kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখোমুখি প্রতিদিন

মোহামেডানকে হারতে দেখলে এখনো কষ্ট লাগে

লিগে প্রথমবার মুখোমুখি হচ্ছে আবাহনী-মোহামেডান। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াইয়ের সেই আবেদন আর নেই। মোহামেডানও এখন আর চ্যাম্পিয়ন দল গড়ে না। তবু এ ম্যাচ এলেই দেশের ফুটবল রোমান্টিকরা স্মৃতিতে বুঁদ হয়। সাবেক খেলোয়াড়রাও হন আবেগতাড়িত। তেমনি একজন ইমতিয়াজ সুলতান জনি কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে বলেছেন তাঁর অনুভূতির কথা।

২১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মোহামেডানকে হারতে দেখলে এখনো কষ্ট লাগে

কালের কণ্ঠ স্পোর্টস : আবাহনী, মোহামেডান নিয়ে সেই উন্মাদনা তো আর নেই। কাল যে চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই দল আবার মুখোমুখি হচ্ছে, সেই খবরটা জানেন তো?

ইমতিয়াজ সুলতান জনি : জানি।

ফুটবলের খবর আমার কাছে আসে। তবে এটা ঠিক, আগে যেমন সারা দেশের মানুষ খোঁজ রাখত এই ম্যাচের, এখন আর তা নেই। এখনো খোঁজ রাখে অনেকে, যারা সেই সময়ের উন্মাদনাটা দেখেছে। আমিও অনেকটা সেই দলের।

প্রশ্ন : খেলা দেখতে যাওয়ার কি পরিকল্পনা আছে?

জনি : সত্যি বলতে গত দুই বছর কোনো ম্যাচ দেখিনি। তবে এ ম্যাচটা দেখব। এক সপ্তাহ আগে থেকেই এটা ঠিক করে রেখেছি। জানি না কেন, তবে মনের ভেতর থেকে একটা আগ্রহ টের পাচ্ছি। দেশের ফুটবল পরিস্থিতির সঙ্গে এটাকে মেলালে চলবে না, এটা একেবারেই ব্যক্তিগত আগ্রহ।

প্রশ্ন : দুই বছর খেলা দেখেননি কি ব্যক্তিগত ব্যস্ততায় নাকি এখনকার ফুটবল উপভোগ করেন না?

জনি : এখনকার ফুটবল সাধারণ মানুষকে কমই টানছে। সেই রকম স্কিলড খেলোয়াড় কি আছে, যাদের দেখতে দলে দলে লোক স্টেডিয়ামে যাবে। আমিও সেই টান অনুভব করি না। ব্যক্তিগত ব্যস্ততা ছিল, তবে সেটি বড় কারণ নয়।

প্রশ্ন : অনেকেই মনে করে আবাহনী-মোহামেডানের আগের সেই উন্মাদনা না ফিরলে ফুটবলেও আর প্রাণ ফিরবে না, আপনিও কি তাই মনে করেন?

জনি : পুরোপুরি তা নয় হয়তো বা। তবে এটা ঠিক, আবাহনী-মোহামেডান নিয়ে এখনো মানুষের মধ্যে ভালোবাসাটা আছে। মোহামেডানকে নিয়ে আমার কষ্ট আছে, কারণ তারা এখন আর চ্যাম্পিয়ন দল গড়ে না। এখন আবাহনী-মোহামেডান লড়াইটা আর সেরা দুই দলের লড়াই না। যদি তাই হতো তাহলে নিশ্চয়ই আগের ফুটবলপ্রেমীরা আবারও মাঠে আসার অনুপ্রেরণা পেত। তাদের দেখে বর্তমান প্রজন্মও হয়তো আগ্রহী হতো।

প্রশ্ন : বর্তমান প্রজন্মকে কি ফুটবলবিমুখ মনে করেন?

জনি : মোটেও তা নয়। তারা স্বপ্নেও এখন বোধ হয় ইউরোপিয়ান ফুটবল দেখে। ঘরোয়া ফুটবল তাদের আকৃষ্ট করতে পারছে না। তাই বলে তারা ফুটবলবিমুখ নয়।

প্রশ্ন : আজকের ম্যাচে তো মোহামেডানেরই জয় চাইবেন?

জনি : আমি দুটি ক্লাবেই খেলেছি; কিন্তু মোহামেডানের জন্যই আমার আত্মার টান। এ ক্লাবটাকেই নিজের মনে করি। মোহামেডানকে হারতে দেখলে এখনো কষ্ট লাগে।


মন্তব্য