা জয়ের লক্ষ্য নিয়েই নামব। সেটা না হলেও হারের ব্যবধান যেন খুব বড় না হয় সেদিকে থাকব। ব্যবধান ৭ পয়েন্টের মধ্যে হলে যারা হারবে তারাও ১ পয়েন্ট পাবে। আমরা তাই শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাব। ’

এ মুহূর্তে বাংলাদেশ দলের অনুপ্রেরণা হতে পারে দক্ষিণ কোরিয়া। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে তারা অঘটনের জন্ম দিয়েছে। যদিও দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়েই আবার ঘুরে দাঁড়িয়েছে ভারত। সেই ধারা ধরে রাখতে আজ বাংলাদেশকে একটুও ছাড় দেওয়ার কথা নয় তাদের। ভারতীয় অধিনায়ক অনুপ কুমারের কথায়ও তা স্পষ্ট, ‘ইরান-বাংলাদেশের মতো দলগুলোর বিপক্ষে সব সময়ই আমাদের দারুণ মনোযোগী ও আক্রমণাত্মক থাকতে হয়। এ ম্যাচেও তার ব্যতিক্রম হবে না। কোনো রকম ভুল করার সুযোগ নেই আমাদের। ’ টুর্নামেন্টের বি গ্রুপে টানা দুই জয়ে ইরানই শীর্ষে, সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আছে জাপানও। বাংলাদেশের গ্রুপে দুই জয় নিয়ে কোরিয়া শীর্ষে। এক জয়ে ৬ পয়েন্ট নিয়ে ভারত দ্বিতীয় স্থানে, ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় বাংলাদেশ। শীর্ষ দুইয়ে থেকে শেষ চারে উঠতে ভারত-কোরিয়ার একটি দলকে হারাতেই হবে আরদুজ্জামানদের। এর আগের দুটি বিশ্বকাপেই সেমিফাইনাল খেলে তৃতীয় হয়েছে বাংলাদেশ। এবার কোরিয়ানদের পারফরম্যান্সে শেষ চারে ওঠাটাই এখন চ্যালেঞ্জের মুখে। আজ ভারত ম্যাচেই তাই অঘটনের আশায় থাকতে হচ্ছে।


মন্তব্য