kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতের উৎসবে জল ঢালল নিউজিল্যান্ড

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভারতের উৎসবে জল ঢালল নিউজিল্যান্ড

কানপুরে ম্যাচের শুরুতে ছিল উৎসবের আবহ। ভারতের ৫০০তম টেস্ট যে।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের পর চতুর্থ দেশ হিসেবে তারা নাম লেখাল এই অভিজাত ক্লাবে। রেকর্ড গড়া ম্যাচে স্বাগতিকদের শুরুটা ভালোই হয়েছিল। দারুণ কিছু স্ট্রোক খেলে ৩৯ বলে ৩২ রান করে লোকেশ রাহুল আউট হলেও চেতেশ্বর পূজারা-মুরালি বিজয়ের শতরানের জুটিতে মজবুত ভিত পায় স্বাগতিকরা। এক পর্যায়ে ১ উইকেটে তারা তুলে ফেলে ১৫৪ রান। তবু স্বস্তিতে দিনটা পার করতে পারেনি বিরাট কোহলিরা, ব্যাটিং বিপর্যয়ে ২৯১ রান তুলতেই স্বাগতিকরা হারিয়ে ফেলেছে ৯ উইকেট। নিউজিল্যান্ডের বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার টপ অর্ডার এলোমেলো করে দেওয়ার পর দ্বিতীয় নতুন বলে গতির ঝড়ে ভারতের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা মুছে দিয়েছেন ট্রেন্ট বোল্ট।

গ্রিন পার্কে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কোহলি। উদ্বোধনী জুটিতে ৪০ রান যোগ করে ফিরে আসেন লোকেশ রাহুল। এরপর দ্বিতীয় উইকেটে বিজয়-পূজারা ১১২ রান যোগ করলে বড় স্কোরের সম্ভাবনা জেগে ওঠে ভারতের। হাফসেঞ্চুরিয়ান পূজারাকে আউট করে জুটিটা ভাঙেন মিচেল স্যান্টনার। কোহলিও ফিরে আসেন মোটে ৯ রান করে। নিল ওয়াগনারের একটি বাউন্সারে পুল করতে গিয়ে লং লেগে ইস সোধির হাতে ধরা পড়েন ভারত অধিনায়ক। খানিকটা পরে এই সোধি ফেরান আরেক হাফসেঞ্চুরিয়ান মুরালি বিজয়কে। আজিঙ্কা রাহানেও যাওয়া-আসার এ মিছিলে যোগ দিলে বিপদ আরো বাড়ে স্বাগতিকদের। রাহানেকে ফিরিয়েছেন অফস্পিনার মার্ক ক্রেইগ।

১৫৪ রানে ১ উইকেট হারানো স্বাগতিকরা ২০৯ রানে হারায় পঞ্চম উইকেট। এরপর রোহিত শর্মার সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের হাফসেঞ্চুরির একটি জুটি গড়ে উঠলেও নতুন বল নেওয়ার পর দ্রুত উইকেট হারিয়ে কক্ষচ্যুত হয়ে পড়ে কোহলির দল। রোহিতকে ফিরিয়ে প্রথম আঘাতটা হানেন স্যান্টনার। এরপর ট্রেন্ট বোল্টের সুইংয়ে একে একে উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সামি ফিরে এলে অমন সুন্দর সূচনার পরও দিন শেষে হতাশা সঙ্গী কোহলিদের। শেষ সেশনে তারা হারিয়েছে ৫ উইকেট। এর ৩টিই নিয়েছেন বোল্ট। সমান ৩ উইকেট স্যান্টনারেরও।

দেশের ৫০০তম টেস্ট উপলক্ষে ম্যাচ শুরুর আগে সাবেক অধিনায়কদের সংবর্ধিত করেছে বিসিসিআই ও উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন টেন্ডুলকার, অজিত ওয়াদেকার, রবি শাস্ত্রী, দিলীপ ভেংসরকার, মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলী, অনিল কুম্বলে, কৃষ্ণমাচারী শ্রীকান্ত, মহেন্দ্র সিং ধোনিদের সঙ্গে সম্মানিত করা হয় বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকেও। ক্রিকইনফো

ভারত : প্রথম ইনিংসে ৯০ ওভারে ২৯১/৯ (বিজয় ৬৫, পূজারা ৬২, অশ্বিন ৪০, রোহিত ৩৫, লোকেশ ৩২; বোল্ট ৩/৫৭, স্যান্টনার ৩/৭৭)।


মন্তব্য