kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


সিলভা-হিগুয়েইনদের ফেরার ম্যাচ

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিলভা-হিগুয়েইনদের ফেরার ম্যাচ

কিছুদিন আগেও ব্রাজিলের ম্যাচে দুয়ো দিতেন স্থানীয় সমর্থকরা! বিশ্বকাপে খেলাই যে অনিশ্চিত হয়ে পড়েছিল। অ্যাদেনর বাচ্চি বা তিতে কোচ হওয়ার পর বদলে গেছে ছবিটা।

এখন আগের মতো তারা গলা ফাটান নেইমারদের জন্য। টানা দুই জয়ে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিল উঠে এসেছে পয়েন্ট তালিকার দুইয়ে। আজ নাতালে বলিভিয়ার বিপক্ষে জিতলে সুযোগ থাকবে শীর্ষে ওঠার। একই হাতছানি আর্জেন্টিনারও। ৮ ম্যাচে ব্রাজিলের সমান ১৫ পয়েন্ট থাকলেও গোলগড়ে তিন নম্বরে এদগার্দো বাউসার দল। ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা উরুগুয়ে ভেনিজুয়েলার সঙ্গে হোঁচট খেলে আর তারা বড় ব্যবধানে পেরুকে হারালেই খুলবে সেই দুয়ার। কিন্তু প্রতিপক্ষের মাঠে পারবে তো মেসিবিহীন আর্জেন্টিনা?

মেসি না থাকলে কতটা বিবর্ণ হয়ে পড়ে দল গত ম্যাচে ভেনিজুয়েলার সঙ্গে ২-২ গোলে ড্র করে ভালোই বুঝেছে আর্জেন্টিনা। তবে গনসালো হিগুয়েইন আর সের্হিয়ো আগুয়েরো ফেরায় কিছুটা ভরসা পেতে পারেন বাউসা। দুজনই দারুণ ছন্দে জুভেন্টাস আর ম্যানচেস্টার সিটিতে। এ ছাড়া আজ লাতিন অঞ্চলের বাছাই পর্বে প্যারাগুয়ে খেলবে কলম্বিয়ার বিপক্ষে আর নিজেদের মাঠে ইকুয়েডর মুখোমুখি হবে চিলির। সমান ৮ ম্যাচ শেষে কলম্বিয়ার পয়েন্ট ১৩, ইকুয়েডরের ১৩, প্যারাগুয়ের ১২, চিলির ১১, বলিভিয়ার ৭, পেরুর ৭ আর ভেনিজুয়েলার ২।

এক বছর পর আজ ব্রাজিলের জার্সিতে ফিরছেন ব্রাজিলের সাবেক অধিনায়ক থিয়াগো সিলভা। জাতীয় দলের জায়গাটা তিনি হারান গত বছর কোপা আমেরিকার পর। তাঁর হ্যান্ডবলের সুবাদে পাওয়া পেনাল্টিতে গোল করেই কোপার কোয়ার্টার ফাইনালে সমতা ফেরায় প্যারাগুয়ে। এরপর টাইব্রেকারে বুক ভাঙে ব্রাজিলের। ফেরার ম্যাচে চোটের জন্য না থাকা মার্সেলো ও কাসেমিরোর অভাবটা বুঝতে দিতে চান না ৩২ বছর বয়সী এই সেন্ট্রাল ডিফেন্ডার, ‘আমার বয়স ৩২ হলেও ফিটনেস ২৬ বছরের মতো। খেলতে চাই ২০১৮ বিশ্বকাপে। এত দিন পর ফিরে রোমাঞ্চিত আমি। বুঝতে পারছি বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে কয়েকজন ইনজুরিতে থাকায়। ’ সিলভার মতো ফেরার গল্প আছে আরো কজনের। ফ্ল্যামেঙ্গোর গোলরক্ষক অ্যালেক্স মুরালহা, ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ফের্নানদিনহো, চেলসির অস্কার, বায়ার্ন মিউনিখের উইঙ্গার ডগলাস কস্তা আর লিভারপুলের ফরোয়ার্ড রবার্তো ফিরমিনহোকেও ডেকেছেন তিতে। ইকুয়েডর ও কলম্বিয়াকে হারানোর ছন্দটা ধরে রাখতে মরিয়া তিনি।

আর্জেন্টিনাও মরিয়া জয়ের ধারায় ফিরতে। অবসর ভেঙে ফেরা লিওনেল মেসির গোলেই উরুগুয়েকে হারিয়েছিল তারা। কিন্তু পরের ম্যাচে মেসি ছাড়া খেলতে নেমে ড্র করেছে তলানির দল ভেনিজুয়েলার সঙ্গে। কোপার পর গনসালো হিগুয়েইন আর চোট কাটিয়ে সের্হিয়ো আগুয়েরো ফেরায় অবশ্য পেরুর মাঠে দেখা যেতে পারে আত্মবিশ্বাসী আর্জেন্টিনাকে। বিশ্বকাপ ও কোপার দুটি ফাইনালে আর্জেন্টিনার হতাশায় ডোবার অন্যতম কারণ হিগুয়েইনের গোল মিস। ৯০ মিলিয়ন ইউরোয় নাপোলি থেকে জুভেন্টাসে এসে গঞ্জনাও শুনতে হয়েছে ‘মোটা হয়ে যাওয়া’ হিগুয়েইনকে। এই মৌসুমে সিরি ‘এ’তে ৬ গোল করে জবাব দিয়েছেন সব সমালোচনার। বাউসা তাই উপেক্ষা করেননি এই ফরোয়ার্ডকে। চোট কাটিয়ে ফিরে আগুয়েরোও গত মাসে চ্যাম্পিয়নস লিগে করেছেন হ্যাটট্রিক। মেসির শূন্যতা পূরণ অসম্ভব হলেও নিজের সেরাটা খেলে সেই অভাব কিছুটা মেটানোর প্রতিশ্রুতি দিয়েছেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড আনহেল কোররেয়া। তাই আশাবাদী হতেই পারে আর্জেন্টিনা। এপি


মন্তব্য