kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


২৯৫ রান করতে হবে দক্ষিণ আফ্রিকাকে

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



চোটের জন্য সিরিজ শেষ হয়ে গেছে এবি ডি ভিলিয়ার্সের। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডের আগে অসুস্থ হয়ে পড়েন হাশিম আমলাও।

সেঞ্চুরিয়নে পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি তাই দুই তারকাকে ছাড়া খেলতে হলো দক্ষিণ আফ্রিকাকে। টস হেরে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া ৯ উইকেটে করেছে ২৯৪ রান। লক্ষ্যটা পাহাড়সমান না হলেও ডি ভিলিয়ার্স, আমলা ছাড়া খেলতে নামা প্রোটিয়াদের জন্য বেশ চ্যালেঞ্জিং। ১১ মাস পর ওয়ানডে খেলা ডেল স্টেইন নিয়েছেন ২ উইকেটে। তাঁকে ছাপিয়ে বোলিংয়ে নজর কাড়েন ২০ বছর বয়সী আনদিলে ফেলিউকুইও। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে এই তরুণ নিয়েছেন ৪ উইকেট।

ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ ভালো শুরু এনে দিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। দুজন গড়েন ৬৪ রানের জুটি। ৩৬ বলে ৫ বাউন্ডারি ১ ছক্কায় ৪০ করা ওয়ার্নারকে ফিরিয়ে জুটিটা ভাঙেন ওয়েইন পারনেল। ফেলিউকুইওর বলে পারনেলেকে ক্যাচ দিয়ে ফেরেন অপর ওপেনার ফিঞ্চ। উসমান খাজার জায়গায় খেলতে নামা ফিঞ্চ করেন ২৮ বলে ৩৩। তরুণ ফেলিউকুইওর বলে অধিনায়ক স্টিভেন স্মিথ (৯) এলবিডাব্লিউ হলে চাপে পড়ে অস্ট্রেলিয়া। বিনা উইকেটে ৬৪ থেকে ৯০ রানে ৩ উইকেট হারিয়ে বসে বিশ্ব চ্যাম্পিয়নরা। চতুর্থ উইকেটে জর্জ বেইলি ও মিচেল মার্শের ৪১ রানের জুটিতে কাটে চাপটা। ৩১ রান করা মার্শকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে জুটিটা ভাঙেন ফেলিউকুইও। ৫৬ বলে ৫১ করা জন হ্যাস্টিংসকেও ফেরান তিনি। ১০ ওভারে ৪৪ রানে ৪ উইকেটে শেষ হয় তাঁর বোলিং কোটা। অথচ শৈশবে হকিই খেলতেন। ১২ বছর বয়সে হকি ছেড়ে হন ক্রিকেটার। আট বছরের পথ পরিক্রমায় তিনি এখন দক্ষিণ আফ্রিকান জাতীয় দলে।

প্রথম স্পেলে কিছু করতে না পারলেও শেষ দিকে ২ উইকেট নিয়েছেন স্টেইন। ৯০ বলে ৭ বাউন্ডারি ২ ছক্কায় ৭৪ করা বেইলির পর এই পেসার ফেরান অ্যাডাম জাম্পাকে (১২)। এ ছাড়া ইমরান তাহির ও ওয়েইন পারনেল নিয়েছেন ১টি করে উইকেট। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া : ৫০ ওভারে ২৯৪/৯ (বেইলি ৭৪, হ্যাস্টিংস ৫১, ওয়ার্নার ৪০, ফিঞ্চ ৩৩, মার্শ ৩১; ফেলিউকুইও ৪/৪৪, স্টেইন ২/৫৮, তাহির ১/৪৬)।


মন্তব্য