kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ইডেনে জিতে শীর্ষে ভারত

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



ইডেনে জিতে শীর্ষে ভারত

‘র‍্যাংকিংয়ের কথা ভেবে খেলি না’—ইডেন টেস্ট শুরুর আগেও বলেছিলেন বিরাট কোহলি। নিউজিল্যান্ড অলআউট হতে সেই কোহলিও ভাসলেন আবেগে।

এক আঙুল ওপরে তুলে বারবার বোঝাচ্ছিলেন পাকিস্তানকে পেছনে ফেলে ভারতই এখন টেস্টের এক নম্বর দল। এর স্মারক হিসেবে তুলে নিলেন একটা স্টাম্পও।

ইডেন টেস্টের চতুর্থ দিনে ৮ উইকেটে ২২৭ রান নিয়ে খেলতে নেমে ভারত অলআউট হয়েছিল ২৬৩তে। ম্যাচ জিততে নিউজিল্যান্ডের জন্য লক্ষ্যটা দাঁড়ায় পাহাড় সমান ৩৭৬। লাঞ্চ পর্যন্ত দুই ওপনার ৫৫ রানে অপরাজিত থেকে দিচ্ছিলেন লড়াইয়ের ইঙ্গিত। কিন্তু রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে কিউইরা গুটিয়ে যায় ১৯৭ রানেই। এক দিন বাকি থাকতে তাই ১৭৮ রানের জয় নিশ্চিত হয় ভারতের। সেই সঙ্গে ২-০ ব্যবধানে সিরিজ আর টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান। দেশের মাটিতে ২৫০তম টেস্টটি এর চেয়ে ভালোভাবে হয়তো উদ্‌যাপন করা যেত না আর।

ঋদ্ধিমান সাহা ৫৪ রানে অপরাজিত ছিলেন প্রথম ইনিংসে। গতকাল দ্বিতীয় ইনিংসেও অপরাজিত ৫৮ রানে। এ নিয়ে ভারতের চতুর্থ উইকেটরক্ষক হিসেবে ফিফটি পেলেন দুই ইনিংসেই। টেলএন্ডারদের নিয়ে লড়াইয়ের পুরস্কার হিসেবে ম্যাচ সেরার পুরস্কারটি পেয়েছেন কলকাতার এই ক্রিকেটার। ঋদ্ধিমানের অপরাজিত ৫৮ আর ভুবনেশ্বর কুমারের ২৩-এ ভারত অলআউট হয়েছিল ২৬৩ রানে। চতুর্থ দিনের উইকেটে অশ্বিন, জাদেজাদের বিষাক্ত স্পিনে ৩৭৬ রানের লিডটা যথেষ্ট ছিল ভারতের। তবে দুই ওপেনার টম লাথাম আর মার্টিন গাপটিল ৫৫ রানের জুটি গড়ে দিচ্ছিলেন লড়াইয়ের ইঙ্গিত। মধ্যাহ্নবিরতির পরের ওভারে গাপটিলকে (২৪) এলবিডাব্লিউ করে জুটিটা ভাঙেন অশ্বিন। এরপর হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে স্কোরটা ১ উইকেটে ১০৪-এ নিয়ে গিয়েছিলেন লাথাম। ইডেনের দর্শকরা রোমাঞ্চের সুবাস পাচ্ছিলেন তখন। তবে জাদেজার বলে নিকোলস (২৪) ফিরতেই ভেঙে পড়ে কিউইদের প্রতিরোধ। এক দিন বাকি থাকতে ১৯৭-এ গুটিয়ে হার মেনে নেয় ১৭৮ রানে। ২০৮ মিনিট ক্রিজে থেকে ৮ বাউন্ডারিতে সর্বোচ্চ ৭৪ করেছিলেন লাথাম। লুকে রঞ্চি ৩২ আর ম্যাট হেনরি করেছিলেন ১৮। সমান ৩টি করে উইকেট অশ্বিন, জাদেজা ও সামির। ক্রিকইনফো

 

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৩১৬ ও ৭৬.৫ ওভারে ২৬৩ (রোহিত ৮২, কোহলি ৪৫, ঋদ্ধিমান ৫৮*, ভুবনেশ্বর ২৩; হেনরি ৩/৫৯, স্যান্টনার ৩/৬০, বোল্ট ৩/৩৮)।

নিউজিল্যান্ড : ২০৪ ও ৮১.১ ওভারে ১৯৭ (লাথাম ৭৪, রঞ্চি ৩২, গাপটিল ২৪, নিকোলস ২৪; অশ্বিন ৩/৮২, জাদেজা ৩/৪১, সামি ৩/৪৬)।

ফল : ভারত ১৭৮ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : ঋদ্ধিমান সাহা।

সিরিজ : ভারত ২-০ ব্যবধানে এগিয়ে।

 


মন্তব্য