kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


পরীক্ষা-নিরীক্ষায় হার বার্সেলোনার

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পরীক্ষা-নিরীক্ষায় হার বার্সেলোনার

এক দশক পর লা লিগায় ফিরেছে অ্যালাভেস, স্প্যানিশ দ্বিতীয় বিভাগের রানার্স আপ হয়ে উঠেছে শীর্ষ লিগে। এসেই রীতিমতো চমক দেখাচ্ছে মরিসিও পেল্লেগ্রিনোর দল।

অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে তারা ড্র করেছিল তাদেরই মাঠে, এবার বার্সেলোনাকেও হারিয়ে গেল ন্যু ক্যাম্পে এসে। আন্তর্জাতিক ফুটবল থেকে ফেরা আর চ্যাম্পিয়নস লিগের আগে দলের প্রধান খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার জন্য তুলনামূলক কম শক্তির প্রতিপক্ষ অ্যালাভেসকেই বেছে নিয়েছিলেন কোচ লুই এনরিকে। শুরুর একাদশ সাজিয়েছিলেন বেশ কিছু পরিবর্তন এনে, অচেনা ছকে। সেই পরীক্ষা-নিরীক্ষাই কাল হলো কাতালানদের জন্য, কুঁচকির চোট নিয়ে মাঠে নেমেও ফলটা বদলাতে পারলেন না লিওনেল মেসি। তাই শনিবার রাত্যে ন্যু ক্যাম্পে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে উৎসব করল অ্যালভেসই।

বার্সেলোনার শুরুর একাদশে চমকে গেছে দর্শকরাও! চোটগ্রস্ত গোলরক্ষক টের স্টেগেনের বদলে অভিষেক সিলিয়েসেনের, জেরার্দ পিকে কিংবা সের্হিয়ো বুশকেত্জ, আন্দ্রেস ইনিয়েস্তা কেউই নেই একাদশে। মেসির বেঞ্চে বসে থাকাটা নিশ্চিতই ছিল, তাই বলে নেইমারের সঙ্গে আর্দা তুরান ও পাকো আরকাসারকে সামনে খেলানোটাও জন্ম দেয় বিস্ময়ের। ম্যাচের ৪০ মিনিটে আরো বিস্ময়ের জন্ম দিয়ে ন্যু ক্যাম্পে এগিয়ে যায় অ্যালাভেস। ডান প্রান্ত থেকে ফেমেনিয়ার বাড়ানো ক্রসটা মাসচেরানোকে এড়িয়ে গোলপোস্টের দিকে পাঠিয়ে দেন ডেইসারসন। নেইমারের নেওয়া কর্নার কিকে হেডে গোল করে বার্সেলোনাকে সমতায় ফেরান জেরেমি ম্যাথু। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল পাওয়া বার্সা উজ্জীবিত হয়ে উঠলেও ফের তাদের হতাশ করেন ইবাই গোমেজ। গোলের উৎস ৩০ গজ দূরের ফ্রি কিক, নিজেদের মধ্যে ছোট করে নেওয়া ফ্রি কিকটায় ফিরতি বলে বক্সের ভেতর সতীর্থের উদ্দেশে লম্বা করে বাড়িয়েছিলেন অ্যালাভেসের ফুটবলার। মাসচেরানোকে পেছনে ফেলে পা লম্বা করে বলে ছুঁইয়ে সেটাই গোলে পাঠান গোমেজ। সেই গোলেই অ্যালাভেসকে এনে দিয়েছে ন্যু ক্যাম্পে উৎসবে মেতে ওঠার উপলক্ষ!

ইংলিশ প্রিমিয়ার লিগে বর্তমান চ্যাম্পিয়ন লিস্টার সিটি ৪-১ গোলে হেরেছে লিভারপুলের কাছে। ম্যাচের ১৩ মিনিটে করা রবার্তো ফিরমিনোর গোলটার পর সাদিও মানে ৩১ মিনিটে গোল করে লিভারপুলকে ২-০ গোলে এগিয়ে দেন। ৩৮ মিনিটে জেমি ভার্ডি ১ গোল শোধ করলেও ৫৬ মিনিটে অ্যাডাম লালানা ও ৮৯ মিনিটে ফিরমিনোর দ্বিতীয় গোলের কোনো উত্তর ছিল না ফক্সদের কাছে। টটেনহাম ৪-০ গোলে হারিয়েছে স্টোকসিটিকে, জোড়া গোল হিউং-মিন সানের। আর্সেনাল ২-১ গোলে হারিয়েছে সাউদাম্পটনকে। বুন্দেসলিগায় লাইপজিগের কাছে ১-০ গোলে হেরে গেছে ডর্টমুন্ড, সিরি এ-তে গনসালো হিগুয়েইনের জোড়া গোলে জুভেন্টাস ৩-১ গোলে হারিয়েছে সাসুউলোকে আর হোসে ক্যালহোনের জোড়া গোলের সঙ্গে মারেক হামসিকের গোলে নাপোলি ৩-০ গোলে হারিয়েছে পালের্মোকে। শনিবার গোল করে নাপোলিকে বিশ্বমঞ্চে পরিচিত করে তোলা ডিয়েগো ম্যারাডোনার গোলসংখ্যার সমান ৮১ গোলের রেকর্ড স্পর্শ করলেন ২০০৭ থেকে নাপোলিতে খেলা স্লোভাকিয়ান মিডফিল্ডার হামসিক। গোল ডটকম, স্কাই স্পোর্টস


মন্তব্য