kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


৩০ জনের বাইরে থেকেও তিনজন

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



৩০ জনের বাইরে থেকেও তিনজন

ক্রীড়া প্রতিবেদক : ৩০ জনের প্রাথমিক দলেই ছিলেন না তিনি। ইংল্যান্ড সিরিজ সামনে রেখে যখন জাতীয় দলের অনুশীলন চলছিল, মোশাররফ হোসেন তখন হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রশিক্ষণ শিবিরে।

সেখানে তাঁর বোলিং স্পিন পরামর্শক হিসেবে আসা ভারতের সাবেক বাঁহাতি স্পিনার ভেঙ্কটপতি রাজুর এমন মনে ধরে যায় যে বাংলাদেশ দলের হেড কোচ চন্দিকা হাতুরাসিংহের কাছে সুপারিশও করে যান। আরেক বাঁহাতি স্পিনার আরাফাত সানির এখনো নিষিদ্ধ থাকা এবং নেটে তাঁর বিকল্প হিসেবে বিবেচনায় আসা কারো বোলিংয়ে চরম বিরক্ত ওই লঙ্কান রাজুর পরামর্শ গ্রহণও করেন। ওয়ানডেতে সাকিব আল হাসানের ‘ব্যাকআপ’ হিসেবে এইচপি থেকে অনুশীলন শিবিরে ডেকে নেন মোশাররফকে। ৩০ জনের বাইরে থাকা এ বাঁহাতি স্পিনার এবার আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজ সামনে রেখে গতকাল সন্ধ্যায় ২০ জনের ‘ওয়ানডে পুল’-এও জায়গা করে নিয়েছেন।

তিনি তবু এইচপি থেকে প্রাথমিক দলে ঢুকে পড়েছিলেন। তবে পুলে আরো তিনজন ক্রিকেটার আছেন, যাঁরা এসেছেন প্রাথমিক দলের বাইরে থেকে। এঁরা হলেন সব শেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ, পেসার শুভাশিষ রায় এবং পেস বোলিং অলরাউন্ডার আলাউদ্দিন বাবু। এঁদের প্রত্যেকেই ছিলেন এইচপিতে। এঁদের জায়গা করে দিতে গিয়ে গত বছরের নভেম্বরে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সব শেষ ওয়ানডে খেলা বাংলাদেশ দল থেকে বাদ পড়েছেন লেগস্পিনার জুবায়ের হোসেন, উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস এবং পেসার কামরুল ইসলাম রাব্বি। সেই দলের আরাফাত সানি কোনো বিবেচনায় নেই, সেটি তো জানেনই। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য তাঁর সঙ্গেই অ্যাকশনের পরীক্ষা দিতে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে যাওয়া পেসার তাসকিন আহমেদকে ঠিকই রাখা হয়েছে ২০ জনের পুলে।

এই পুল থেকেই যে আসন্ন দুটো সিরিজের দল গড়া হবে, সেটিও কাল জানিয়ে দিয়েছেন নির্বাচকরা। দুটো ভিন্ন দলের শক্তিমত্তা ও দুর্বলতার কথা মাথায় রেখেই এই পুলটি করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচক হাবিবুল বাশার, ‘আফগানিস্তান সিরিজ তো বটেই, ইংল্যান্ড সিরিজও এই ২০ জনের তালিকা থেকেই করার সম্ভাবনা জোরালো। খুব জরুরি কোনো প্রয়োজন দেখা না দিলে ইংলিশদের বিপক্ষে দলটিও এখান থেকেই করে নিতে চাই আমরা। আর দুটো দলের সব দিক ভেবেই এ দলটি গড়েছি আমরা। ’ প্রাথমিক দলের বাইরে থেকে তিন নতুন মুখকে নেওয়ার ব্যাখ্যায়ও সার্বিক ভাবনাই প্রতিফলিত হলো, ‘আসলে প্রাথমিক দলের পাশাপাশি এইচপির স্কোয়াডেও আমরা এমন অনেককে রেখেছিলাম, যারা জাতীয় দল ভাবনায় ছিল। প্রয়োজনে যে কাউকে যাতে যেকোনো জায়গায় নেওয়া যায়, সেই সুযোগটিও আমরা উন্মুক্ত রেখেছিলাম। ’ অবশ্য তাদের কারো মূল দলে জায়গা হবে কি না, সেটি জানতে অপেক্ষা করতে হবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত। সেদিনই আফগানিস্তান সিরিজের জন্য ১৫ জনের চূড়ান্ত দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

২০ জনের ওয়ানডে পুল : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, এনামুল হক, মোসাদ্দেক হোসেন, সাকিব আল হাসান, মাহমুদ উল্লাহ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মাশরাফি বিন মর্তুজা, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশিষ রায়, মেহেদি হাসান মিরাজ, মোশাররফ হোসেন, আলাউদ্দিন বাবু এবং আল-আমিন হোসেন।


মন্তব্য