kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখোমুখি ইতালি-স্পেন

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



মুখোমুখি ইতালি-স্পেন

ইউরোপের শীর্ষ লিগগুলোতে দুই সপ্তাহের ছুটি। ইয়ুর্গেন ক্লপ, হোসে মরিনহো কিংবা জিনেদিন জিদানরা চাইলে এ সময় পরিবার নিয়ে একটু বেড়িয়েও আসতে পারেন।

তবে ছুটি নেই ফুটবলারদের! সপ্তাহ দুয়েকের জন্য জার্সি ক্লাবের লকার রুমে ফেলে রেখে এসে যোগ দিয়েছেন জাতীয় দলে। বিশ্বকাপ বাছাই বলে কথা! লাতিন আমেরিকায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাই শুরু হওয়ার ১ বছরের কাছাকাছি হতে চলল। ইউরো শেষে ইউরোপেও রাশিয়া যাত্রার টিকিট পাওয়ার পরীক্ষা শুরু হয়েছে সেপ্টেম্বরে, কাল মাঠে গড়াবে দ্বিতীয় ‘ম্যাচ ডে’র খেলাগুলো। ইউরোপজুড়ে চলা বাছাই পর্বে, তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে কাল মুখোমুখি মহাদেশের সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও স্পেন। লাতিন আমেরিকা অঞ্চলে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি মুখোমুখি হবে ইকুয়েডরের, ব্রাজিলের প্রতিপক্ষ বলিভিয়া আর আর্জেন্টিনা খেলবে প্যারাগুয়ের বিপক্ষে।

রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে স্পেন ৮-০ গোলে উড়িয়ে দিয়েছিল লিচেনস্টাইনকে। অন্যদিকে ইতালি ইসরায়েলের জালে ৩ গোল দিলেও হজম করেছিল ১টি। ইউরো ২০১৬-র শেষ ষোলোতে মুখোমুখি হওয়া দুই দল এবার ফের সামনাসামনি জুভেন্টাসের মাঠে। দেশের মাটিতে ১০ বছর ধরে কোনো বাছাই পর্বের ম্যাচে হারেনি ইতালি, ২০০৬ সালে ২০০৮ ইউরোর বাছাই পর্বের ম্যাচে ফ্রান্সের কাছে ৩-১ গোলে হারের পর ইউরো কিংবা বিশ্বকাপ—কোনো বাছাই পর্বের ম্যাচেই হারেনি আজ্জুরিরা। ৫১ ম্যাচের ৩৮টিতে জয়, ১৩টিতে ড্র। স্পেনের কোচ ইউলিয়ান লোপেতুগির সমস্যা হতে পারে ফরোয়ার্ডদের নিয়ে। কিছুদিন ধরে সের্হিয়ো র‍্যামোস আর জেরার্দ পিকেই তো গোল করছেন! স্প্যানিশ কোচ দলে ডেকেছেন হোসে ক্যালজোনকেও। নাপোলিতে খেলা এই ফরোয়ার্ড সংবাদ সম্মেলনে জানিয়েছেন ম্যাচ নিয়ে ভাবনা, ‘খুবই ট্যাকটিক্যাল একটা ম্যাচ হবে, ইতালি আমাদের অনেক চাপের মুখেই ফেলবে। (গিয়ামপিয়েরো) ভেঞ্চুরার দল এভাবেই খেলে। ’ ইতালিয়ান লিগে খেলছেন বলেই হয়তো লোপেতুগি ডেকেছেন ক্যালজোনকে, ডাক পাওয়াটা নিজের কঠোর পরিশ্রমের পুরস্কার মনে করছেন রিয়াল মাদ্রিদের যুবকাঠামো থেকে উঠে আসা এই ফরোয়ার্ড, ‘স্প্যানিশ জাতীয় দলে ডাক পাওয়াটা আমার ভালো খেলার পুরস্কার। আমি চেষ্টা করব সেরাটা দিতে। ’ দেল বস্কেও নেই ‘লা ফিউরিয়া রোজা’য়, ‘আজ্জুরি’দের সঙ্গেও নেই আন্তনিও কন্তে। নতুন দুই কোচকে নিয়েই বিশ্বকাপ যাত্রার জি গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি ইউরোপের দুই পরাশক্তি। এ ছাড়া বৃহস্পতিবারের অন্যান্য ম্যাচে কসোভো খেলবে ক্রোয়েশিয়ার বিপক্ষে, আইসল্যান্ডের প্রতিপক্ষ ফিনল্যান্ড আর তুরস্কের সামনে ইউক্রেন।

বাংলাদেশ সময় ৭ অক্টোবর সকাল পৌনে ৭টায় নিজেদের মাঠে ব্রাজিল খেলবে বলিভিয়ার বিপক্ষে। এই ম্যাচকে সামনে রেখে সৈকত-শহর নাতালে অনুশীলন শুরু করেছে ব্রাজিল। ২০১৪ সালের পর এই শহরে প্রথম কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচ হচ্ছে, তাই বিকিয়ে গেছে অ্যারেনা দাস দুনাসের ৩১ হাজার আসনের সব টিকিট। সোমবার ১০ হাজার মানুষ এসেছিল অনুশীলন দেখতে! সেলেসাওদের কোচ তিতে অবশ্য অনুশীলনে নামাননি নেইমারকে। শুধু নেইমারই নন, ইউরোপ থেকে দীর্ঘ বিমানযাত্রার ধকল সামলে আসা ফের্নান্দিনিয়ো, ফিলিপে লুইস, মিরান্দা ও গুইলিয়ানোকে বিশ্রাম দিয়েছেন কোচ। অনুশীলন না করলেও দর্শকদের উদ্দেশে হাত নেড়ে, ফ্রিকিক নিয়েও ড্রিবলিং কৌশল দেখিয়ে তাদের কষ্টটা সার্থক করেছেন নেইমার। শুক্রবার বাংলাদেশ সময় সকাল সোয়া ৮টায় পেরুর এস্তাদিও ন্যাশনালে স্বাগতিকদের বিপক্ষে নামবে আর্জেন্টিনা। চোটের কারণে এই ম্যাচে খেলবেন না লিওনেল মেসি। উরুগুয়ের প্রতিপক্ষ ভেনিজুয়েলা আর প্যারাগুয়ে খেলবে কলম্বিয়ার সঙ্গে। ফিফা, উয়েফা, মার্কা


মন্তব্য