kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখোমুখি প্রতিদিন

সিরিজটা এখনো জিততে পারি

এমন ম্যাচে হেরে যাওয়ার পর বাংলাদেশ দলের সবাই বিমর্ষ। দ্বিতীয় ওয়ানডের আগের দিন গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি কোনো ক্রিকেটার। ম্যানেজার খালেদ মাহমুদ গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানান, এখনো ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আত্মবিশ্বাস রয়েছে দলে

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিরিজটা এখনো জিততে পারি

প্রশ্ন : প্রথম ওয়ানডেতে হারের পর দলের অবস্থা কেমন?

খালেদ মাহমুদ : প্রথম থেকেই বিশ্বাস ছিল ইংল্যান্ডকে আমরা হারাতে পারি, ওদের হারানোর মতো দল আমরা। কাল (পরশু) যে ছোটখাটো ভুল ছিল, তা থেকে শিক্ষা নিয়ে পরের ম্যাচগুলোয় নতুন উদ্যমে জয়ের জন্য খেলব।

এখনো সিরিজ থেকে আমাদের অনেক কিছু পাওয়ার আছে। ০-১-এ পিছিয়ে থাকলেও এটা ২-১ হতে পারে। আমরা বিশ্বাস করি সিরিজটা বাংলাদেশ এখনো জিততে পারে।

প্রশ্ন : এমন ম্যাচ হারার এক দিন পরই আবার মাঠে নামা কতটা চ্যালেঞ্জিং?

মাহমুদ : চ্যালেঞ্জিং বলতে, গত দুই বছরে এ জাতীয় শতকরা ৬০ ভাগ ম্যাচে আমরা জিততাম। এই ম্যাচে তা হয়নি। আসলে ওই সময় ইমরুলের ইনজুরি ও জুটিটা ভেঙে যাওয়াটা একটু চাপ হয়ে গেছে। আমাদের টেল এন্ডে যারা আছে, তাদের মধ্যে মাশরাফি এ রকম অনেক ম্যাচ জিতিয়েছে। রুবেল (মোশাররফ হোসেন) ঘরোয়া লিগে অনেক ভালো ব্যাটিং করে। কালকে হয়তো ওর দিন ছিল না। আমরা তাসকিন আর শফিউলকে নিয়ে ওইভাবে চিন্তা করতে পারি না। তবে এখান থেকে ফিরে আসা অবশ্যই সম্ভব।

প্রশ্ন : দলের মধ্যে কিছু পরিবর্তন হতে পারে কিনা?

মাহমুদ : দল পরিবর্তন করলে আমরা জিতব, পরিবর্তন না করলে জিতব না—এমন না। আসলে বড় দলের বিপক্ষে জিততে হলে ব্যাটসম্যানদেরই জেতাতে হবে। টেল এন্ডারদের ওপর ভরসা করে জেতা যাবে না। সাকিব যদি ওই সময় আউট না হতো বা ওই জুটিটা না ভাঙত, তাহলে হয়তো তিন ওভার আগেই ম্যাচ জিততাম। আবার সাকিব ওইভাবে ব্যাটিং না করলে ম্যাচটা সে অবস্থায় আসতও না। আমার মনে হয় ভয়হীন ক্রিকেটই এখন আমাদের মূলমন্ত্র। আমরা সেরাটা খেলতে পারলে ইংল্যান্ডকে হারাতে পারব।

প্রশ্ন : ব্যাটিং অর্ডার শেষ দিকে ধসে পড়ছে। এটি কতটা উদ্বেগের?

মাহমুদ : উদ্বেগ তো আছেই। আমরা শেষ ছয়-সাত ওভার ওইভাবে শেষ করতে পারছি না। আমরা সবাই চাই একজন ব্যাটসম্যান শেষ করুক। কাল যদি ইমরুল বা সাকিব শেষ পর্যন্ত থাকত, তাহলে এমন হতো না। আমরা সামনের দিকে তাকাচ্ছি।

প্রশ্ন : দ্বিতীয় ওয়ানডেতেও হেরে গেলে বাংলাদেশ ক্রিকেটের সর্বনাশ হবে কি না?

মাহমুদ : র্যাংকিংয়ে ইংল্যান্ড আমাদের ওপরের দল। তবে নিজেদের কন্ডিশনে আমরা গত দুই বছর ধরে ভালো ক্রিকেট খেলছি। এ অবস্থায় ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারার কথা চিন্তাই করছি না। আমি ইতিবাচক কথাই বলব। এখনো এই সিরিজ জেতার ক্ষমতা আমাদের আছে।

 


মন্তব্য