kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


শশাচাষিদের সামনে কাতালানরা!

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শশাচাষিদের সামনে কাতালানরা!

শশাচাষি, এটাই তো বলা হয় মাদ্রিদের দক্ষিণ-পশ্চিমের শহর লেগানেসের বাসিন্দাদের! এখানে শাকসবজি খুব ভালো ফলে বলে এই ক্লাবের মাঠে খেলতে আসা প্রতিটি অতিথি দলকেই উপহার দেওয়া হতো তাজা সবজির ঝুড়ি। সেখান থেকেই এসেছে এই নাম।

লেগানেসের আরেকটি বৈশিষ্ট্য তাদের সুরভিত জার্সি, ক্লাবের মনোগ্রাম অংশটুকু তৈরি হয়েছে বিশেষ সুরভিত উপাদান দিয়ে, যা ঘষলেই পাওয়া যাবে টাটকা ঘাসের ঘ্রাণ! লা লিগায় প্রথমবারের মতো খেলতে আসা এই ক্লাবই আজ বার্সেলোনার প্রতিপক্ষ। চ্যাম্পিয়নস লিগে সদ্যই সেল্টিককে ৭-০ গোলে উড়িয়ে দেওয়া বার্সেলোনা আজ লেগানেসের মাঠে খেলতে গিয়ে গোলের ঝুড়ি উপুর করে দিয়ে তাজা সবজির বাক্স নিয়ে ফিরতে পারে কি না, সেটাই দেখার। চ্যাম্পিয়নস লিগে দারুণ অভিষেকের পর ইংলিশ চ্যাম্পিয়ন লিস্টার সিটির সামনে আজ বার্নলি। বড় দলগুলোর কারো সামনেই খুব একটা শক্ত প্রতিপক্ষ নেই। ম্যানচেস্টার সিটির সামনে বোর্নমাউথ, হাল সিটির মাঠে খেলা আর্সেনালের আর নিজের মাঠে অ্যাতলেতিকো মাদ্রিদের প্রতিপক্ষ স্পোর্তিং গিজন।

লেগানেস লা লিগায় নতুন হলেও বার্সেলোনার জন্য একেবারে অচেনা ক্লাব নয়। স্যামুয়েল এতো একটা সময় খেলতেন এই লেগানেসেই, রিয়াল মাদ্রিদ একাডেমি থেকে বের হয়ে মূল দলে ৩ ম্যাচ খেলার পর লেগানেসেই তাঁকে ধারে পাঠিয়েছিল মাদ্রিদিস্তারা। বোজান কিরকিচ, থিয়াগো আলকান্তারাদের সঙ্গে লা মাসিয়াতে বছর চারেক কাটিয়েছেন লেগানেসের প্রথম একাদশের খেলোয়াড় টোনি ডোভাল। সেল্তা ভিগোর কোচ থাকার সময় লুই এনরিকে পেয়েছিলেন তাঁকে। লা মাসিয়া থেকে উঠে আসা আরেক ডিফেন্সিভ মিডফিল্ডার লুইস সাস্ত্রে বার্সেলোনা বি-তে খেলেছেন বছর দুয়েক। অ্যালাভেসের সঙ্গে ঘরের মাঠে পা হড়কানো বার্সেলোনা নিশ্চয়ই লেগানেসের সঙ্গেও পরীক্ষা-নিরীক্ষা চালাবে না। মৌসুমে প্রথমবার এমএসএন ত্রয়ী মিলে যেভাবে সেল্টিককে গুঁড়িয়ে দিলেন, তাতে করে লেগানেসের বিপক্ষে খুব একটা দুশ্চিন্তায় ভোগার কথা নয় লুই এনরিকের।

ম্যানচেস্টার সিটির জয়রথ চলছে, গোল পাচ্ছেন সের্হিয়ো আগুয়েরো। বোর্নমাউথের বিপক্ষে তাই জয়ের আশা করবেই সিটিজেনরা। চোট পাওয়া দাভিদ সিলভা খেলবেন না, জানিয়েছেন কোচ পেপ গার্দিওলা। তাঁর জায়গায় ইল্কেগুন্ডেগানকে খেলাবেন কি না পেপ নিশ্চিত নয় সেটাও। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘সিলভার সমস্যাটা বোধহয় গুরুতর নয়, তবে মাত্র তো দুদিন হলো তাই আর ঝুঁকি নিচ্ছি না। গুন্ডেগান লম্বা সময় চোটের কারণে মাঠের বাইরে ছিল, তাই তার কথা ভাবলেও নিশ্চিত করে বলতে পারছি না। খেলার দিন ডাক্তারদের সঙ্গে কথা বলে দেখব। ’ অধিনায়ক ভিনসেন্ট কম্পানিও চোটের কারণে নেই, তাঁর প্রসঙ্গে গার্দিওলার উত্তর, ‘প্রায় সেরে উঠেছে, কিন্তু এখনই নয়। আমাদের তাকে দরকার, সামনে অনেক ম্যাচ পড়ে আছে। ’

১৯১৫ সালের এপ্রিলের পর লিগে অ্যাওয়ে ম্যাচে হাল সিটির কাছে কখনো হারেনি আর্সেনাল। গানারদের মনোবলটা আরো বাড়তে পারে এই তথ্যে, চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ারে উন্নীত হওয়া যেকোনো দলের বিপক্ষে তারা ২৫ ম্যাচ অপরাজিত! চ্যাম্পিয়নস লিগে ৪২ সেকেন্ডে গোল খেয়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে আসা আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা তাই জেতার আশা করতেই পারে। দলে চোট সমস্যা আছে, ওয়েঙ্গারের মুখেই শোনা গেল ‘ওয়ালকট দলে আসতে পারে, তবে এখনো মেডিক্যাল টিমের সঙ্গে কথা হয়নি, আজকের (কাল) সেশনটা দেখতে হবে। রামসে নিশ্চিতভাবেই খেলছে না। জিরদ মঙ্গলবার রাতে হালকা চোট পেয়েছে, দেখতে হবে সে কেমন আছে। তার পায়ের পাতা ফুলে আছে। ’ সবমিলিয়ে দলে চোট সমস্যা বেশ, তাদের নিয়েই ইতিহাস টিকিয়ে রাখার চ্যালেঞ্জ ওয়েঙ্গারের! ক্লাব ওয়েবসাইট, মিরর ইউকে


মন্তব্য