kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ইতালি-স্পেনের ড্র

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



ইতালি-স্পেনের ড্র

বিশ্বকাপ বাছাই পর্বে একই গ্রুপে ইতালি, স্পেনের মতো দুই পরাশক্তি। সেই গ্রুপের শীর্ষ দল কিনা আলবেনিয়া! গত পরশু তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াই শেষ হয়েছে ১-১ গোলের সমতায়।

‘ছোট দল’ লিচেনস্টাইনকে ২-০ গোলে হারিয়ে তাই শীর্ষে আলবেনিয়া। গ্রুপের অপর ম্যাচে মেসিডোনিয়াকে ২-১ গোলে হারিয়েছে ইসরায়েল।   গ্রুপ ‘আই’য়ের রুদ্ধশ্বাস ম্যাচে দুইবার পিছিয়েও ফিনল্যান্ডকে ৩-২ গোলে হারিয়েছে আইসল্যান্ড। ৮৯ মিনিট পর্যন্ত ১-২ গোলে পিছিয়ে থাকা আইসল্যান্ড ৯০ মিনিটে সমতা ফেরায় ফিনোবোগাসনের গোলে। আর অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে জয় পায় সিগুর্ডসনের বিতর্কিত গোলে। এই গ্রুপের অপর ম্যাচে মারিও মানজুকিচের হ্যাটট্রিকে কসোভোকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছে ক্রোয়েশিয়া। আর ইউক্রেন ২-২ গোলে ড্র করেছে তুরস্কের সঙ্গে। গ্রুপ ‘ডি’র ম্যাচে সার্বিয়া ৩-০ গোলে মলদোভাকে, রিপাবলিক অব আয়ারল্যান্ড ১-০ গোলে হারিয়েছে জর্জিয়াকে আর ২-২ সমতায় শেষ হয় অস্ট্রিয়া, ওয়েলসের ম্যাচ।

দেশের মাটিতে ১০ বছর ধরে কোনো বাছাই পর্বের ম্যাচে হারেনি ইতালি। শঙ্কাটা জেগেছিল গত পরশু তুরিনে। বিরতির আগে দাপটে খেলে স্পেন বলের দখল রেখেছিল ৭২ শতাংশ। তবে ‘লা ফিউরিয়া রোজা’ গোলের দেখা পায় ৫৫ মিনিটে। তাও বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের চরম ভুলে। সের্হিয়ো বুশকেেজর লম্বা পাস বিপদমুক্ত করতে বক্সের বাইরে এসেছিলেন জাতীয় দলের হয়ে ১৬৪তম ম্যাচ খেলা বুফন। কিন্তু শট নিতে গিয়ে মিস করেন বলের লাইন! ফাঁকায় বল পেয়ে অনায়াসে লক্ষ্য ভেদ করেন সেভিয়ার উইঙ্গার ভিতোলো। তখন মনে হচ্ছিল এ বছরের ইউরোর শেষ ষোলোয় হারের বদলা নিতে যাচ্ছে স্পেন। কিন্তু ৮২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান দানিয়েল দে রসি। সের্হিয়ো রামোস বক্সে এদেরকে ফাউল করায় পেনাল্টি পেয়েছিল ইতালি। ম্যাচের সময় তুলে নেয়ায় মাঠ ছাড়ার সময় ইতালিয়ান ম্যানেজারের সঙ্গে হাত মেলাননি ফরোয়ার্ড পেল্লে। তাই পরের ম্যাচের দল থেকে বাদ দেয়া হয়েছে তাঁকে। গ্রুপের অন্য ম্যাচে লিচেনস্টাইনকে ২-০ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে এখন আলবেনিয়া। ইতালি, স্পেন দুই দলেরই পয়েন্ট সমান ৪।

এশিয়ান অঞ্চলের বাছাই পর্বে গ্রুপ ‘এ’তে দক্ষিণ কোরিয়া ৩-২ গোলে কাতারকে, সিরিয়া ১-০ গোলে চীনকে আর ইরান ১-০ গোলে হারিয়েছে উজবেকিস্তানকে। গ্রুপ ‘বি’তে সৌদি আরব ২-২ গোলে ড্র করেছে অস্ট্রেলিয়ার সঙ্গে। এ ছাড়া জাপান ২-১ গোলে ইরাককে আর আরব আমিরাত ৩-১ গোলে হারায় থাইল্যান্ডকে। এএফপি


মন্তব্য