kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


দিলশানের শেষ ম্যাচ আজ

৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দিলশানের শেষ ম্যাচ আজ

টেস্ট ক্রিকেট বিদায় বলেছেন বহু আগে, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেটাও খেলে ফেলেছেন, এবার আন্তর্জাতিক ক্রিকেটই বিদায় বলার সময় তিলকারত্নে দিলশানের। আজ কলম্বোয় নিজের ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলতে নামবেন এই ব্যাটিং অলরাউন্ডার।

মারকুটে ব্যাটসম্যান হিসেবেই সব সময় নিজেকে চিনিয়েছেন ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত। আজ টি-টোয়েন্টি দিয়েই বিদায় বলতে যাচ্ছেন তিনি।

ক্যারিয়ারে মোট ৭৯টি টি-টোয়েন্টি খেলে ১৮৮৮ রান করেছেন। ওয়ানডেতে তাঁর রান ১০ হাজারের ওপর, সঙ্গে ১০৬ উইকেট। ১৯৯৯ সালে অভিষেকের পর এবারের অস্ট্রেলিয়ার সিরিজ পর্যন্ত খেলেছেন ৩৩০টি ম্যাচ। টেস্টেও ৫ হাজারের ওপরে তাঁর রান, খেলেছেন ৮৭ ম্যাচ। ২০১১ বিশ্বকাপের পর কুমার সাঙ্গাকারা হঠাৎ অধিনায়কত্ব ছেড়ে দিলে শ্রীলঙ্কা দলের দায়িত্ব ওঠে তাঁর কাঁধে। তবে বছরখানেকের অধিনায়কত্বে খুব সফল ছিলেন না। তাঁর অধীনে ওয়ানডেতে ২১ ম্যাচের মাত্র ৮টিতে জেতে শ্রীলঙ্কা, টেস্টে ১১টির মাত্র একটিতে জয়, হার পাঁচটিতে। নিজের ফর্মটাও এ সময় ধরে রাখা সম্ভব হয়নি, ওয়ানডে গড় নেমে যায় ২০.৯৫-এ, টেস্ট গড় ৩৩.৩৬। তাঁর ক্যারিয়ার গড়ের তুলনায় যা বেশ কম (টেস্টে ৪০.৯৮ ও ওয়ানডেতে ৩৯.২৭)। পুরো ক্যারিয়ারে কাঁটা হয়ে আছে তাঁর ওই সময়টা। দিলশানের আক্ষেপ সে সময় বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারের কাছ থেকে প্রত্যাশিত সহযোগিতাও পাননি তিনি, ‘কয়েকজন ক্রিকেটারের সঙ্গে আমার ব্যক্তিগত সমস্যা ছিল, এখনো আছে। অনেকের সঙ্গেই আমি কথা বলি না। কিন্তু কখনোই আমি নিজে সে সমস্যাগুলো মাঠে টেনে আনিনি। ’ ক্রিকইনফো


মন্তব্য