kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


টানা ৫৩ ম্যাচ অপরাজিত ইতালি

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



টানা ৫৩ ম্যাচ অপরাজিত ইতালি

তারা চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন। আর মেসিডোনিয়া ফিফা র্যাংকিংয়ে ১৪৬তম।

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচটা তাই হেসেখেলে জিততে চেয়েছিল ইতালি। অথচ ইতালি ৩-২ গোলে জিতল একেবারে শেষ মুহূর্তে ইনজুরি টাইমে চিরো ইম্মোবিলের গোলে। এ ইম্মোবিলেরই ৭৫ মিনিটের আরেক গোলে ২-২ সমতা ফিরিয়েছিল পিছিয়ে পড়া আজ্জুরিরা। এই জয়ে বিশ্বকাপ বা ইউরো বাছাই পর্বে টানা ৫৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল ইতালি। গ্রুপ ‘জি’র অন্য ম্যাচে আলবেনিয়াকে ২-০ গোলে হারিয়ে শীর্ষে উঠে এসেছে স্পেন। গ্রুপ ‘ডি’তে শীর্ষে পৌঁছানোর সুযোগ ছিল গ্যারেথ বেলের ওয়েলসের। কিন্তু জর্জিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে তিনে নেমে গেছে তারা। অস্ট্রিয়াকে ৩-২ গোলে হারিয়ে এই গ্রুপের শীর্ষে এখন সার্বিয়া। গ্রুপ ‘আই’-এ ফিনল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে শীর্ষে ক্রোয়েশিয়া। সমান ৭ পয়েন্ট থাকলেও গোল গড়ে দুইয়ে তুরস্ককে ২-০ ব্যবধানে হারায় আইসল্যান্ড।

মেসিডোনিয়ার রাজধানী স্কপিয়েতে নবম মিনিটে এগিয়ে যেতে পারত ইতালি। দুরূহ কোণ থেকে নেওয়া আন্তোনিও কান্দ্রেভার শট জালে জড়ালেও অফসাইডের কারণে হয়নি গোলটি। ২৪ মিনিটে আন্দ্রেয়া বেলোত্তির গোলে এগিয়ে যায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কর্নার থেকে ছয় গজের বক্সে বল পেয়ে লক্ষ্যভেদ করেন তিনি। র্যাংকিংয়ে ১৪৬ নম্বরে থাকা মেসিডোনিয়া বিরতির পর ইতালিকে চমকে দিয়ে এগিয়ে যায় ২-১ গোলে। ৫৭ মিনিটে ইলিয়া নেত্রোভস্কি সমতা ফেরানোর দুই মিনিট পরই ফেরহান হাসানির গোলে এগিয়ে যায় তারা। ডি বক্সের বাইরে থেকে নেওয়া হাসানির কোনাকুনি শট জালে জড়ানোর পর উৎসবে ভাসছিল গ্যালারি। চিরো ইম্মোবিলের জোড়া গোলে থামে সেই উচ্ছ্বাস। ৭৬ মিনিটে আন্তোনিও কান্দ্রেভার ক্রসে ডি বক্সের মধ্যে পেয়ে বাঁ পায়ের শটে জালে জড়ান ইম্মোবিলে। ৯০ মিনিট শেষে ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে সেই কান্দ্রেভার আরেকটি ক্রসে মাথা ছুঁইয়ে লািসওর এ ফরোয়ার্ড জয় এনে দেন ইতালিকে। এ নিয়ে বিশ্বকাপ বা ইউরোর বাছাই পর্বে টানা ৫৩ ম্যাচ অপরাজিত ইতালি। এই ৫৩ ম্যাচের ৩৯টি জয় আর ১৪টি ড্র। বাছাই পর্বে তারা সর্বশেষ ২০০৬ সালে হেরেছিল ফ্রান্সের কাছে।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন দাপটে খেললেও বিরতির আগে গোল পায়নি আলবেনিয়ার মাঠে। ৫৫ মিনিটে তাদের এগিয়ে দেন ডিয়েগো কস্তা। ৬৩ মিনিটে নাচো মনরিয়েলের বাড়ানো বলে বক্সের মধ্য থেকে নেওয়া নিচু শটে গোল করেন নলিতো। গ্রুপ ‘জি’তে ৩ ম্যাচ শেষে স্পেনের পয়েন্ট ৭, ইতালির ৭, আলবেনিয়ার ৬, ইসরায়েলের ৬, মেসিডোনিয়া ও লিচেনস্টেইনের ০। এএফপি 


মন্তব্য