kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


শেষ বিকেলে এলোমেলো ভারত

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



শেষ বিকেলে এলোমেলো ভারত

ঘণ্টা বাজিয়ে দেশের মাঠে ২৫০তম টেস্টের উদ্বোধন করলেন কপিল দেব। ঐতিহাসিক ম্যাচটি দেখতে বেশ দর্শকও ছিল ইডেনে। কিন্তু খেলা মাঠে গড়ানোর পরই এলোমেলো ভারত। ৪৬ রানে নেই ৩ উইকেট! শেষ পর্যন্ত দিনটা শেষ করেছে ৭ উইকেটে ২৩৯ রানে।

ঘণ্টা বাজিয়ে দেশের মাঠে ২৫০তম টেস্টের উদ্বোধন করলেন কপিল দেব। ঐতিহাসিক ম্যাচটি দেখতে বেশ দর্শকও ছিল ইডেনে।

জ্বরের জন্য কেন উইলিয়ামসন না খেলায় রস টেলরের সঙ্গে করা টসটা জিতে ব্যাটিং নিলেন বিরাট কোহলি। সব ঠিকঠাক চলছিল। কিন্তু খেলা মাঠে গড়ানোর পরই এলোমেলো ভারত। দ্বিতীয় ওভারেই বিদায় শিখর ধাওয়ানের। ৪৬ রানে নেই ৩ উইকেট! ৪৮ ওভারের মতো ক্রিজে কাটিয়ে ভারতকে ম্যাচে ফেরান চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে। চতুর্থ উইকেটে দুজন গড়েন ১৪১ রানের জুটি। তাঁরা বিচ্ছিন্ন হতেই শেষ বিকেলে আবারও পথ হারায় কোহলির দল। শেষ পর্যন্ত দিনটা শেষ করেছে ৭ উইকেটে ২৩৯ রানে। ঋদ্ধিমান শাহ ১৪ আর রবীন্দ্র জাদেজা অপরাজিত ০ রানে। দুই ওপেনারসহ তিন উইকেট ম্যাট হেনরির। জিতেন প্যাটেল ২ আর ১টি করে উইকেট ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়াগনারের।

লোকেশ রাহুলের চোটের সুবাদে ডাক পেয়েছিলেন গৌতম গম্ভীর। অভিজ্ঞ এই ওপেনারের বদলে টিম ম্যানেজমেন্ট আস্থা রাখে ছন্দ হারানো শিখর ধাওয়ানের ওপর। হেনরির প্রথম ওভারে ১০ বলে ১ করে বোল্ড সেই ধাওয়ান। হেনরির বলেই অপর ওপেনার মুরালি বিজয় (৯) ক্যাচ দেন উইকেটের পেছনে বিজে ওয়াটলিংকে। ভারতের অন্য সব পিচের মতো ইডেনে প্রথম ঘণ্টা থেকে বল ঘোরার কারণ ছিল না। কেননা বেশ ঘাস ছিল উইকেটে। এরই ফায়দাটা নেন কিউই পেসাররা। ভারতের বাটিং স্তম্ভ হয়ে ওঠা বিরাট কোহলি মাত্র ৯ করে ফেরেন ট্রেন্ট বোল্টের শিকার হয়ে। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল তাড়া করতে গিয়ে ভারতীয় অধিনায়ক তালুবন্দি হন টম লাথামের। অ্যান্টিগা টেস্টে সেঞ্চুরির পর থেকে ছন্দ হারিয়েছেন কোহলি। সর্বশেষ ৬ ইনিংসে কোনো ফিফটি ছাড়া তাঁর রান ৮৭, সর্বোচ্চ স্কোর ৪৪।

লাঞ্চের আগে তিন উইকেট হারানোর ধাক্কাটা ভারত সামলায় চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানের দৃঢ়তায়। চতুর্থ উইকেটে দুজন যোগ করেন ১৪১ রান। চা বিরতির পর পূজারাকে গাপটিলের ক্যাচ বানিয়ে জুটিটা ভাঙেন নেইল ওয়াগনার। ২১৯ বলে ১৭ বাউন্ডারিতে ইনিংসের সর্বোচ্চ ৮৭ আসে পূজারার ব্যাট থেকে। রোহিত শর্মাও টিকতে পারেননি বেশিক্ষণ। ২ রান করে জিতেন প্যাটেলের ঘূর্ণিতে তালুবন্দি হন টম লাথামের। ১৫৭ বলে ১১ বাউন্ডারিতে ৭৭ করা রাহানের প্রতিরোধও ভাঙে প্যাটেলের স্পিনে। এলবিডাব্লিউ হয়ে যান তিনি। দিনের খেলা শেষ হওয়ার দুই ওভার আগে হেনরির বলে এলবিডাব্লিউ রবিচন্দ্রন অশ্বিনও (২৬)। আজ ১৪ রান নিয়ে উইকেটরক্ষক ঋদ্ধিমান শাহের সঙ্গে ব্যাট করতে নামবেন ৬ বলে কোনো রান না করা রবীন্দ্র জাদেজা। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৮৬ ওভারে ২৩৯/৭ (পূজারা ৮৭, রাহানে ৭৭, অশ্বিন ২৬, ঋদ্ধিমান ১৪*, কোহলি ৯; হেনরি ৩/৩৫, প্যাটেল ২/৬৬, বোল্ট ১/৩৩)।


মন্তব্য