kalerkantho


উত্তাপ বাড়াচ্ছেন মেসি-নেইমার

৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



উত্তাপ বাড়াচ্ছেন মেসি-নেইমার

শীতকালে যেমন ধেয়ে আসে শৈত্যপ্রবাহ, বরফে ছেয়ে যায় জনপদ, তেমনি গরমকালে উত্তাপ ছড়ায় তাপপ্রবাহ। ইউরোপজুড়ে ২০০৩ সালে এমনি তাপদাহে মারা গিয়েছিল ৭০ হাজারের বেশি মানুষ, এবার সেই উষ্ণতাও ছাপিয়ে যাচ্ছে ব্যারোমিটারের পারদ। পশ্চিম ইউরোপে তাপমাত্রা ৩০ ডিগ্রি ছাড়াচ্ছে নিয়মিত, আগস্টের মাঝামাঝি রেকর্ড গরম পড়েছে জার্মানিতে। স্পেনের আইবেরিয়ান উপদ্বীপে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। এমন গরমে সেসব অঞ্চলে দুপুরবেলা লা লিগার ম্যাচ নাও হতে পারে বলে জানিয়েছেন লা লিগার প্রেসিডেন্ট হাবিয়ের তেবাস। এমনই উত্তপ্ত পরিস্থিতিতেই বার্সেলোনায় ফিরছেন নেইমার। গত মৌসুম শেষে নতুন মৌসুম শুরু হলেও অলিম্পিক, দুটি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের কারণে বার্সেলোনার অনুশীলনে এত দিন যোগ দেননি নেইমার, ফিরলেন ১০৬ দিন পর। উরুগুয়ের বিপক্ষে ম্যাচ থেকে চোট নিয়ে ফেরা লিওনেল মেসির জায়গা অ্যালাভেসের বিপক্ষে হতে পারে বেঞ্চে। ফিরেছেন গ্যারেথ বেলও, অ্যাডিডাসের নতুন একটি হুডির বাজারজাতকরণ উৎসবে তাঁকে ঘিরে ছিল দর্শকদের  উন্মাদনা।

তীব্র তাপদাহের ভেতর দুপুরবেলা খেলার সূচি রয়েছে সেল্টা ভিগো-অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ-ওসাসুনা ম্যাচের। গরমের কারণে ম্যাচ দুটি স্থগিত করতে পারে লা লিগা কর্তৃপক্ষ,  প্রেসিডেন্টের কণ্ঠে সেই সুর, ‘সপ্তাহান্তে দিনের বেলার তাপমাত্রা যদি ৪০ ডিগ্রিতে ওঠে, তাহলে আমরা কিছু ম্যাচ স্থগিত করতে পারি।

এত গরমে ফুটবল খেলা সম্ভব না। সমস্যা হচ্ছে, সন্ধ্যার পরও গরম কমছে না। আমরা রেফারিদের সঙ্গে কথা বলে নিশ্চিত করেছি, খেলোয়াড়রা যেন পর্যাপ্ত পানি খাওয়ার সুযোগ পায়। ’ মেসি ভেনিজুয়েলার বিপক্ষে খেলেননি, চোট নিয়ে ফিরেছেন বার্সেলোনায়। তবু তাঁর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছে আর্জেন্টিনার সমর্থকদের বড় অংশ, এমনকি তাতে তাল মিলিয়েছে দেশটির সংবাদমাধ্যমও। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে মেসির চোট সত্যি নয়, এমন প্রশ্নও উঠেছে। দেশটির গণমাধ্যমের একটি অংশও চোট কতটা গুরুতর ছিল এই নিয়ে প্রশ্ন তুলেছে। অ্যালাভেসের বিপক্ষে মাঠে নামবেন কি না এমন প্রশ্নে সাবেক সতীর্থ ও বার্সা অধিনায়ক কার্লেস পুয়োলের ধারণা, ‘এরকম চোট আমারও লেগেছে। অনেকেই চাইবে লিওকে বিশ্রামে দেখতে তবে খেলতে নামার মধ্যে খুব বেশি ঝুঁকি নেই। ’ তবে অ্যালাভেসের বিপক্ষে মাঠে নামলে কিন্তু খেপে থাকা আর্জেন্টিনা সমর্থকরা আরো খেপে উঠবেন, এটা আন্দাজ করাই যায়। ন্যু ক্যাম্পে ফিরেছেন নেইমার, এই দিনেই পরিচয় করিয়ে দেওয়া হয় বার্সেলোনার নতুন রিক্রুট পাকো অলকাসারকে। এএফপি


মন্তব্য