kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ম্যুলারের জোড়া গোল জয়ে শুরু সাউথগেটের

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



ম্যুলারের জোড়া গোল জয়ে শুরু সাউথগেটের

চেক প্রজাতন্ত্রের সঙ্গে সর্বশেষ দেখায় নিজেদের মাঠে ০-৩ গোলে হেরেছিল জার্মানি। ২০০৭ সালের সেই ম্যাচের কয়েক মাস আগে দলের দায়িত্ব নিয়েছিলেন ইওয়াখিম ল্যোভ।

৯ বছর পর সেই চেক প্রজাতন্ত্র দাঁড়াতেই পারল না হামবুর্গে। বিশ্বকাপ বাছাই পর্বে থোমাস ম্যুলারের জোড়া গোলে চেক প্রজাতন্ত্রকে ৩-০ গোলে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা। স্যাম অ্যালারডাইসের বিদায়ের পর ওয়েম্বলিতে অন্তর্বর্তীকালীন কোচ গ্যারেথ সাউথগেটের অধীনে প্রথম ম্যাচে মাল্টাকে ২-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। তবে হেরে গেছে নরওয়ে ও ডেনমার্ক। আজারবাইজান ১-০ গোলে নরওয়েকে আর পোল্যান্ড ৩-২ গোলে হারিয়েছে ডেনমার্ককে।

হামবুর্গে ১৩ মিনিটেই এগিয়ে যায় জার্মানি। মারিও গোেজ বাঁদিক দিয়ে দ্রুতগতিতে বক্সে ঢুকে আড়াআড়ি পাস দেন মেসুত ওয়েজিলকে। তাঁর আলতো টোকায় পাওয়া বলে নেওয়া ম্যুলারের শট চেক প্রজাতন্ত্রের এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক বদলে জড়ায় জালে। বেশ কটি সুযোগ পেলেও বিরতির আগে আর গোল করতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। ৪৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন টোনি ক্রোস। জোসুয়া কিমিচের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে নেওয়া জোরালো শটে লক্ষ্য ভেদ করেন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার। ম্যুলার নিজের দ্বিতীয় গোলটা করেন ৬৫ মিনিটে। গ্রুপ ‘সি’র অপর ম্যাচে আজারবাইজানের কাছে ১-০ গোলে হেরে গেছে নরওয়ে আর নর্দার্ন আয়ারল্যান্ড ৪-০ গোলে হারায় সান মারিনোকে। নিজেদের প্রথম ম্যাচে নরওয়েকে ৩-০ গোলে হারানো জার্মানি ৬ পয়েন্ট নিয়ে এখন গ্রুপ ‘সি’র শীর্ষে। এই গ্রুপে আজারবাইজানের পয়েন্ট ৬, নর্দার্ন আয়ারল্যান্ডের ৪, চেক প্রজাতন্ত্রের ১, নরওয়ে ও সান মারিনোর ০।

গ্রুপ ‘এফ’-এ নিজেদের মাঠে র্যাংকিংয়ে ১৭৬ নম্বরে থাকা মাল্টার বিপক্ষে ফেভারিটই ছিল ইংল্যান্ড। ২-০ গোলে জিতলেও ইংল্যান্ডের খেলায় খুশি হতে পারেননি সমর্থকরা। তাই ওয়েম্বলিতে দুয়ো শুনতে হয়েছে অধিনায়ক ওয়েইন রুনিকে। ম্যানচেস্টার ইউনাইটেডে সেরা একাদশে জায়গা হারানো রুনিকে নিয়ে একটি ব্রিটিশ দৈনিক লিখেছে, ‘মনে হচ্ছিল ক্লান্ত বয়সী এক ফুটবলার। ’ তবে ভারপ্রাপ্ত কোচ সাউথগেট পাশে দাঁড়িয়েছেন অষ্টম মিনিটে গোলরক্ষক অ্যান্ড্রু হগকে একা পেয়েও গোল করতে না পারা রুনির। ২৯ মিনিটে ড্যানিয়েল স্টুরিজের গোলে এগিয়ে যায় ইংলিশরা। জর্ডান হেন্ডারসনের ক্রসে নেওয়া হেডে বল জালে জড়ান লিভারপুলের এই তারকা। ৩৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ডেল আলী। তাঁর শট প্রথমবার গোলরক্ষক ঠেকালেও ফিরতি শটে পারেননি আর। পুরো ম্যাচে ইংল্যান্ডের বাধার দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন মাল্টা গোলরক্ষক অ্যান্ড্রু হগ। নইলে জয়ের ব্যবধানটা বড় হতে পারত আরো। এই গ্রুপের অপর ম্যাচে স্লোভেনিয়া ১-০ গোলে হারিয়েছে স্লোভাকিয়াকে আর ১-১ গোলে ড্র করেছে স্কটল্যান্ড, লিথুয়ানিয়া। সমান ২ ম্যাচ শেষে ইংল্যান্ডের পয়েন্ট ৬, স্কটল্যান্ডের ৪, স্লোভেনিয়ার ৪, লিথুয়ানিয়ার ২, স্লোভাকিয়া ও মাল্টার ০। এএফপি


মন্তব্য