kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কাবাডি ফেডারেশনের তুঘলকি কাণ্ড

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



কাবাডি ফেডারেশনের তুঘলকি কাণ্ড

ক্রীড়া প্রতিবেদক : কাবাডি খেলাকে এগিয়ে নেওয়ার কথা তাদের; কিন্তু কাবাডি ফেডারেশন যেন নেমেছে খেলাটাকে টেনে নিচে নামানোর মিশনে। গত এশিয়ান গেমসে ব্রোঞ্জ উপহার দেওয়ার পরও মহিলা কাবাডি দল ভিয়েতনামে এশিয়ান বিচ গেমস খেলতে যাচ্ছে কোচ ছাড়াই।

ফেডারেশন এমন দল গড়েছে যে সেখানে এমন একজন আছেন, যিনি ইতিমধ্যে অবসরের ঘোষণা দিয়েছেন।

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত ভিয়েতনামে অনুষ্ঠেয় পঞ্চম এশিয়ান বিচ গেমসে অংশ নেবে বাংলাদেশ মহিলা দল। এ জন্য গত ১৬ জুলাই থেকে তারা প্র্যাকটিস করছে কোচ জিয়াউর রহমানের তত্ত্বাবধানে। এত দিন তিনি প্র্যাকটিস করালেও তাঁর নাম পাঠায়নি ফেডারেশন, পাঠিয়েছে ভারতীয় কোচ বনানী সাহার নাম। প্রথমে আগ্রহী হলেও ভারতের রেলওয়ে দলের এই কোচ শেষ পর্যন্ত আসতে পারছেন না সরকারের ‘নো অবজেকশন’ সার্টিফিকেট না পাওয়ায়। কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেছেন, ‘কাবাডি অনেকটা শারীরিক খেলা বলে আমরা চেয়েছিলাম একজন মহিলা কোচ সঙ্গে রাখতে। এ জন্য জিয়ার নাম পাঠানো হয়নি। ’ প্র্যাকটিস ক্যাম্পে জিয়াউর রহমান এত দিন মহিলা দলকে প্র্যাকটিস করিয়েছেন। এ ছাড়া এসএ গেমসে রুপা জয়ী মহিলা দলের কোচও ছিলেন এই কৃতি কাবাডি খেলোয়াড়। হঠাৎ করে বিচ গেমসে ‘শারীরিক খেলার’ অজুহাতে খারিজ হয়ে গেছেন জিয়া। এখন ম্যানেজার কাইয়ুম সিকদার নাকি কোচের ভূমিকা পালন করবেন!

আরো মজার বিষয় হলো, ছয়জনের স্কোয়াডও পূরণ করতে পারছে না ফেডারেশন। যে ছয় খেলোয়াড়ের নাম পাঠানো হয়েছে তাঁদের মধ্যে মাসুরা পারভীন আর কাবাডি খেলতে চান না। কাবাডির পাশপাশি তিনি ফুটবলও খেলেন, এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ খেলেছেন বাংলাদেশের হয়ে। চ্যাম্পিয়ন হওয়ার পর মাসুরা অন্য ডিসিপ্লিনগুলো বাদ দেওয়ার ঘোষণা দিয়েছেন, ‘আমি এখন শুধু ফুটবল খেলতে চাই। আমার সিদ্ধান্ত কাবাডি ফেডারেশনকেও জানিয়ে দিয়েছি। ’ কিন্তু কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম কোচের সঙ্গে আলাপ না করেই ছয়জন খেলোয়াড়ের নাম আয়োজকদের কাছে পাঠিয়ে দিয়েছেন দুই মাস আগেই। মাসুরাকে শেষ পর্যন্ত পাওয়া না গেলে পাঁচজনের দল নিয়েই বিচ গেমস খেলতে হবে। অর্থাৎ চারজনের বিচ কাবাডির লড়াইয়ে দুজন বদলি খেলোয়াড়ও রাখতে পারছে না বাংলাদেশ। অথচ ২০১৪ সালে ইনচিওন এশিয়ান গেমসে ব্রোঞ্জ উপহার দেওয়া এই মহিলা কাবাডি দল এ বছর এসএ গেমসেও রুপা জিতেছে।


মন্তব্য