kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রাজিল জিতলেও পারেনি আর্জেন্টিনা

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ব্রাজিল জিতলেও পারেনি আর্জেন্টিনা

তিতে নামেই পরিচিত লিওনার্দো বাচ্চি ব্রাজিলের কোচের দায়িত্ব নেওয়ার সময়েই বলেছিলেন, আগে যাঁরা ছিলেন তাঁরা ফল এনে দিতে পারেননি বলেই তাঁর আসা। কোচের পালাবদলে ফল আসছে এবং সেটা ইতিবাচক।

৩৩ বছর পর ইকুয়েডরের মাটিতে বিশ্বকাপ বাছাই পর্বে জিতেছে ব্রাজিল, বুধবার নিজেদের মাঠে জিতেছে কলম্বিয়ার সঙ্গেও। মিরান্দা ও নেইমারের গোলে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে সেলেসাওরা, জয়ের ব্যবধানটা কমেছে মারকুইনহোসের আত্মঘাতী গোলে। লিওনেল মেসিকে ছাড়া ভেনিজুয়েলা থেকে জিতে ফেরা হয়নি আর্জেন্টিনার। ম্যাচের ৮৩ মিনিটে নিকোলাস ওতামেন্দির লক্ষ্যভেদে ২-২ গোলে ড্র করে হার এড়িয়েছে অ্যালবিসেলেস্তেরা। অন্যদিকে উরুগুয়ে ৪-০ গোলে হারিয়েছে প্যারাগুয়েকে। ফলে আগের রাউন্ডে যুগ্মভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা উরুগুয়ে ও আর্জেন্টিনার জোট ভেঙে গেছে। ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ঠিকই আছে উরুগুয়ে, ১৫ পয়েন্ট নিয়ে ঠিক পরের জায়গাটায় ঢুকে গেছে ব্রাজিল। আর্জেন্টিনারও ১৫ পয়েন্ট, তবে তারা গোলব্যবধানে পিছিয়ে তিনে।

নিজেদের মাঠে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের ৩৪ মিনিটে গোল করে এগিয়ে যায় ভেনিজুয়েলাই, গোল করেন জুনাপি। প্রথমার্ধ ১-০তে এগিয়ে থাকা ভেনিজুয়েলা দ্বিতীয়ার্ধের শুরুতেও গোল করে ব্যবধান বাড়িয়ে নেয়, ৫২ মিনিটে লিড দ্বিগুণ করেন জোসেফ মার্তিনেজ। তবে মাত্র মিনিট দুয়েকের জন্য কারণ ৫৪ মিনিটেই লুকাস প্রাতো ১ গোল শোধ করে দেন। ৮৩ মিনিটে ওতামেন্দির গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা, এতেই ২-০তে পিছিয়ে থাকার পরও ১ পয়েন্ট নিশ্চিত হয় তাদের।

মানাউসে ৩ গোলই করেছেন ব্রাজিলিয়ানরা, প্রতিপক্ষের জালে দুটি আর নিজেদের জালে একটি! ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল করেছিলেন মিরান্দা, ৩৬ মিনিটে মারকুইনহোসের আত্মঘাতী গোলে সমতায় ফেরে দুই দল। ৭৪ মিনিটে নেইমারের গোলটাই গড়ে দেয় হারজিতের ব্যবধান।

প্যারাগুয়ের বিপক্ষে ৪-০ গোলের বড় জয় উরুগুয়ের। এদিনসন কাভানির জোড়া গোল, পেনাল্টি থেকে গোল করেছেন লুই সুয়ারেস আর অন্য গোলটি ক্রিস্তিয়ান রদ্রিগেসের। কোপা আমেরিকার টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলি গোলশূন্য ড্র করেছে বলিভিয়ার সঙ্গে। ফিফা


মন্তব্য