kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জাহানারাদের জন্য ইংলিশ কোচ

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : একসময় ইয়ান বোথামের উত্তরসূরি বলেও ভাবা হতো তাঁকে। তবে মাঠের পারফরম্যান্সে ‘ভবিষ্যৎ বোথাম’ হওয়ার সম্ভাবনা জাগাতে পারেননি ডেভিড জন ক্যাপেল।

ইংল্যান্ডের হয়ে তাই ১৫ টেস্ট ও ২৩ ওয়ানডে খেলেই শেষ হয়ে যায় এ অলরাউন্ডারের আন্তর্জাতিক ক্যারিয়ার। ভিভ রিচার্ডসকে তিন-তিনবার আউট করাই হয়ে আছে ডানহাতি ফাস্ট বোলারের ছোট্ট ক্যারিয়ারের হাইলাইটস। এরপর কোচ হিসেবেও লম্বা ক্যারিয়ার গড়া ইংল্যান্ডের সাবেক এ ক্রিকেটার এবার আসছেন বাংলাদেশেও। বাংলাদেশ নারী ক্রিকেট দলের হেড কোচ হিসেবে তাঁকে নিয়োগ দেওয়ার প্রক্রিয়াও এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে।

শিগগিরই তিনি কাজে যোগ দিচ্ছেন বলেও জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মহিলা কমিটির প্রধান আব্দুল আউয়াল চৌধুরী। গত বেশ কিছুদিন ধরেই অবশ্য বিসিবি স্থানীয় কোচদের দিয়ে মেয়েদের দলের কাজ চালিয়ে আসছিল। এবার আবার বিদেশি কোচের শরণাপন্ন হওয়ার কারণও ব্যাখ্যা করলেন আউয়াল, ‘স্থানীয় কোচ দিয়ে তো কাজ চালিয়ে দেখলাম। কিন্তু তাতে মেয়েদের খেলায় উন্নতির কোনো ছাপই দেখিনি। অথচ সামনে আমাদের বিশ্বকাপ বাছাই পর্বের মতো গুরুত্বপূর্ণ আসরও আছে। তাই আর বিলম্ব না করে বিদেশি কোচ চূড়ান্ত করে ফেলেছি। উনি দ্রুতই দায়িত্ব নিতে চলে আসবেন। ’

ক্যাপেলের জন্য নারী দলের কোচ হওয়াটা অবশ্য নতুন নয়। ২০১৩-১৫ পর্যন্ত ইংল্যান্ড নারী দলের সহকারী কোচ হিসেবে কাজ করা এ সাবেক ক্রিকেটার নর্দাম্পটনশায়ারের একাডেমিও চালিয়েছেন, ছিলেন এই কাউন্টি দলটির হেড কোচও।  


মন্তব্য