kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


উয়েফায় পরিবর্তনের ডাক নতুন সভাপতির

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



অনেকটা অগোচরেই উয়েফা সিদ্ধান্ত নেয়, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত জার্মানি, স্পেন, ইংল্যান্ড ও ইতালির ঘরোয়া লিগের শীর্ষ চার দল সরাসরি খেলবে উয়েফা চ্যাম্পিয়নস লিগে। ইউরোপের মহাদেশীয় ফুটবল সংস্থা উয়েফার নবনির্বাচিত প্রেসিডেন্ট আলেক্সান্ডার শফেরিন দায়িত্ব নেওয়ার প্রথম প্রহরেই জানালেন, ক্লাবগুলোর আর্থিক বৈষম্য ঘোচাতে কাজ করবেন তিনি।

স্লোভেনিয়ার এই আইনজীবী ২০১১ থেকে ২০১৬ পর্যন্ত স্লোভেনিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। ইউরোপের ছোট দেশের বাসিন্দা হওয়ায় আর্থিক বৈষম্যের ব্যাপারটা ভালো করেই বোঝেন শফেরিন। তাই চ্যাম্পিয়নস লিগকে ধনী ক্লাবের টুর্নামেন্ট বানিয়ে না ফেলার পক্ষেই তাঁর অবস্থান।

‘চ্যাম্পিয়নস লিগ এখন যে দিশায় চলছে, তাতে খুব তাড়াতাড়িই সেটা বিশেষ কয়েকটা ক্লাবের লিগে পরিণত হবে’—বুধবার নির্বাচিত হওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনেই এমনটা বলেছেন শভেরিন। স্লোভেনিয়ান ভাষায় উত্তর দিয়ে শভেরিন জানিয়েছেন তাঁর পর্যবেক্ষণ, ‘সবচেয়ে বড় সমস্যাটা হচ্ছে, নিয়ম যে বদলে গেল সেটা আমরা একদম শেষে এসে জানতে পেরেছিলাম। আমি এসেই যেটা করব, তা হচ্ছে পদ্ধতিগুলো ভালোভাবে খুঁটিয়ে দেখব এবং বড় ক্লাবগুলোর প্রেসিডেন্টদের সঙ্গে কথা বলে দেখব ভবিষ্যতে কী করা যায়। ’ উয়েফার সাম্প্রতিক সিদ্ধান্তে স্পেন, ইংল্যান্ড, জার্মানি ও ইতালির লিগের শীর্ষ চার ক্লাবকে সরাসরি চ্যাম্পিয়নস লিগ খেলতে দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করছে ইউরোপের অনেক দেশ। তাদের পক্ষ থেকেই শফেরিনকে আরজি জানানো হয়েছে এই পরিবর্তনের বিরুদ্ধে অবস্থান নিতে। নেদারল্যান্ডসের মাইকেল ফন প্রাগকে ৪২-১৩ ভোটে হারিয়ে আসা শফেরিন জানিয়েছেন, প্রথমেই একই পদে দীর্ঘদিন থাকার রাস্তা বন্ধ করতে চান তিনি, সেটা এপ্রিলে উয়েফার অধিবেশনেই ‘দ্রুত আমরা মনোনয়নের সময়সীমা বেঁধে দেব। আমরা এটা করবই, এটাই হবে স্বচ্ছতার দিকে প্রথম ধাপ। এতে করে যে কারো ২৫ বছর, ১৫ বছর, ২০ বছর একই পদে থাকাটা বন্ধ হবে। এটাই অতীতে সংগঠনে অনেক সমস্যা ডেকে এনেছে যার প্রভাব আমরা সম্প্রতি দেখেছি। ’ এএফপি


মন্তব্য