kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ওমানকে গুঁড়িয়ে দিয়ে সেমিতে আশরাফুলরা

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ওমানকে গুঁড়িয়ে দিয়ে সেমিতে আশরাফুলরা

ক্রীড়া প্রতিবেদক : খড়কুটোর মতো উড়ে গেছে ওমান। হকির পরাশক্তি ভারতকে হারিয়ে আত্মবিশ্বাসে এমন টইটম্বুর ছিল বাংলাদেশ যে প্রতিপক্ষ ওমানকে নামিয়ে এনেছে পাড়ার দলে।

তাদের ১০-০ গোলে উড়িয়ে দিয়ে স্বাগতিকরা এ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকির সেমিফাইনালে। বৃহস্পতিবার তাদের ফাইনালে ওঠার লড়াইয়ে প্রতিপক্ষ চাইনিজ তাইপে।

ভারতের বিপক্ষে আশরাফুল ইসলামের নিখুঁত চার-চারটি পেনাল্টি কর্নারেই দলের ভাগ্য লেখা হয়েছিল। কাল কিন্তু হলো ফিল্ড গোলের প্রদর্শনী। আশরাফুলের তিনটি পেনাল্টি কর্নার গোল বাদ দিলে বাকি সাতটিই মাঠের খেলায়। সর্বোচ্চ তিনটি গোল করে ম্যাচ সেরা মোহাম্মদ মহসিন এ ম্যাচের পারফরম্যান্স নিয়ে যেমন বলছিলেন, ‘ওমানের বিপক্ষে আমরা সবাই ছোটাছুটি করে খেলেছি। জায়গা তৈরি করেছি। ভারতের বিপক্ষে আমরা মার্কিংয়ে ছিলাম বেশির ভাগ সময়, এ ম্যাচে তা হয়নি। যে কারণে প্রত্যেকে স্টিক ওয়ার্ক দেখানোর সুযোগ পেয়েছে। ’

কাল গোলের সুযোগ তৈরি হয় চার মিনিটের মাথায়। অধিনায়ক রোমান সরকারের বানিয়ে দেওয়া বলটি গোলে পাঠান মাহবুব হোসেন। মিনিট তিনেক বাদেই ব্যবধান দ্বিগুণ করেন আরশাদ। খেলা তৈরির কাজটা করেছেন আরশাদ ও রোমান সরকার। তাঁদের আধিপত্যে খেলারই সুযোগ পায়নি ওমানিরা। ১৫ মিনিটে রোমানের ডান দিক থেকে বাড়ানো ক্রসে মহসিন খোলেন গোলের খাতা। ২৮ মিনিটে নাঈমের রির্ভাস হিটে তাঁর ফ্লিক গোলরক্ষককে বোকা বানিয়ে আবার জালে, পরে ৫৩ মিনিটে তাঁর তৃতীয় গোল। জোড়া গোল পেয়েছেন আরেক ফরোয়ার্ড ফজলে হোসেনও।

পুরো ম্যাচে স্বাগতিকদের এমন আধিপত্যের মধ্যে পিসি মাত্র তিনটি। আর তিনটিই গোলে রূপ দিয়েছেন আশরাফুল। এ ম্যাচে প্রতিপক্ষ ওমান এত বাজে খেলে যে বাংলাদেশ সিনিয়র দলকে তারা কয়েকবার হারিয়েছে কী করে সেটাই বিস্ময়কর। অনূর্ধ্ব-১৮ দল ভারতকে হারিয়েই নিজেদের জাত চিনিয়েছে কাল ওমানের বিপক্ষে প্রথমার্ধেই তারা ৭-০ করে ফেলে।

সেমিফাইনালে বাংলাদেশের অঙ্কে ছিল চীন। কিন্তু ‘বি’ গ্রুপে গতকাল চাইনিজ তাইপের সঙ্গে ২-২ গোলে ড্র করায় চীন সেমিফাইনালের দুয়ার থেকে ছিটকে গেছে। গ্রুপ রানার্স আপ চাইনিজ তাইপের বিপক্ষেই তাই শেষ চারের লড়াইয়ে নামবে বাংলাদেশ। একই দিনে অন্য সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গতকাল পাকিস্তান ১৪-০ গোলে হংকংকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বি গ্রুপে।


মন্তব্য