kalerkantho


বদলে যাওয়া ইডেনে এগিয়ে ভারত

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



বদলে যাওয়া ইডেনে এগিয়ে ভারত

স্বাধীনতার আগের ভারতের গভর্নর জেনারেল জর্জ ইডেনের নামে দুটি স্টেডিয়াম। একটি কলকাতার ইডেন গার্ডেন্স, আরেকটি অকল্যান্ডের ইডেন পার্ক। নামের একাংশে মিল থাকলেও দুই স্টেডিয়ামের উইকেটের চিত্র একেবারে উল্টো। অকল্যান্ডে শাসন পেসারদের আর কলকাতার ইডেনের ঘাতক স্পিনাররা। হঠাৎ করেই কলকাতার ইডেনে অকল্যান্ডের ছাপ। প্রথম তিন দিনই ছড়ি ঘোরালেন পেসাররা। ভুবনেশ্বর কুমারের পাঁচ শিকারে দ্বিতীয় দিন ১২৮ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড। মোহাম্মদ সামির ৩ উইকেটে গতকাল ২০৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

ভারতের দ্বিতীয় ইনিংসেও কিউই পেসারদের ছোবল। ট্রেন্ট বোল্ট আর ম্যাট হেনরির আগুনে পুড়ে ৪৩ রানে ৪ উইকেট হারিয়েছিল স্বাগতিকরা। তবে রোহিত শর্মার ৮২, বিরাট কোহলির ৪৫ আর ঋদ্ধিমান সাহার অপরাজিত ৩৯-এ বড় লিডই পেয়েছে ভারত। ৮ উইকেটে ২২৭ রানে তৃতীয় দিন শেষ করায় তারা এগিয়ে ৩৩৯ রানে। এরপর সিএবি প্রধান সৌরভ গাঙ্গুলি আশ্বস্ত করলেন ভারতীয় সমর্থকদের, ‘বৃষ্টির জন্য এর চেয়ে বেশি ঘাস কাটা সম্ভব ছিল না। এই উইকেটে ৩০০ রানের লিড অনেক। চতুর্থ দিন থেকে বল ঘুরবে। অশ্বিন-জাদেজাদের সামলানো কঠিন হবে নিউজিল্যান্ডের। ’ ম্যাচটি জিতে গেলে র্যাংকিংয়ের শীর্ষে ফিরবে বিরাট কোহলির দল। দেশের মাঠে ২৫০তম ম্যাচের উপলক্ষটা এভাবে উদ্‌যাপন করতে মুখিয়ে তারা।

আগের দিনের ৭ উইকেটে ১২৮ নিয়ে খেলতে নেমে গতকাল অষ্টম উইকেটে ৬০ রানের জুটি গড়েন জিতেন প্যাটেল ও বিজে ওয়াটলিং। ৪৭ বলে ৯ বাউন্ডারিতে ইনিংসের সর্বোচ্চ ৪৭ আসে প্যাটেলের ব্যাট থেকে। মোহাম্মদ সামির ক্যাচ বানিয়ে প্যাটেলকে ফেরান অশ্বিন। ২৫ রান করা ওয়াটলিং এলবিডাব্লিউ হন সামির বলে। নিউজিল্যান্ড ২০৪ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে শুরুটা ভালো হয়নি ভারতের। বিধ্বংসী স্পেলে ৩ উইকেট নিয়ে ম্যাট হেনরি ধসিয়ে দিয়েছিলেন টপ অর্ডার। তিনি ফেরান মুরালি বিজয় (৭), চেতেশ্বর পূজারা (৪) ও আজিঙ্কা রাহানেকে (১)। ট্রেন্ট বোল্ট এলবিডাব্লিউ করেন ছন্দ হারানো শিখর ধাওয়ানকে (১৭)। এরপর বিরাট কোহলি ও রোহিত শর্মার প্রতিরোধ। পঞ্চম উইকেটে দুজন গড়েন ৪৮ রানের জুটি। ৬৫ বলে ৭ বাউন্ডারিতে ৪৫ করা কোহলি কাটিয়েছেন রানখরা। ১৩২ বলে ৯ বাউন্ডারি ২ ছক্কায় ৮২ করা রোহিত বুঝিয়েছেন কেবল ওয়ানডের ব্যাটসম্যান নন তিনি। সপ্তম উইকেটে ঋদ্ধিমান সাহার সঙ্গে রোহিতের ১০৩ রানের জুটিতেই বড় লিড নিশ্চিত হয় ভারতের। মিচেল স্যান্টনারের বলে লুকে রঞ্চিকে ক্যাচ দিয়ে রোহিত ফিরলেও অপরাজিত ঋদ্ধিমান। প্রথম ইনিংসে ৫৪ রানে অপরাজিত থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান আজ ব্যাট করতে নামবেন ৩৯ রান নিয়ে। দুই অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ৫ ও রবীন্দ্র জাদেজা আউট হয়েছেন ৬ রানে। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক ভারত। এই ম্যাচ জিতলে র্যাংকিংয়ের শীর্ষে ফিরবে তারা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৩১৬ ও ৬৩.২ ওভারে ২২৭/৮ (রোহিত ৮২, কোহলি ৪৫, ঋদ্ধিমান ৩৯*; হেনরি ৩/৪৪, স্যান্টনার ৩/৫১, বোল্ট ২/২৮)।

নিউজিল্যান্ড : ৫৩ ওভারে ২০৪ (প্যাটেল ৪৭, টেলর ৩৬, রঞ্চি ৩৫, ওয়াটলিং ২৫; ভুবনেশ্বর ৫/৪৮, সামি ৩/৭০, অশ্বিন ১/৩৩)।


মন্তব্য