kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


আফগানদের জন্যও কঠোর নিরাপত্তা

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ক্রীড়া প্রতিবেদক : অন্য সময় হলে আফগানিস্তান দলের নিরাপত্তা নিয়ে এতটা চিন্তিত দেখাত না কাউকে। তবে বর্তমান পরিস্থিতিতে মোহাম্মদ নবীদেরও ‘ভিভিআইপি’ নিরাপত্তা দেবে বাংলাদেশ।

গতকাল এমনটাই জানিয়েছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। বোঝা যাচ্ছে, ইংল্যান্ড সিরিজকে সামনে রেখে নিরাপত্তা ইস্যুতে ন্যূনতম ঝুঁকিও নিতে রাজি নয় বিসিবি।

‘অবশ্যই আমরা তাদের (আফগানিস্তান) ইংল্যান্ডের মতোই নিরাপত্তা দেব। ভিভিআইপিরা যে স্তরের নিরাপত্তা পেয়ে থাকেন, আফগানিস্তান দলের জন্যও সেরকম নিরাপত্তা ব্যবস্থা থাকবে’, গতকাল জানিয়েছেন জালাল ইউনুস। অতীত অভিজ্ঞতা নিরাপত্তা ইস্যুতে উতরে যাওয়ারও আত্মবিশ্বাস জোগাচ্ছে বিসিবিকে, জানিয়েছেন তিনি, ‘এর আগেও আমরা এমন পরিস্থিতি সামলেছি। ২০১৪ সালে এশিয়া কাপ, শ্রীলঙ্কা সিরিজ এবং ওয়ার্ল্ড টি-টোয়েন্টি নির্বিঘ্নেই হয়েছে বাংলাদেশে। বিশ্বকাপে তো অনেক দল ছিল। একটার পর একটা খেলা হয়েছে। হাতে বেশি সময় ছিল না। তবু সুষ্ঠুভাবে সবগুলো খেলা আয়োজন করেছে বাংলাদেশ। তাই আমরা ভীত নই। সিরিজ আয়োজনে শতভাগ প্রস্তুত। এখানে সব দলের জন্যই নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে। অতীতে এ ইস্যুতে কোনো ছাড় দেওয়া হয়নি, ভবিষ্যতেও দেওয়া হবে না। যেভাবে নিরাপত্তা ছক করা হয়েছে, সেভাবেই কাজ করা হবে। ’ সাধারণত প্রবেশপথে নিরাপত্তা তল্লাশি করা হতো দর্শকদের। এবারে সে পরিকল্পনায় পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন জালাল, ‘আগে মূল গেটে দর্শকদের তল্লাশি করা হতো। এবার সেটা স্টেডিয়াম পেরিমিটারের আগেই দেহতল্লাশি হবে। বিশেষ করে যারা সঙ্গে ব্যাগ আনবেন। ওটা প্রি-চেক। এরপর মূল প্রবেশপথে আরেকবার তল্লাশি করা হবে। ’

এদিকে দুই ইংলিশ ক্রিকেটারের পথ ধরে ‘বার্মি আর্মি’ ব্যানারে কোনো সমর্থক আসছে না ঠিকই। তবে বিসিবির একটি সূত্র জানিয়েছে ইংলিশ দলকে সমর্থন জানাতে উড়ে আসছেন অনেক সমর্থকই। শুধু ব্যানারটা ব্যবহার করবেন না তাঁরা।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হতে খুব বেশি সময় বাকি নেই। প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে ২৫ সেপ্টেম্বর। তবে এখনো টিকিট ছাড়ার সুনির্দিষ্ট ঘোষণা আসেনি। এ ব্যাপারে জালাল ইউনুস জানিয়েছেন, ‘টিকিট ছাপা হয়ে গেছে। টাইটেল স্পন্সর পেতে একটু সময় লাগছে। সেটা হয়ে গেলেই আনুষ্ঠানিকভাবে টিকিটের বিষয়টি জানানো হবে। ’ উল্লেখ্য, আফগানিস্তান সিরিজের তিনটি ম্যাচই দিবারাত্রির হবে বলে জানিয়েছেন বিসিবির এ পরিচালক। ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটায়।

আফগানিস্তান-ইংল্যান্ড সিরিজের প্রস্তুতির মাঝে আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়েও ব্যস্ত সময় কাটছে বিসিবির। এবারের আসরে একটি বেড়ে অংশ নেবে সাতটি দল। পরিবর্তন হতে পারে টিভি সম্প্রচারকারী প্রতিষ্ঠানও। ‘নতুন সম্প্রচারকারী প্রতিষ্ঠান আসতে পারে। সেটা আগামী সপ্তাহের মধ্যেই জেনে যাবেন’, বলেছেন জালাল ইউনুস।

বাংলাদেশের ক্রিকেট অবশ্য অধীর আগ্রহে অপেক্ষায় আরেকটি বিষয়ের। তাসকিন আহমেদ ও আরাফাত সানি বোলিং অ্যাকশনের পরীক্ষার ফল কী, তা জানতে। বিসিবির মিডিয়া কমিটির পরিচালক অবশ্য আরেকটু অপেক্ষার অনুরোধই করেছেন, ‘ওরা ৮ সেপ্টেম্বর পরীক্ষা দিয়েছে। তাতে ২০ সেপ্টেম্বর কিংবা এর দু-চার দিন পর ফল জানার কথা। তবে আমরা আশাবাদী যে ওরা পরীক্ষায় উতরে যাবে। ’


মন্তব্য