kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


আজ শুরু অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আজ শুরু অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি

ক্রীড়া প্রতিবেদক : প্রথম দিনেই শক্তিশালী ভারতের সামনে বাংলাদেশ। বাংলাদেশ না বলে বলা উচিত বিকেএসপির অনূর্ধ্ব-১৮ হকি দল।

দেশের বিভিন্ন জায়গায় আগে হকির যে বিস্তার এখন আর সেটুকুও নেই। বিকেএসপিতে খেলাটা আছে বলেই রক্ষা। সুবাদে বিকেএসপির ছেলেদের নিয়ে গড়া অনূর্ধ্ব-১৮ দল নিয়ে স্বাগতিক বাংলাদেশের লড়াই শুরু হচ্ছে বেক্সিমকো অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকি টুর্নামেন্টে।     

মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে এই আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট। সাত দেশের লড়াইয়ের এই টুর্নামেন্ট শুরু হবে সকাল ১১টায় চীন ও হংকংয়ের ম্যাচ দিয়ে। দুপুর ১টায় মুখোমুখি হবে পাকিস্তান ও চাইনিজ তাইপে। এরপর বিকেল ৩টায় স্বাগতিকরা লড়বে ভারতের সঙ্গে। সাধারণ বিবেচনায় এই লড়াইয়ে ভারত এগিয়ে থাকলেও বাংলাদেশ দলের কোচ কাওসার আলী নিজেদের মাঠে তাদের হারানোর স্বপ্ন দেখেন। বিকেএসপির কোচ হিসেবে দলের প্রত্যেকে একরকম কাওসারের হাতে গড়া। হকির প্রথম পাঠ নেওয়ার দিন থেকেই।

খেলোয়াড়দের ওপর কোচ যেমন ভরসা রাখেন তেমনি দলের অধিনায়ক রোমান সরকারও হকির নীল টার্ফে ফাইনাল খেলার লক্ষ্য ঠিক করেছেন, ‘দেড় মাস ধরে কঠিন পরিশ্রম করেছি। নিজেদের মাঠে ফাইনাল খেলার লক্ষ্য নিয়েই আমরা এগোতে চাই। তাই ভারতের বিপক্ষে শুরুটা খুব ভালো করতে চাই। ’ দেড় মাস ধরে তাঁরা বিকেএসপিতে ট্রেনিং করেছেন এই টুর্নামেন্ট খেলার জন্য। আক্রমণ ভাগে অধিনায়কের সঙ্গে থাকবেন মাহবুব, আরশাদ, নাঈম ও মহসিন। হকিতে পেনাল্টি কর্নার প্রায় হাফ চান্সের মতোই, সেখানে আশরাফুল আর সজীবের ড্রাগ ও ফ্লিকের ওপর ভরসা রাখতে হবে। এই দলের বড় শক্তির জায়গা হলো পারস্পরিক বোঝাপড়া, অধিনায়ক সেটার ওপরই বেশি গুরুত্ব দিচ্ছেন, ‘ভারত-পাকিস্তান ভালো দল। আমরাও অনেক দিন ধরে একসঙ্গে খেলছি, নিজেদের মধ্যে বোঝাপড়া ভালো। নিজেদের সেরাটা দিয়ে ভারতের সঙ্গে লড়াই করে দেখি, কী হয়। ’ লড়াই করার মতো সংগতি অনেক, গত বছর অনূর্ধ্ব-২১ দলে খেলা সাতজন আছে এই দলে। আছে এসএ গেমসের দলের তিন সিনিয়র খেলোয়াড়।  

ভারতের এসএ গেমস দলের কোচ বিজে কারিয়াপ্পা এসেছেন অনূর্ধ্ব-১৮ দলের দায়িত্ব নিয়ে। গতকাল দুপুরে প্র্যাকটিস শেষ করে তিনি অচেনা বাংলাদেশের কথাই বলেছেন, ‘সবাই ভারতকে ফেভারিট হিসেবে ধরে। কিন্তু এই টুর্নামেন্টে বাংলাদেশ ও পাকিস্তান আছে যাদের খেলা আমি দেখিনি। তা ছাড়া বয়সভিত্তিক দলে শক্তির খুব হেরফের হয় না। ’ তবে ভারতীয় হকি পতন ঠেকিয়ে আবার নতুন করে চলতে শুরু করেছে। ইন্ডিয়ান হকি লিগের সুবাদে জার্মানি-নেদারল্যান্ডস-অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের সঙ্গে ভারতীয়রা নিয়মিত খেলছেন। সঙ্গে আছে নানা সংস্কার। সুবাদে ভারত যে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপ হকির শিরোপা জিততে এসেছে সেটা স্পষ্ট করে দিয়েছেন ভারতীয় কোচ। বাংলাদেশের কোচ কাওসার আলীর বিশ্বাস, ‘আমাদের দলও খারাপ নয়। প্র্যাকটিস ম্যাচ খেলতে পারলে দলের আত্মবিশ্বাসটা অনেক উঁচুতে থাকত। ’ প্র্যাকটিস ম্যাচের আক্ষেপ নিয়েই বাংলাদেশ নামছে শক্তিশালী ভারতের বিপক্ষে।

বাংলাদেশ দল : বিপ্লব কুমার, সজীব হোসেন, সোহানুর রহমান, মেহেদি হাসান, সাইফুল ইসলাম, রাজু আহমেদ, আল নাহিয়ান, আশরাদ হোসেন, রাজীব দাশ, মোহাম্মদ মহসিন, ইয়াসির আরাফাত, আশরাফুল ইসলাম, মাহবুব হোসেন, নাইমউদ্দিন, ফজলে হোসেন, রোমান সরকার, রাতুল আহমেদ ও খালেদ মাহমুদ।


মন্তব্য