kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ম্যানইউর চেয়েও ভালো বোর্নমাউথ!

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ম্যানচেস্টার ইউনাইটেড নাকি বোর্নমাউথ—এ মৌসুমে কোন দলটি ভালো খেলছে? পেপ গার্দিওলার উত্তরটা শুনলে গতরাতে ওয়াটফোর্ডে ‘নাজেহাল’ হোসে মরিনহোর আরেকপ্রস্ত অপদস্থ হওয়ার কথা! বায়ার্ন ছেড়ে ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেওয়া সাবেক বার্সা কোচের বোর্নমাউথকেই শ্রেয়তর মনে হয়েছে যে!

প্রশ্নটা অবশ্য সরাসরি ম্যানইউকে জড়িয়ে করা হয়নি পেপ গার্দিওলাকে। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল এ মৌসুমে প্রতিপক্ষ কোন ক্লাবটিকে সবচেয়ে দুর্ধর্ষ মনে হয়েছে? উত্তরে ম্যানসিটি কোচ বলেছেন, ‘এ পর্যন্ত যে কটি দলের বিপক্ষে খেলেছি, এর মধ্যে বোর্নমাউথই আমাদের সবচেয়ে বেশি সমস্যা করেছে।

’ সেই ‘প্রবল প্রতিপক্ষ’কে অবশ্য রবিবার নিজেদের মাঠে ৪-০ গোলে নাস্তানাবুদ করেছে সিটিজেনরা। এর ঠিক এক সপ্তাহ আগে ম্যানচেস্টার ডার্বি ২-১ ব্যবধানে জেতে গার্দিওলার দল। তবু তাঁর কাছে বোর্নমাউথকেই শ্রেয়তর দল মনে হয়েছে কারণ, ‘বল পায়ে ওদেরই অন্যদের চেয়ে বেশি বিপজ্জনক মনে হয়েছে, বিশেষ করে যারা লম্বা পাসে খেলতে পছন্দ করে। বোর্নমাউথকে মনে হয়েছে ওরা কিছু একটা করতে চেয়েছে। প্রথমার্ধে আমরা প্রেসিং ফুটবলটা খুব ভালোও খেলতে পারিনি। তবে কাউন্টার অ্যাটাকে গেছি। এরপর আমাদের স্ট্রাইকার আর মিডফিল্ডাররা ব্যবধান গড়ে দিয়েছে। ’ টানা তিন হারে বিপর্যস্ত ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য নগর প্রতিপক্ষ কোচের এমন মন্তব্য ‘সম্মানজনক’ নয় মোটেও!

তবে ইংলিশ লিগে দুর্দান্ত শুরু করা পেপ গার্দিওলার অত ভাবার সময় নেই। ছুটে চলা জয়রথে বসে বলেছেন, ‘তাই বলে ভাববেন না যে এভাবে জেতা খুব সহজ। ভালো খেলার জন্য ছেলেরা প্রচণ্ড কষ্ট করেছে। ’ তবে এ তো কেবলই শুরু, লম্বা মৌসুমে দুঃসময়ও যে হানা দিতে পারে, সেটিও ভক্তদের মনে করিয়ে দিয়েছেন গার্দিওলা, ‘আমরাও ভুল করব, ম্যাচ হারব। তবে প্রসেস থেকে পিছু হটব না। ’

গার্দিওলার ‘প্রসেসে’ একজন মেসি না থাকলে কি হয়! ম্যানসিটিতে তেমন একজনকে চিহ্নিতও করেছেন তিনি, ‘কেভিন ডি ব্রুইন। আমি সেরা যে খেলোয়াড়দের সঙ্গে কাজ করেছি, তাদের একজন সে। মেসি সবার ওপরে। তবে ওর পরেই আমি কেভিনকে রাখব। ’ ২৫ বছর বয়সী এ বেলজিয়ানে মুগ্ধ গার্দিওলা, ‘খেলাটা ভালো বোঝে, শক্তিশালীও। প্রচণ্ড আক্রমণাত্মক আর গোলমুখে পাস দিতে এবং গোল করতে জানে। কেভিনকে পাওয়ায় নিজেকে ভাগ্যবানই মনে হচ্ছে। ’ গোল ডটকম


মন্তব্য