kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখোমুখি প্রতিদিন

এখন জাতীয় দাবার প্রস্তুতি নিচ্ছি

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এখন জাতীয় দাবার প্রস্তুতি নিচ্ছি

এ বছর জাতীয় সাব জুনিয়র ও জুনিয়র দাবায় টানা চ্যাম্পিয়ন হয়েছে ফিদে মাস্টার ফাহাদ রহমান। কিন্তু জুনিয়র পর্যায়ের সাফল্যে তার তুষ্টি নেই।

যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক মাস্টার ও গ্র্যান্ডমাস্টার নর্ম করাটাই তার লক্ষ্য। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সে প্রসঙ্গেই কথা বলেছে প্রতিভাবান এই দাবাড়ু

কালের কণ্ঠ স্পোর্টস : সাব জুনিয়র ও জুনিয়রে টানা চ্যাম্পিয়ন হলে, প্রতিদ্বন্দ্বিতা কেমন ছিল এই দুটি আসরে?

ফাহাদ রহমান : অন্যান্যবারের তুলনায় এবার বেশ ভালো প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। অনেক ভালো ভালো দাবাড়ু ছিল। জুনিয়র দাবায় ইকরামুল হকের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। শেষে আমি টাইব্রেকিংয়ের চ্যাম্পিয়ন হলাম। ড্র ছিল তার সঙ্গে আমার ম্যাচটা।

প্রশ্ন : জুনিয়রে গতবার না জেতায় এবার তো বিশ্ব জুনিয়রেও খেলা হয়নি তোমার, আগামীবারের জন্য নিশ্চয় এখন থেকেই প্রস্তুতি শুরু করবে?

ফাহাদ : তা তো শুরু করবই। গত জুনিয়রে সামান্যর জন্য আমি চ্যাম্পিয়ন হতে পারেনি। তার পরও আমি বিশ্ব দাবায় খেলতে পারতাম। কিন্তু ভিসার সময়টা এত কম ছিল যে শেষ মুহূর্তে আর পারা যায়নি। তবে এবার আগে থেকেই সব গুছিয়ে রাখতে চাই।

প্রশ্ন : এই মুহূর্তে কোন টুর্নামেন্টের জন্য তৈরি হচ্ছো?

ফাহাদ : সামনে ন্যাশনাল বি দাবা হবে, এরপর মূল ন্যাশনাল। সে জন্যই এখন অনুশীলন করছি। ন্যাশনাল বি-তে সেরা আটের মধ্যে থাকতে পারলে আমি মূল আসরে সুযোগ পাব। গতবারই প্রথমবার খেলেছিলাম। এবার শুধু খেলাই না আমি ভালো কিছু একটা করে দেখাতে চাই।

প্রশ্ন : ঠিক কী লক্ষ্য থাকবে তোমার?

ফাহাদ : আমি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই খেলব।

প্রশ্ন : সেটি কি সম্ভব, তার জন্য তো সব গ্র্যান্ডমাস্টারদের হারাতে হবে, সেই সামর্থ্য তোমার আছে মনে করো?

ফাহাদ : হ্যাঁ, আমি পারব। গতবার তো জিয়াউর রহমানকে হারিয়েছি। উনাকে এর আগে অনুশীলন গেমে হারিয়েছিলাম আর গতবছর জাতীয় দাবাতেই হারালাম। ভালোভাবে প্রস্তুতি নিতে পারলে অন্যদের বিপক্ষেও জেতা সম্ভব।

প্রশ্ন : গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের কাছে তুমি কোচিং নিচ্ছিলে, তাতে কতটা উপকৃত হচ্ছো?

ফাহাদ : অনেক কিছুই শিখেছি আমি উনার কাছ থেকে। তবে তাঁর চুক্তিটা এখন শেষের দিকে। অলিম্পিয়াড থেকে ফিরলে আর হয়তো মাসখানেক পাব। এরপর আমার স্পন্সর যদি চুক্তিটা নবায়ন করে তাহলেই আবার উনার ক্লাস করতে পারব আমি।

প্রশ্ন : দ্রুততম সময়ে আন্তর্জাতিক মাস্টার ও গ্র্যান্ডমাস্টার নর্ম করার ইচ্ছার কথা জানিয়েছিলে, সেই পথে কত দূর?

ফাহাদ : এ বছর তো খুব বেশি টুর্নামেন্ট খেলার সুযোগ পাব না। তবে আগামী বছরের মধ্যে আমি আইএম বা জিএম নর্মের কোনো একটা করতে চাই। আসলে যত বেশি টুর্নামেন্ট খেলতে পারব ততই আমার সম্ভাবনা বাড়বে।


মন্তব্য