kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


অবশেষে দল ঘোষণা

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



অবশেষে দল ঘোষণা

সিরিজ শুরুর আগে নানা রকম প্রস্তুতির ব্যাপার থাকে। তাই অংশগ্রহণকারীরা একটু আগেভাগেই দল ঘোষণা করে।

কিন্তু গতকাল ঢাকায় পা রাখা আফগানিস্তানের ব্যাপার-স্যাপারই আলাদা; দল ঘোষণা করেছে তারা স্বাগতিক বাংলাদেশে পৌঁছানোর দিনে! তিন ওয়ানডের সিরিজের জন্য ১৭ জনের ঘোষিত দলে ক্রিকেটারের সংখ্যাও চোখে পড়ার মতো। হতে পারে বিশেষ সিরিজ বলেই বিশেষ ব্যবস্থা!

গতকাল বিকেল ৪টা ২০ মিনিটে ঢাকা বিমানবন্দরে অবতরণ করেন আফগান ক্রিকেটাররা। প্রায় একই সময়ে ঘোষিত হয়েছে দলও। ১৭ জনের এই দলে নতুন মুখ তিনটি—ইহসান উল্লাহ, করিম জানাত ও নাভিন উল হক। আর বাদ পড়েছেন নুর আলী জাদরান, জাভেদ আহমাদি, হামিদ হাসান ও শাপুর জাদরান। জুলাইয়ে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড সিরিজে অনুজ্জ্বল নৈপুণ্যের কারণে বাদ পড়েছেন আফগান ক্রিকেটের এই চেনা মুখগুলো।

১৮ বছর বয়সী ইহসান উল্লাহ উদ্বোধনী ব্যাটসম্যান। ইন্টারকন্টিনেন্টাল কাপে খেলা নিজের প্রথম প্রথমশ্রেণির ম্যাচে মাত্র ১৫ রান করেও তাঁর বাংলাদেশ সফরের টিকিট পাওয়ার মানে একটাই—উদ্বোধনী জুটিটা এখনো নড়বড়ে আফগানদের। মোহাম্মদ শাহজাদের যোগ্য সঙ্গীর খোঁজ এখনো পায়নি তারা। অবশ্য ইহসান উল্লাহর একটা সুবিধা আছে। বাংলাদেশে অনুষ্ঠিত সবশেষ যুব বিশ্বকাপে আফগানিস্তানের অধিনায়ক ছিলেন তিনি। ১২ ম্যাচে ২৯৪ রানও আছে ইহসানের। তাঁর আরেকটি সুবিধা, এই সফরে ড্রেসিংরুমে নিজের বড় ভাইকেও পাচ্ছেন। নওরোজ মঙ্গল যে আবার ফিরেছেন আফগান দলে।

যুব বিশ্বকাপের আরেকজনকেও বাংলাদেশে উড়িয়ে এনেছে আফগানিস্তান। ১৬ বছর বয়সী অলরাউন্ডার নাভিনও খেলেছেন যুব বিশ্বকাপে। তৃতীয় নতুন মুখ জানাতের ক্রিকেটীয় পরিচয় নাভিনের মতোই, অলরাউন্ডার। বর্তমান দলে তাঁর রানই সবচেয়ে বেশি, ৪৫.৫০ গড়ে ২৭৩।

ক্রিকইনফো স্কোয়াড : আজগার স্ট্যানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, রহমত উল্লাহ, মিরওয়াইস আশরাফ, দৌলত জাদরান, মোহাম্মদ নবী, সামি উল্লাহ শেনওয়ারি, রশিদ খান, হাসমত উল্লাহ শাইদি, ফরিদ আহমদ, আমির হামজা, নাজিব উল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নাভিন উল হক, করিম জানাত, শাবির নুরী ও ইহসান উল্লাহ।


মন্তব্য