kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউজিল্যান্ডকে ফলো অন করায়নি ভারত

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



নিউজিল্যান্ডকে ফলো অন করায়নি ভারত

কানপুর ও কলকাতায় জিতে সিরিজটা আগেই নিশ্চিত করেছে ভারত। ইন্দোরে নিউজিল্যান্ডের লড়াইটা তাই হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর।

মান বাঁচানোর এ মিশনেও সুবিধাজনক অবস্থায় নেই কেন উইলিয়ামসনের দল। ভারতের ৫৫৭ রানের জবাবে রবিচন্দ্রন অশ্বিনের মারাত্মক বোলিংয়ে ২৯৯ রানে গুটিয়ে গিয়ে ফলো অনে পড়ে সফরকারীরা। ২৫৮ রানের বড় লিড নিয়েও অবশ্য তাদের ফলো অন না করিয়ে নিজেরাই দ্বিতীয়বার ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। আর দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১৮ রান করে লিডটাকে তৃতীয় দিনের খেলা শেষে ২৭৬-এ নিয়ে গেছে বিরাট কোহলির দল।

নিউজিল্যান্ডের শুরুটা একেবারে খারাপ ছিল না। প্রথম উইকেটে শতরানের জুটি গড়ে সফরকারীদের মজবুত ভিতে দাঁড় করিয়ে দেন মার্টিন গাপটিল ও টম লাথাম। আগের দিনের বিনা উইকেটে ২৮ রানের সঙ্গে কাল আরো ৯০ রান যোগ করে বিচ্ছিন্ন হন তাঁরা। কিন্তু লাথাম অশ্বিনকে ফিরতি ক্যাচ দেওয়ার পর বড় একটা ধসে এলোমেলো হয়ে পড়ে কিউই ব্যাটিং লাইন। মাত্র ১৪ রানের ব্যবধানে একে একে ফিরে আসেন কেন উইলিয়ামসন, রস টেলর, মার্টিন গাপটিল ও লুকে রঞ্চি। বিনা উইকেটে ১১৮ রান তুলে ফেলা কিউইরা ১৪৮ রানে হারায় পঞ্চম উইকেট। এর চারটিই নিয়েছেন অফস্পিনার অশ্বিন। গাপটিল হয়েছেন রান আউট। এ বিপর্যয়ের পরও সফরকারীদের স্কোরটা ৩০০ ছুঁই ছুঁই হয়েছে জেমস নিশামের খেলা ৭১ রানের ইনিংসটিতে ভর করে। নিশামকেও ফিরিয়েছেন ৮১ রানে ৬ উইকেট নেওয়া অশ্বিন। এ নিয়ে ২০ বার ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন ভারতের এ স্পিনার। ক্রিকইনফো

ভারত : ৫৫৭/৫, ডিক্লেয়ার্ড এবং ৬ ওভারে ১৮/০। নিউজিল্যান্ড : প্রথম ইনিংস ২৯৯ (গাপটিল ৭২, নিশাম ৭১, লাথাম ৫৩; অশ্বিন ৬/৮১)।


মন্তব্য