kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রাজিল-আর্জেন্টিনার অন্য চ্যালেঞ্জ

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



ব্রাজিল-আর্জেন্টিনার অন্য চ্যালেঞ্জ

বিশ্বকাপে খেলবে তো ব্রাজিল? এমন শঙ্কাও ঘিরে ধরেছিল একটা সময়। তিতের হাত ধরে টানা তিন জয়ে কেটেছে সেই অনিশ্চয়তার মেঘ।

আজ বাছাই পর্বের দশম রাউন্ডে ভেনিজুয়েলার বিপক্ষে জিতলে রাশিয়ার পথে অনেকটাই এগিয়ে যাবে পাঁচবারের চ্যাম্পিয়নরা। আর্জেন্টিনা আবার ড্রয়ের বৃত্তে। লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে টানা দুই ম্যাচ ড্র করে পিছিয়ে পড়েছে পয়েন্ট টেবিলের পাঁচে। আজ নিজেদের মাঠে ধুুঁকতে থাকা প্যারাগুয়েকে হারালে তারাও ফিরবে সঠিক কক্ষে। টানা দুইবারের কোপা চ্যাম্পিয়ন চিলি এখন ৭ নম্বরে। রাশিয়ার রেসে ফিরতে আজ পেরুর বিপক্ষে জিততেই হবে তাদের। শীর্ষস্থান ধরে রাখার অভিযানে উরুগুয়ে মুখোমুখি হবে কলম্বিয়ার। আর নিজেদের মাঠে বলিভিয়া খেলবে ইকুয়েডরের বিপক্ষে।

গত ম্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করার পাশাপাশি ‘জোগো বোনিতো’র সৌরভ ফিরিয়ে এনেছিল ব্রাজিল। এক গোল আর দুটি অ্যাসিস্টের নেতৃত্ব ছিলেন নেইমার। তবে হলুদ কার্ড দেখায় ভেনিজুয়েলার বিপক্ষে আজ খেলতে পারছেন না নেইমার। তাঁর জায়গায় একাদশে দেখা যেতে পারে উইলিয়ানকে। বলিভিয়ার বিপক্ষে বিরতির পর নেইমার মাঠ ছাড়লে নেমেছিলেন উইলিয়ানই। ১৮ পয়েন্ট নিয়ে লাতিন অঞ্চলের বাছাই পর্বে ব্রাজিল এখন দুইয়ে। এখনো জয়ের দেখা না পাওয়া ভেনিজুয়েলা ২ পয়েন্ট নিয়ে আছে তলানিতে। এই ২ পয়েন্টের একটি আবার নিজেদের মাঠে আর্জেন্টিনার সঙ্গে ২-২ গোলের ড্রতে। আজকের ম্যাচটা সেই একই মাঠে হওয়াটাই যা ভয় ব্রাজিলের।

মেসি না থাকায় এমনিতেই প্রাণশক্তি হারিয়েছে আর্জেন্টিনা। টানা দুই ম্যাচ ড্র করে তারা এখন পয়েন্ট টেবিলের পাঁচে। তাদের নড়বড়ে ডিফেন্সে বড় আঘাত হয়ে এসেছে সেরা একাদশের তিন ডিফেন্ডার পাবলো সাবালেতা, মারিনো ফুনেস মোরি ও নিকোলাস ওতামেন্দির আজ প্যারাগুয়ের বিপক্ষে খেলতে না পারা। আগের ম্যাচে কার্ড পাওয়ায় আজ মাঠের বাইরে এই ত্রয়ী। তাঁদের জায়গায় একাদশে দেখা যেতে পারে গাব্রিয়েল মেরকাদো, মাতেও মুসাচ্চিও ও মার্তিন দেমিচেলিসকে। পরিবর্তন আসতে পারে আক্রমণভাগেও। চোট পেয়ে অনিশ্চিত সের্হিও আগুয়েরো। গতকাল স্ক্যান করানোর কথা তাঁর। রিপোর্টটা ইতিবাচক হলেই কেবল খেলবেন ম্যানসিটির এ ফরোয়ার্ড। ইতিহাস অবশ্য আর্জেন্টিনার পক্ষে। সর্বশেষ ৬ ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার জয় ৪ ও ড্র ২টি। এই ৬ ম্যাচের ৫টিতে অন্তত দুই গোল করেছে আর্জেন্টিনা। তা ছাড়া বাছাই পর্বে আগের দুটো ম্যাচে উরুগুয়ের সঙ্গে ৪-০ ও কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরেছে প্যারাগুয়ে।

লুই সুয়ারেস ও এদিনসন কাভানিদের উরুগুয়ে ১৯ পয়েন্ট নিয়ে লাতিন অঞ্চলের শীর্ষে। আগের দুটো ম্যাচে তারা ৪-০ গোলে প্যারাগুয়ে আর ৩-০ গোলে বিধ্বস্ত করেছে ভেনিজুয়েলাকে। আজ কলম্বিয়ার মাঠে জিততে পারলে ২২ পয়েন্ট নিয়ে অনেকটা নির্ভার থাকবেন সুয়ারেসরা। ১১ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে নেমে যাওয়া চিলি আজ পেরুর বিপক্ষে জয় ছাড়া ভাবছে না কিছু। মিডফিল্ডার মার্সেলো দিয়াজের প্রত্যয়, ‘খুব খারাপ খেলে গুরুত্বপূর্ণ পয়েন্ট হারিয়েছি আমরা। সেই ভুলগুলো কোনোভাবে করতে চাই না পেরুর বিপক্ষে। ’ গোল ডটকম


মন্তব্য