kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কাল ইংল্যান্ড...

নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট স্ট্রাউস

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট স্ট্রাউস

ছবি : গলফ হাউসের সৌজন্যে

ক্রীড়া প্রতিবেদক : উদ্বেগ-উত্কণ্ঠা যদি কিছু থেকেও থাকে, সেটি ঢাকায় নামতে না নামতেই উধাও। অন্তত নিরাপত্তা ব্যবস্থাপনার চিত্র দেখে যারপরনাই সন্তুষ্ট গত পরশু রাতে ঢাকায় পৌঁছানো ইংল্যান্ড দল।

দলের সঙ্গেই ঢাকায় আসা টিম ডিরেক্টর অ্যান্ড্রু স্ট্রাউসের মুখ থেকেই এসেছে স্বস্তিদায়ক সে ঘোষণাটি। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডে (ইসিবি) ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে কর্মরত এ সাবেক অধিনায়ক নিরাপত্তা নিয়ে বলেছেন, ‘এখানে এসে খুবই ভালো লাগছে আমাদের। ভীষণ স্বাচ্ছন্দ্যবোধ করছি। একই সঙ্গে নিরাপত্তা নিয়েও সন্তুষ্ট। ’

বাংলাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা নিয়ে পূর্ব অভিজ্ঞতা আছে স্ট্রাউসের নিজেরও। বাংলাদেশের বিপক্ষে ২০১১ বিশ্বকাপের ম্যাচ খেলতে ইংল্যান্ড তাঁর নেতৃত্বেই এসেছিল। চট্টগ্রামে সেই ম্যাচে হারের তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরে যেতে হলেও আতিথেয়তায় মুগ্ধতার কথা তখনই জানিয়ে গিয়েছিলেন। এবার কর্মকর্তা হিসেবে এসে দেওয়া বক্তব্য আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও (বিসিবি) নির্ভার করার পক্ষে যথেষ্ট। আর বাংলাদেশের পথে রওনা হওয়ার আগেই তাঁর একটি পর্যবেক্ষণের কথাও জানিয়েছেন এই সাবেক অধিনায়ক, ‘বিমানবন্দরে জড়ো হওয়ার সময়ই সবার ইতিবাচক মানসিকতা দেখাটা ছিল দারুণ ব্যাপার। আসলে যখন আপনি একটা সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তখন মানসিকভাবে সব কিছুই খুব সহজ হয়ে যায়। এখন ছেলেরা সামনের কয়েকটি সপ্তাহ দুর্দান্ত ক্রিকেট খেলা নিয়েই ভাবছে। ’

অবশ্য ইংলিশ ক্রিকেটারদের মন থেকে নিরাপত্তা সংশয় মুছে দেওয়ার ক্ষেত্রে আরেকজনের অবদানের কথাও উল্লেখ করতে ভোলেননি স্ট্রাউস, ‘নিরাপত্তা নিয়ে খেলোয়াড়দের যে দুশ্চিন্তা ছিল, সেটি দূর করার ক্ষেত্রে রেগ ডিকাসন দারুণ ভূমিকা রেখেছেন। ’ গত আগস্টে বাংলাদেশ ঘুরে গিয়ে দেওয়া ইসিবির এই নিরাপত্তা কর্মকর্তার প্রতিবেদনের ভিত্তিতেই ঝুলে থাকা ইংল্যান্ডের বাংলাদেশ সফর ভাগ্য নির্ধারিত হয়েছিল। এবারও তিনি আগেভাগেই চলে এসেছিলেন। জস বাটলারের নেতৃত্বাধীন ওয়ানডে দল আসার আগের রাতেই ঢাকায় চলে আসেন ডিকাসন। তবে দল এলেও ভিসা সমস্যায় কোচ ট্রেভর বেলিস আসতে পারেননি। তাঁর আসা আরো কয়েকটি দিন বিলম্বিত হবে বলেও জানা গেছে।

তাঁকে ছাড়াই আজ ইংল্যান্ড দল বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার প্রস্তুতিতে নেমে পড়ছে। যদিও গতকালও মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম সংলগ্ন একাডেমি মাঠে তাঁদের অনুশীলনের ব্যবস্থা করে রেখেছিল বিসিবি। কিন্তু ইংলিশরা অনুশীলন না করেই কালকের দিনটি পার করে দিয়েছে। তাই বলে সারা দিন সবাই হোটেলে বন্দি হয়ে থাকেননি। দলের সাত-আটজন সদস্য বাইরের হাওয়াও গায়ে মেখেছেন। গিয়েছিলেন ঢাকায় তাঁদের ঠিকানা র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের খুব কাছের কুর্মিটোলা গলফ ক্লাবে। সেখানকার কোর্সে মনের আনন্দে কয়েকটি ঘণ্টা গলফও খেলেছেন তাঁরা।


মন্তব্য