kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ইউরোর জ্বালা জুড়াবে স্পেন!

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



ইউরোর জ্বালা জুড়াবে স্পেন!

বিশ্বকাপ বাছাই পর্বের গ্রুপেই সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নের মুখোমুখি হয়ে যাওয়াটা বড় ঘটনাই। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে ইতালি-স্পেনের সেই বড় লড়াই-ই আজ।

স্পেন সম্পূর্ণ নতুন যুগে প্রবেশ করেছে ভিসেন্তে দেল বস্কে দায়িত্ব ছাড়ার পর। ইতালিতে আন্তোনিয়ো কন্তে খুব বেশি দিন না থাকলেও দলটিকে নিজস্ব একটি চেহারা দিয়েছিলেন। গত ইউরোতেই সেই স্পেন-ইতালির লড়াইটা হয়ে গেছে। ইউলিয়ান লোপেতুগির এবং জিয়েমপিয়েরো ভেঞ্চুরার অধীনে এই দুই দলের নতুন লড়াই আজ।

উয়েফা বাছাইয়ে ৯ গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপই যেহেতু বিশ্বকাপে যাবে, আজকের ম্যাচটা গ্রুপ সেরা হওয়ার আগাম লড়াইও তাই দুই দলের। তবে গত ইউরোর স্মৃতি এই সমীকরণও ছাপিয়ে যেতে পারে। সেই ম্যাচে ২-০ গোলে হেরে শেষ ষোলো থেকে ছিটকে পড়ার জ্লালা ভোলার কথা নয় ‘লা ফিউরিয়া রোজা’দের। সের্হিয়ো বুশকেেজর কথাতেও তার ইঙ্গিত, ‘এটা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ হলেও গত ইউরোতে ওদের বিপক্ষে আমরা সেরাটা দিতে পারিনি, নিজেদের কিছু ভুল ছিল—সেই হিসাবে কিছুটা হলেও প্রতিশোধ নেওয়ার ব্যাপার আছে এই ম্যাচে। আর বাছাইয়েও এই ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ’ ইতালি ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চিও সতর্ক সফরে আসা এবারের স্পেন নিয়ে, ‘ইউরোতে যে দলটার বিপক্ষে আমরা খেলেছি তার চেয়ে অনেক আলাদা হবে নিশ্চয় এবারের স্পেন। নতুনভাবে নতুন উদ্যম নিয়ে ওরা আমাদের বিপক্ষে ঝাঁপাবে। সেই হারের প্রতিশোধ ওরা নিতেই চাইবে। ’

এমন ম্যাচে ইতালিয়ান বিবিসির অন্যতম জর্জিয়ো কিয়েল্লিনিকেই পাচ্ছেন না ভেঞ্চুরা আগের ম্যাচের লাল কার্ডের কারণে। অ্যালেসিও রোমানয়েলিকে কিয়েল্লিনির জায়গায় নিয়ে তিন সেন্ট্রাল ডিফেন্ডার খেলানোর কৌশলেই তবু অটুট থাকছেন তিনি। স্প্যানিশ ফরোয়ার্ডদের কাজটা তাই সহজ হবে না, পাঁচজনের মিডফিল্ডের বিপক্ষে ডিফেন্ডিংটাও কঠিন। তার পরও স্পেন যথারীতি হাই-প্রেসিংয়েই খেলবে বলে ধরা হচ্ছে। ফরোয়ার্ডে আলভারো মোরাতার জায়গায় ফিরতে পারেন ডিয়েগো কোস্তা। বাছাইয়ে প্রথম ম্যাচ জিতেছে দুই দলই, ইসরায়েলের মাঠে ইতালি ৩-১ গোলে আর লিচেনস্টাইনকে ৮-০ গোলে বিধ্বস্ত করেছে স্পেন। মার্কা, ইএসপিএন

ইতালি সম্ভাব্য একাদশ : বুফন; বারজাগলি, বনুচ্চি, রোমানয়েলি; ফ্লোরেঞ্জি, দে রসি, সিলিও, পারোলো, বোনাভেনচুরো; এদের, পেল্লে।

স্পেন সম্ভাব্য একাদশ : দে গেয়া; কার্ভাহাল, পিকে, রামোস, আলবা; বুশকেত্জ, কোকে, সিলভা, ইনিয়েস্তা, ভিতোলো, কোস্তা।


মন্তব্য