kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সিলেট পর্ব আরো জমজমাট

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সিলেট পর্ব আরো জমজমাট

ক্রীড়া প্রতিবেদক : অষ্টম রাউন্ড থেকে জেবি বিপিএল আবার জমজমাট হয়ে উঠবে সিলেটের মাঠে। স্থানীয় দর্শকদের কাছে লিগের ১২টি ক্লাবের পরিচয় নতুন করে তুলে ধরে এবং কনসার্ট আয়োজনের মধ্য দিয়ে সিলেট পর্বের উদ্বোধন হবে ২৩ সেপ্টেম্বর।

গত ৬ আগস্ট অনুষ্ঠিত বাংলাদেশ-ভুটান ম্যাচের কারণে লিগে ছেদ পড়েছে। এরপর ঈদের ছুটিতে লিগের বিরতি আরেক দফা দীর্ঘ হচ্ছে। বিরতি যেন খানিকটা ভুলিয়েই দিয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের লিগকে। সেটা মনে করিয়ে দিতেই গতকাল সংবাদ সম্মেলন ডেকে সাইফ গ্লোবাল স্পোর্টস জানিয়ে দিয়েছে সিলেট পর্বের পরিকল্পনার কথা। বিপিএলের স্বত্ব কিনে নেওয়া এই বাণিজ্যিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান তরফদার মোহাম্মদ রুহুল আমিন বলেছেন, ‘এবারের লিগে লড়াই খুব ভালো হচ্ছে। এমন প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে যে বড় দল আর ছোট দলের পার্থক্য বোঝা কঠিন হয়ে গেছে। কিন্তু চট্টগ্রাম ও ময়মনসিংহে মোটামুটি দর্শক হলেও ঢাকায় কোনো দর্শক নেই। সিলেট পর্বটা যাতে জমজমাট হয় এ জন্য আগামী ২৩ সেপ্টেম্বর সেখানে কনসার্টের আয়োজন করছি আমরা। লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর মমতাজ ও আইয়ুব বাচ্চুর গানের পাশাপাশি দলগুলোকেও স্থানীয় দর্শকের সামনে তুলে ধরা হবে নতুন করে। ’ কনসার্ট টিকিটের মূল্য ২০০ টাকা করে। সিলেট জেলা স্টেডিয়ামে যেন দর্শক-খরা না হয়, এ জন্যই শুরুতে কনসার্ট আয়োজন এবং পুরো শহরে লিগের ব্র্যান্ডিং করার উদ্যোগ নেওয়া হয়েছে। ২৩ তারিখে কনসার্টের পর ২৫ সেপ্টেম্বর থেকে মাঠের খেলা শুরু হবে, সেখানে হবে দুই রাউন্ড। তবে সিলেটে যাওয়ার আগে ঢাকায় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর হবে সপ্তম রাউন্ডের খেলা। ম্যাচগুলোর টিভি প্রোডাকশনও আরো ভালো করার প্রতিশ্রুতি দিয়েছে আয়োজকরা।

এবার ফুটবল লিগ হচ্ছে নতুন আঙ্গিকে, বিশেষভাবে ঢাকার বাইরে বেশি ম্যাচ খেলানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। মাঠেও হচ্ছে তুমুল লড়াই, বড় দল হেরে যাচ্ছে ছোট দলের কাছে। তাই প্রথম লেগের মাঝপথেও দেখা যাচ্ছে না কোনো দলের সুস্পষ্ট প্রাধান্য। ১২ পয়েন্ট করে নিয়ে শীর্ষে থাকা চার দলের মধ্যে গোল ব্যবধানে মুক্তিযোদ্ধা এক নম্বরে, দ্বিতীয় স্থানে রহমতগঞ্জ! পরের দুটো স্থানে চ্যাম্পিয়ন শেখ জামাল ও ঢাকা আবাহনী। ১১ পয়েন্ট নিয়ে শক্তিশালী চট্টগ্রাম আবাহনী পঞ্চমে। গত লিগের রানার্স আপ শেখ রাসেল ক্রীড়াচক্র সবার শেষে অবস্থান করলেও সামনে দলের পুরো কোচিং স্টাফ পাল্টে ইতিবাচক শুরুর ইঙ্গিত দিয়েছে। নতুন কোচ শফিকুল ইসলাম মানিকের অধীনে শেখ রাসেল প্র্যাকটিস ম্যাচে মুক্তিযোদ্ধাকে হারিয়েছে দিনতিনেক আগে। বিদায়ী কোচ মারুফুল হকের অধীনে হারতে হারতে দলের খেলোয়াড়দের আত্মবিশ্বাসও এমন তলানিতে নেমেছে, সেখান থেকে ফেরার পথে প্রথম জয়ের স্বাদ পেয়েছে ওই মুক্তিযোদ্ধাকে হারিয়ে।

আগামী ডিসেম্বরের মধ্যে জেবি বিপিএল শেষ করার ইচ্ছা আয়োজকদের। তবে নতুন মৌসুম এবং আগামী লিগের সঠিক সময় নির্ধারণ নিয়ে তারা সিরিয়াস নয়। তরফদার মোহাম্মদ রুহুল আমিন ‘জানুয়ারি-ফেব্রুয়ারি’র মধ্যে লিগ শুরুর ইচ্ছা প্রকাশ করলেও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ গত্বাঁধা কথা বলেছেন, ‘এবার বাফুফের নির্বাচনী বছর গেছে, তাই লিগ দেরিতে শুরু হয়েছে। ফুটবলের আন্তর্জাতিক সূচি এবং অন্য ইস্যুগুলোকে সামনে নিয়ে আমরা আগেভাগে ঘরোয়া ফুটবল মৌসুম চূড়ান্ত করব। ’

সংবাদ সম্মেলনে চ্যাম্পিয়নশিপ লিগে নাম লেখানো সাইফ স্পোর্টিং ক্লাবের গেম ডেভেলপমেন্ট ডিরেক্টর মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী বলেন, ‘এই দলটাকে পেশাদার ভঙ্গিতে পরিচালনা করাই আমাদের মূল উদ্দেশ্য। অর্থাৎ আধুনিক ফুটবল কাঠামোর মধ্য দিয়ে খেলোয়াড় তৈরি করা। আগামী তিন-চার বছরে এর মাধ্যমে দু-তিনজন এশীয় মানের ফুটবলার বের করতে চাই। ’


মন্তব্য