kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বৃষ্টিভেজা দিনটি নিউজিল্যান্ডের

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বৃষ্টিভেজা দিনটি নিউজিল্যান্ডের

প্রথম দিনই ভারতের ৫০০তম টেস্টের উৎসব পণ্ড করেছিল নিউজিল্যান্ড। গতকাল দ্বিতীয় দিন বৃষ্টিতে পণ্ড পুরো একটা সেশন।

তার পরও বৃষ্টিভেজা দিনে দাপট কিউইদের। সকালের প্রথম ৭ ওভারে স্বাগতিকদের ৩১৮ রানে গুটিয়ে দেয় কেন উইলিয়ামসনের দল। এরপর তারা দিন শেষ করে ১ উইকেটে ১৫২ রানে। কেন উইলিয়ামসন ও টম লাথামের তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১৭ রানের জুটিতে দৃঢ় ভিতই পায় সফরকারীরা। উইলিয়ামসন ৬৫ আর লাথাম আজ ব্যাট করতে নামবেন অপরাজিত ৫৬ রান নিয়ে।

কানপুরের ঘূর্ণি উইকেটে তিন স্পিনার খেলিয়ে সফল কিউইরা। অথচ ভারত খেলছে দুই স্পিনারে। রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা উইকেট না পেলেও বেশ অস্বস্তিতে রেখেছিলেন কিউইদের। ১৬৬ রানে পিছিয়ে থাকায় টেস্টটা নিউজিল্যান্ডের হাতের মুঠোয় এসে যায়নি তাই। গতকাল ভাগ্যের ছোঁয়ায় জীবন পেয়েছেন উইলিয়ামসন, লাথাম দুজনই। ৪৭ রানে ব্যাট করার সময় জাদেজার বলে সুইপ করেছিলেন লাথাম। সেটা বুটে লেগে যায় শর্ট লেগে থাকা ফিল্ডার লোকেশ রাহুলের হাতে। নিশ্চিত উইকেটের আনন্দে উৎসবও করছিল ভারতীয় ফিল্ডাররা। কিন্তু টিভি রিপ্লেতে ধরা পড়ে বলটা তালুবন্দি হওয়ার সময় লেগেছিল হেলমেটে। ক্রিকেটের ৩২.৩ নম্বর আইনের ধারা অনুযায়ী যা অবৈধ ক্যাচ। নতুন জীবন পেয়ে লাথাম ১৩৭ বলে ৫ বাউন্ডারিতে অপরাজিত থাকেন ৫৬ রানে।

রবিচন্দ্রন অশ্বিনের একটা বল আঘাত করেছিল নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের হেলমেটে। তাতে খুলে পড়ে স্টিম গার্ড। সেই স্টিম গার্ড লাগে আবার স্টাম্পে। ভাগ্যিস বেল পড়েনি, না হলে বিতর্ক হতে পারত তাঁকে আউট দেওয়া বা না দেওয়া নিয়ে। ১১৫ বলে ৭ বাউন্ডারিতে ৬৫ রানে অপরাজিত উইলিয়ামসন। ভারতের সারা দিনের সাফল্য বলতে ওপেনার মার্টিন গাপটিলকে ফেরানো। ২১ রান করে উমেশ যাদবের বলে এলবিডাব্লিউ হন এই ওপেনার।

এর আগে ৯ উইকেটে ২৯১ রানে প্রথম দিন শেষ করা ভারত অলআউট হয় ৩১৮ রানে। গতকাল আরো ২৭ রান যোগ করে বিরাট কোহলির দল। প্রথম দিনের ১৬ রান নিয়ে নামা রবীন্দ্র জাদেজা ৭ বাউন্ডারি ১ ছক্কায় অপরাজিত ছিলেন ৪২ রানে। উমেশ যাদবকে (৯) বিজে ওয়াটলিংয়ের ক্যাচ বানিয়ে ভারতের লেজ গুটিয়ে দেন নেইল ওয়াগনার। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৯৭ ওভারে ৩১৮ (বিজয় ৬৫, পূজারা ৬২, জাদেজা ৪২*, অশ্বিন ৪০; বোল্ট ৩/৬৭, স্যান্টনার ৩/৯৪)

নিউজিল্যান্ড : ৪৭ ওভারে ১৫২/১ (উইলিয়ামসন ৬৫*, লাথাম ৫৬*, গাপটিল ২১; যাদব ১/২২, সামি ০/২৬)।


মন্তব্য