kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যালন ডি’অর নতুন নিয়মে

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জোট ভেঙে গেছে ফ্রান্স ফুটবল আর ফিফার। তাই ছয় বছর হাতে হাত রেখে চলার পর আবার আলাদা হয়ে যাচ্ছে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর ও ফিফার বর্ষসেরা ফুটবলার পুরস্কারের পথ।

চুক্তির মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর আগের চেহারাতেই ফিরছে ব্যালন ডি’অর। অর্থাৎ গোটা বিশ্বের সব দেশের জাতীয় ফুটবল দলের কোচ, অধিনায়ক ও একজন নির্বাচিত সাংবাদিকের দেওয়া ভোটের ভিত্তিতে নয় বরং ফ্রান্স ফুটবলের নির্বাচিত সাংবাদিক প্যানেলের ভোটেই বেছে নেওয়া হবে ব্যালন ডি’অর বিজয়ী। ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচন কোন পদ্ধতিতে হবে, সেটা নিয়ে এখনো কিছু জানায়নি ফুটবলের শীর্ষ প্রশাসনিক সংস্থাটি।

১৯৫৬ সাল থেকে চালু হওয়া এ পুরস্কার ১৯৯৪ সাল পর্যন্ত দেওয়া হতো সেরা ইউরোপিয়ান ফুটবলারকে। এরপর ১৯৯৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত পুরস্কারটি দেওয়া হয়েছে ইউরোপে খেলা যে কোনো জাতীয়তার সেরা ফুটবলারকে। পুরস্কারটি দেওয়া হতো বাছাইকৃত সাংবাদিকদের ভোটে। অন্যদিকে ১৯৯১ সাল থেকে চালু হওয়া ফিফা বর্ষসেরা ফুটবলার পুরস্কার দেওয়া হতো জাতীয় দলের কোচ, অধিনায়ক ও নির্বাচিত সাংবাদিকদের ভোটিংয়ের মাধ্যমে। দুটো পুরস্কার ২০১০ থেকে একীভূত হয়ে ছয় বছর পথচলার পর ফের আলাদা হয়ে যাচ্ছে। ব্যালন ডি’অর কর্তৃপক্ষ ফিরেছে পুরনো নিয়মেই, আন্তর্জাতিক সাংবাদিকদের বাছাই করা একটি প্যানেলই বেছে নেবে বছরের সেরা ফুটবলার। এবার আর তিনজনের সংক্ষিপ্ত তালিকা হবে না। বিজয়ী নির্বাচিত হবেন ফ্রান্স ফুটবলের ঘোষিত তালিকা থেকেই। পরিবর্তন এসেছে আরো একটি। আগে জানুয়ারিতে প্রকাশ করা হতো বিজয়ীর নাম। এখন পঞ্জিকাবর্ষ শেষের আগেই জানিয়ে দেওয়া হবে কার হাতে উঠবে স্বর্ণগোলক। ইএসপিএনএফসি


মন্তব্য